রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৫:০২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
মুরাদনগরে ড্রেজার মেশিনের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের অভিযান নাচ গানে বর্ষার বন্দনা কুমিল্লা সাংস্কৃতিক জোটের কুসিক মেয়র রিফাতকে মহানগর ক্লাবের ফুলেল শুভেচ্ছা লাকসাম পৌর বিএনপির সম্মেলন কুমিল্লা শহরে করতে এসে বাধার মুখে চৈতী কালাম গ্রুপ মুরাদনগরে নারী মানবাধিকার কর্মীকে মারধরের ঘটনার মামলায় একজন আটক  ভুয়া কাবিননামায় স্ত্রী দাবী! ইংল্যান্ড প্রবাসীর সম্পদ দখলের অভিযোগ সংবাদসম্মেলনে খেলাধূলা এগিয়ে নিতে ও ভালো মানের খেলোয়াড় সৃষ্টিতে করণীয় বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে : মেয়র রিফাত মুরাদনগরে শালিসে নারী মানবাধিকার কর্মীকে মারধর ও শ্লীলতাহানি -সোশ্যাল মিডিয়ায় ভিডিও ভাইরাল কুমিল্লায় র‌্যাবের পৃথক অভিযানে গাঁজা ও ইয়াবাসহ দুই জন আটক  বিপুল ত্রাণসামগ্রী নিয়ে বন্যার্তদের পাশে আবিদপুর সিটিজি যুবসমাজ ডা. মল্লিকা বিশ্বাস আন্তর্জাতিক নারী সংগঠন ইনার হুইল ডিস্ট্রিক্ট চেয়ারম্যান নির্বাচিত শিক্ষার্থীদের অনিয়ম ও অপকৌশল চর্চার শিক্ষা না দেওয়ার আহ্বান উপজেলা চেয়ারম্যান টুটুলের কুমিল্লায় আইজিপি কাপ কাবাডিতে বান্দরবান চ্যাম্পিয়ন সদর দক্ষিণে প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ, বিয়ে বাড়ির খাবার এতিমখানায় বিতরণ কুমিল্লায় ধর্ষণের অভিযোগে চাষী মামুন গ্রেফতার কুসিকের নব নির্বাচিত মেয়র কাউন্সিলরদের শপথ গ্রহণ ৪ জুলাই আজকের শিক্ষার্থীদের আগামী দিনে পরিবেশ সংরক্ষণে এ্যাম্বেসেডর হতে হবে -পরিবেশ দিবসের আলোচনা সভায় শওকত আরা কলি সেবার মান সন্তোষজনক পর্যায়ে উন্নীত না পর্যন্ত গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে কুমিল্লা মহানগর বিএনপির চেক হস্তান্তর লাকসামে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু

গোমতী রক্ষায় হার্ডলাইনে কুমিল্লা জেলা প্রশাসন : মাটিখেকোদের অবৈধ ড্রেজারে আগুন

দেলোয়ার হোসেন জাকির (অতিথি রিপোর্টার)
  • আপডেট টাইম সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ১৮৪ দেখা হয়েছে

কুমিল্লার অহংকার গোমতী নদী।কিন্তু এই অহংকার ক্ষতবিক্ষত করে দিচ্ছে মাটিখেকোরা।ড্রেজার লাগিয়ে নদীর মূল্যবান সম্পদ মাটি লুটে নিচ্ছে সিন্ডিকেটধারিরা।গোমতী নদী রক্ষায় অবৈধভাবে মাটিকাটাদের বিরুদ্ধে কুমিল্লা জেলা প্রশাসনের অভিযান, জেল-জরিমানা অব্যাহত থাকলেও থামানো যাচ্ছিল না মাটিখেকোদের।শেষ পর্যন্ত গোমতী রক্ষায় হার্ডলাইনে নেমেছে জেলা প্রশাসন।অবৈধভাবে গোমতী নদীর মাটিকাটার কাজে নিয়োজিত অবৈধ ড্রেজার জব্দ করে আগুনে পুড়িয়ে দিল জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

গোমতী নদীতে অবৈধভাবে বালু উত্তোলন ও পাড়ের কৃষিজমিতে মাটি কাটার অভিযোগে ভ্রাম্যমান আদালতের অভিযানে সাতটি ড্রেজার মেশিন ধ্বংস করে প্রশাসন।এসময় অবৈধভাবে বালু উত্তোলন ও মাটিকাটা অবস্থায় কয়েকটি ড্রেজারে আগুন ধরিয়ে দেওয়া হয়।

সোমবার (১৬ এপ্রিল) কুমিল্লা আদর্শ সদর উপজেলার পালপাড়ায় গোমতী নদীর তিনটি স্পটে এই অভিযান পরিচালনা করে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।এ ছাড়া অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনকারি কয়েকটি ড্রেজার মেশিনও জব্দ করা হয়।

সোমবার বেলা ১২ টা থেকে দুপুর পর্যন্ত কুমিল্লা গোমতী রক্ষায় জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত নদীর পালপাড়া এলাকার তিনটি স্পটে অভিযান চালায়।পালপাড়া ভুইয়াবাড়ির ঘাটে চারটি অবৈধ ড্রেজার মেশিন, দূর্গাপুর ঘাটে বড় দুইটি ও একটি ছাউনি ঘর এবং আড়াইওড়া ঘাটে একটি ড্রেজার মেশিন ধ্বংস করা হয়। এ সময় ম্যাজিষ্ট্রেট ও পুলিশের উপস্থিতি দেখে পালিয়ে যায় মাটি ও বালু উত্তোলনকারিরা।

কুমিল্লা গোমতী নদী রক্ষায় সকল ধরনের মাটি কাটা ও বালু উত্তোলন বন্ধের ঘোষনা দিয়েছে কুমিল্লা জেলা প্রশাসক। কুমিল্লা জেলা প্রশাসন থেকে জানা গেছে এবছর ১৪২৮ বাংলা সনে বালু উত্তোলনের ইজারা দেওয়া হয় নাই।

কুমিল্লা জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান বলেন, অবৈধ বালু উত্তোলনকারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে জেলা প্রশাসন। বর্তমানে গোমতী নদী রক্ষায় ১৪২৮ বাংলা সনে ইজারা বন্ধ করা হয়েছে।

অভিযান পরিচালনাকারি কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবু সাঈদ জানান, গোমতী নদীতে অবৈধভাবে বালু উত্তোলন ও নিষেধাজ্ঞা অমান্য করে গোমতীর বাঁধে ও ভিতরে চরের কৃষিজমিতে মাটি কাটার বিরুদ্ধে জেলা প্রশাসনের অভিযান চলছে, চলবে।

স্থানিয়রা জানান, গোমতী পাড়ের কৃষকের ফসলী জমি কেটে নিয়ে যাচ্ছে বালু ও মাটি ব্যবসায়ীরা। এতে ক্ষতিগ্রস্ত কৃষকরা প্রতিবাদ জানিয়ে জেলা প্রশাসকের কাছে অভিযোগ করে।  কুমিল্লার শস্যভান্ডার হিসেবে পরিচিত গোমতীর চরের কৃষি জমির এক তৃতীয়াংশই বিলীন হয়ে যাচ্ছে অবৈধভাবে মাটি কাটার ফলে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।  

Last Updated on April 26, 2021 10:39 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!