সোমবার, ২৭ জুন ২০২২, ০৬:০৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
সদর দক্ষিণে ১০০কেজি গাঁজাসহ দুই জন আটক  দেবীদ্বারে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত কুমিল্লায় মাদক বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত ব্যাংককে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন এমপি বাহারকন্যা সূচনা কুমিল্লায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বিশাল আনন্দ র‍্যালি মুরাদনগরে ছয় বছরের শিশু ধর্ষণ চেষ্টার অভিযোগে একজন গ্রেফতার বর্ষা এলেই মুরাদনগরে বেড়ে যায় নৌকার চাহিদা বেঈমান মুনাফেকদের চেহারা এই সিটি নির্বাচনে ভেসে উঠেছে : এমপি বাহার  সদরের কালির বাজারে দুই সেনা কর্মকর্তা ও কলেক শিক্ষকের বাড়িতে ডাকাতি কুমিল্লায় আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত কুমিল্লায় দুই ধর্ষকের যাবজ্জীবন কারাদণ্ড দেবিদ্বারে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাইয়ের মৃত্যু কুমিল্লায় ৬০ কেজি গাঁজা সহ দুই জন আটক কর্মক্ষেত্রে নিজেদের কর্তব্য ও ভূমিকা সম্পর্কে আদালতের সহযোগী কর্মচারীদের দায়িত্বশীল হতে হবে : সিনিয়র জেলা ও দায়রা জজ কুমিল্লা স্টেডিয়ামে মোহামেডানকে হারাল আবাহনী জাতীয় পদক প্রাপ্ত মতিন সৈকতকে দাউদকান্দি উপজেলা প্রশাসনের সংবর্ধনা চাকা ফেটে উল্টে যাওয়া বাসের ৪০ যাত্রীর সাত জন আহত পূজামন্ডপের ঘটনায় কুমিল্লা সিটি কাউন্সিলরসহ আটজন কারাগারে শুদ্ধাচার পুরস্কার পেলেন কুমিল্লা এলজিইডির নির্বাহী প্রকৌশলী নারায়নগঞ্জের পর কুমিল্লার বরুড়ায় জন্ম নেওয়া যমজ শিশুর নাম রাখা হলো পদ্মা-সেতু

কুমিল্লায় তাপদাহ থাকবে আরও কয়েকদিন, আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম রবিবার, ২৩ মে, ২০২১
  • ১৪৬ দেখা হয়েছে
# ফাইলফটো

বৈশাখ পেরিয়ে জ্যৈষ্ঠ মাস এলেও নেই কাঙ্খিত বৃষ্টিপাত,শুকিয়ে চৌচির খাল-বিল,পুকুর-জলাশয়। বাতাসে বাড়ছে জলীয় বাস্পের পরিমাণ আর পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে । যা পরবর্তীতে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ, এরপর শক্তি অর্জন করে ঘূর্ণিঝড় ‘ইয়াশ’ এ রূপ নিতে পারে। এসব কারণে কুমিল্লায় গত কয়েকদিন ধরে তীব্র তাপদাহ বইছে। এতে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন।

আজ রবিবার (২৩ মে) কুমিল্লায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.০০ ডিগ্রি সেলসিয়াস, যা চলতি মে মাসে সবছেয়ে বেশি তাপমাত্রা। কুমিল্লার উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ আরও দুই/তিন দিন অব্যাহত থাকবে বলে জানান আবহাওয়া অফিস। তাপমাত্রা কমলেও এই মৃদু তাপপ্রবাহে কুমিল্লায় পুড়বে কাঠফাটা তপ্ত রোদ আর ভ্যাপসা গরমে। রাতের বেলায় তা বেশি পরিলক্ষিত হবে।

কুমিল্লা জেলা আবহাওয়া কর্মকর্তা ইসমাইল ভূঁইয়া জানান, চলছে কালবৈশাখ ও প্রাক-বর্ষা মৌসুম। বর্ষার আগমনী বার্তা হিসেবে অন্যান্য বছরের চেয়ে এই বছর খুব কম বৃষ্টি হচ্ছে। বায়ুমন্ডলের বিভিন্ন কারণে এবং জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে কাক্সিক্ষত মাত্রায় বৃষ্টি হচ্ছে না। কুমিল্লা জেলায় গত ৪/৫ থেকে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও ২/৩ দিন। এই মৃদু তাপপ্রবাহে রবিবার কুমিল্লা ৩৮.০ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা চলতি মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে গত (২৫ এপ্রিল) কুমিল্লা সর্বোচ্চ ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াম তাপমাত্রা রেকর্ড করা হয়। যা ছিলো কুমিল্লায় সাম্প্রতিক কয়েক মাসের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা।

তিনি আরও জানান, এই মৃদু তাপপ্রবাহ আরও ২/৩ দিন অব্যাহত থাকলেও সঙ্গে অস্থায়ীভাবে দমকা/ ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিপাতে সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে জেলার কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণও হতে পারে।

সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত :

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আগামীকাল আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এ পরিণত হতে পারে। নিম্নচাপের কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ৪০ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। কেন্দ্রের কাছের সাগর উত্তাল রয়েছে।

নিম্নচাপ হলেও দেশের চার সমুদ্র বন্দরকে আগের মতোই ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একইসঙ্গে সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করার পাশাপাশি তাদের রবিবার (২৩ মে) মধ্যে উপকূলে ফিরে আসতে বলা হয়েছে। আবহাওয়াবিদরা আগামী ২৬ মে বুধবার ঘূর্ণিঝড় ‘ইয়াস’ বাংলাদেশের খুলনা ও সাতক্ষীরা এবং ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার উপকূলে আঘাত হানার শঙ্কা প্রকাশ করছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।  

Last Updated on May 23, 2021 8:51 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!