-রাতে ও প্রত্যুষে কেটে নিচ্ছে চরের মাটি" /> ভেকু মেশিনে ক্ষত-বিক্ষত গোমতী নদীর দুইপাড়ের ফসলি জমি – প্রতিসময়
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৩:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আজকের শিক্ষার্থীদের আগামী দিনে পরিবেশ সংরক্ষণে এ্যাম্বেসেডর হতে হবে -পরিবেশ দিবসের আলোচনা সভায় শওকত আরা কলি সেবার মান সন্তোষজনক পর্যায়ে উন্নীত না পর্যন্ত গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে কুমিল্লা মহানগর বিএনপির চেক হস্তান্তর লাকসামে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু কুসিকের নবনির্বাচিত কাউন্সিলর বাবুল কারাগারে কুমিল্লায় আইনগত সহায়তা সেবার মান উন্নয়নে এবং সহজীকরণে বিচারকগণের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত মুরাদনগরে গাছ কাটা নিয়ে ভিন্নমত ! স্থানীয়দের দাবী সামাজিক বনায়নের, বিক্রেতার দাবী নিজের রোপন করা গাছ দাউদকান্দিতে মাদকসহ আটক যুবলীগ নেতাকে বহিস্কারের দাবিতে মানববন্ধন মুরাদনগরে ড্রেজার মেশিন জব্দ কুমিল্লার খামারিরা শঙ্কিত ভারতীয় গরুর প্রবেশ নিয়ে  দেবীদ্বারে ট্রাকের চাপায় সিএনজি অটোরিকশা চালকের মৃত্যু মুরাদনগরে বন্যায় ক্ষতিগ্রস্ত ৫শ পরিবারের মাঝে ত্রান সামগ্রী বিতরণ   দুই বছর পর কুমিল্লার বিবিরবাজার স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার শুরু মুরাদনগরে ২৫ জন দুস্থ নারী পেলেন সেলাই মেশিন রিফাত বঙ্গবন্ধুর আদর্শের একজন পরীক্ষিত কর্মী : স্থানীয় সরকার মন্ত্রী কোরবানীর হাটে নির্ধারিত হাসিল প্রতি ১ টাকায় ১১ পয়সা।। কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহে ঈদের জামাত সকাল আটটায় নিমসারে পিকআপ চুরির ১৫ মিনিটের মধ্যে তিন জন আটক কুমিল্লায় প্রবাসী হত্যা মামলায় তিনজনের যাবজ্জীবন সদর দক্ষিণে ১০০কেজি গাঁজাসহ দুই জন আটক  দেবীদ্বারে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

ভেকু মেশিনে ক্ষত-বিক্ষত গোমতী নদীর দুইপাড়ের ফসলি জমি -রাতে ও প্রত্যুষে কেটে নিচ্ছে চরের মাটি

দেলোয়ার হোসেন জাকির (অতিথি রিপোর্টার)
  • আপডেট টাইম রবিবার, ৩০ মে, ২০২১
  • ৯০ দেখা হয়েছে

ভেকু মেশিনের (এস্কাভেটর) মাধ্যমে কুমিল্লা গোমতী নদীর দুই পাড়ের ফসলি জমি থেকে অবৈধভাবে মাটি কেটে নিচ্ছে স্থানীয় একটি মাটিখেকো চক্র।গত এক মাস ধরে কুমিল্লা জেলা প্রশাসনের কঠোর নির্দেশে ভ্রাম্যমান আদালত মাটি কেটে বালু উত্তোলনের ড্রেজার মেশিন জব্দ ও ধংস করার পর ওই চক্রটি রাতে ও ভোরে ভেকু মেশিন দিয়ে চরের ফসলি জমির মাটি কেটে নিচ্ছে।পূর্বের স্তুপ করা মাটি সরানোর অযুহাতে রাতে ও প্রত্যুষে চরের মাটি কেটে নেওয়া হচ্ছে বলে স্থানীয়রা অভিযোগ করেন।

স্থানীয় বাসিন্দা ও চরের কৃষকদের দাবি গোমতী নদী থেকে অবৈধ মাটি কাটা ও বালু উত্তোলন বন্ধে প্রশাসনকে আরো কঠোর হতে হবে। নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হলে দুই পাড়ের ফসলি জমি মাটিখেকো চক্রের কবল থেকে রক্ষা পাবে।

কুমিল্লা জেলা প্রশাসনের একটি সূত্র জানায়, গোমতী নদীতে এখন আর কারো ইজারা নেই। গত চৈত্র মাসেই ইজারা বাতিল হয়েছে, গোমতী নদী রক্ষায় সরকারের নির্দেশনায় চলতি বছরে ইজারা দেওয়া হয়নি।বৈশাখ মাস থেকে যারা বালু তুলছে তারা সবাই অবৈধভাবে দখল ও বালু তোলার নামে অসহায় কৃষকের ফসলী জমি জোর করে কেটে নিয়ে যাচ্ছে।

গোমতী নদী থেকে অবৈধ মাটি ও বালু উত্তোলনকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কঠোর নির্দেশনা দিয়েছেন কুমিল­া-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার।এ নির্দেশনার পর কুমিল্লা জেলা প্রশাসন রাত-দিন মোবাইল কোর্ট পরিচালনা করে ৫০টির বেশি ড্রেজার মেশিন, মাটি ভরাটের নৌকা, স্টীল বোট ও ভেকু মেশিন (এস্কাভেটর ), ট্রাক জব্দ এবং অনেকগুলো ধংস করে।

অভিযানের অল্প কয়েকদিন বন্ধ থাকার পর ফের শুরু হয়েছে অবৈধ মাটি কাটার মহোৎসব। রবিবার (৩০ মে) সরেজমিন ঘুরে দেখা গেছে, গোমতী নদীর সীমান্ত এলাকার গোলাবাড়ি, চান্দপুর, শালধার, টিক্কাচর, পাঁচথুবি, পালপাড়াসহ ২০ টি পয়েন্টে অর্ধশতাধীক ভেকু মেশিন (এস্কাভেটর ) দিয়ে মাটি কাটা হচ্ছে।

অবৈধ মাটি কাটা ও বালু উত্তোলন বন্ধে গোমতী নদী এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনাকারি কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবু সাইদ জানান, ইজারা না থাকায় গোমতী নদীর দুই পাড়ে মাটি কাটা ও বালু ইত্তোলন করা যাবে না। গোমতী নদীর চরের এক প্রান্তিক কৃষক জানান, পুলিশের লোকজন আসলে ওরা ( মাটি ও বালু ব্যবসায়ী ) সরে যায়, এখন মধ্য রাত থেকে প্রত্যুষে বড় বড় মেশিন দিয়ে চরের ফসলি জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে।

স্থানীয়রা জানান, রাত ১২টার পর শত শত ড্রাম ট্রাকের শব্দে ঘোমানো যায় না। ভোররাত থেকে সকাল ৭/৮টা পর্যন্ত চলে গোমতীর চরের মাটি কাটার মহোৎসব। বড় আকারের এস্কাভেটর মেশিন দিয়ে চরের মাটি কেটে ফসলি জমি ক্ষত-বিক্ষতসহ গোমতী নদীকে হুমকির মুখে নিয়ে যাওয়া হচ্ছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on May 30, 2021 8:37 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!