মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৩:০২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কাউন্সিলর সোহেল খুনের ঘটনায় ছয় হামলাকারী শনাক্ত দাউদকান্দিতে জামানত হারাচ্ছেন নৌকার দুই মাঝি কাউন্সিলর সোহেল খুনের মামলায় গ্রেফতার আরও দুইজন কঠোর নজরদারি ও মনিটরিংয়ে আফ্রিকা থেকে আগত যাত্রীরা [ওমিক্রনের বিষয়ে জারি হতে পারে প্রজ্ঞাপন] নৌকা ১৬ স্বতন্ত্র ১৪ বরুড়ায় বোরকা ডান্সের সেই নারী প্রার্থীর জয় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ : সংক্রমিত দেশের যাত্রী আগমন বন্ধের সুপারিশ খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবীতে কাফনের কাপড় পড়ে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল বরুড়ায় প্রিজাইডিং অফিসার ও পুলিশ কর্মকর্তা আহত, হোমনা-দাউদকান্দিতে ধাওয়া পাল্টা ধাওয়া হামাগুড়ি দিয়ে ভোটকেন্দ্রে এলেন মোর্শেদা কুমিল্লার বরুড়ায় ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও এসআই ছুরিকাঘাতে আহত মুরাদনগরে মাটি কাটার অর্ধশতাধিক মেশিন ও ২৬ হাজার ফুট পাইপ ধ্বংস কাউন্সিলর সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : রকি ও আলম গ্রেপ্তার হত্যাকাণ্ডের তিন দিন আগে সন্ত্রাসীদের নামের তালিকা দিয়েছিলেন আরফানুল হক রিফাতের হাতে বাংলাদেশও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করতে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : এজহার নামীয় ছয় আসামীর বিরুদ্ধে রয়েছে অস্ত্র মাদক সন্ত্রাসসহ একাধিক মামলা [ঘটনার ছায়া তদন্তে র‌্যাব সিআইডি পিবিআই] খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে গেলেন ভাসানী পরিবার কাউন্সিলর সোহেল হত্যা : খুনীদের গ্রেফতারের দাবীতে ১৭ নং ওয়ার্ডবাসীর মানববন্ধন বরুড়ায় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে আগুন দেশে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

ঐতিহাসিক ৩৩৭ নম্বর কালভার্ট

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম রবিবার, ১৩ জুন, ২০২১
  • ১৪১ দেখা হয়েছে
# গোলাহাটের ৩৩৭ নম্বর কালভার্টের পাশে ভ্রমণকন্যা ও লেখক এলিজা বিনতে এলাহী।
বাংলাদেশে দ্বিতীয়বারের মতো হেরিটেজ ট্যুর শুরু করেছেন ভ্রমণকন্যা ও লেখক এলিজা বিনতে এলাহী। বর্তমানে এই ভ্রমণকন্যা অবস্থান করছেন সৈয়দপুর জেলায়।  আজ ১৩ জুন। সৈয়দপুরবাসীর কাছে এদিনটি বেদনাদায়ক। সৈয়দপুরের গোলাহাটে রয়েছে একটি বধ্যভূমি। আর এ বধ্যভূমির করুণ ইতিহাস রচিত হয়েছে পাকবাহিনীর হাতে গোলাহাটের ৩৩৭ নম্বর কালভার্টের কাছে ৪৪৮জন ট্রেনযাত্রীকে নির্মমভাবে হত্যার ঘটনায়। এনিয়ে ভ্রমণকন্যা ও লেখক এলিজা বিনতে এলাহী তার ফেসবুক পেইজে একটি প্রতিবেদন প্রকাশ করেছেন। সাথে যুক্ত করেছেন  কিছু ছবি। ‘প্রতিসময়’ এর বিশেষ প্রতিবেদন বিভাগে এলিজা বিনতে এলাহীর লেখাটুকু প্রকাশ করা হলো।এ লেখায় তিনি প্রথম আলোর রিপোর্টার এমআর আলম ঝন্টু, নীলফামারীর ইতিহাসের লেখক জাহাঙ্গীর আলম সরকার এবং নীল ফামারী জেলার ইতিহাস ও ঐতিহ্যের লেখক হাফিজুর রহমান হাফিজের বই থেকে সহযোগিতা নিয়েছেন।

ঐতিহাসিক ৩৩৭ নম্বর কালভার্ট

।। এলিজা বিনতে এলাহী ।।

আজ ১৩ই জুন, গোটা সৈয়দপুর অঞ্চলের জন্য একটি বেদনার দিন, ১৯৭১ সালের এই দিনে সকাল ১০টায় হত্যা করা হয়েছিল ৪৪৮ জন ট্রেনযাত্রীকে  যা ট্রেন গণহত্যা নামে পরিচিত।

সেই ট্রেন গণহত্যা সংঘটিত হয়েছিল গোলাহাটের ৩৩৭ নম্বর কালভার্টের কাছেই। ৩৩৭ নম্বর কালভার্টের নীচে ছিল রক্তের বন্যা আর লাশের স্তুপ। ট্রেনের ৪টি কম্পার্টমেন্ট এর সবাইকে হত্যা করা হয়।

সৈয়দপুরের গণহত্যা ছিল ভয়াবহ। বলতে গেলে এখানে প্রতিটা পাড়ায় গণকবর আছে।

ঘটনাটি ছিল এরকম!

কদিন ধরে সৈয়দপুর শহরে মাইকে একটি ঘোষণা দেওয়া হচ্ছিল। পাকিস্তানি সেনাদের পক্ষ থেকে দেওয়া হচ্ছিল ওই ঘোষণা। বলা হচ্ছিল, শহরে যেসব হিন্দু মাড়োয়ারি আটকা পড়ে আছেন, তাঁদের নিরাপদে ভারতে পৌঁছে দেওয়া হবে। এ জন্য একটা বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। ট্রেনটি সৈয়দপুর রেলস্টেশন থেকে ভারতের শিলিগুড়ির উদ্দেশে ছেড়ে যাবে।

কথা মত যাত্রী নিয়ে ট্রেন যাত্রা করে। হিন্দু মারোয়ারীদের আলাদা করে ৪টি কম্পার্টমেন্টে উঠানো হয়। কিছুক্ষন পর ট্রেনটি গোলাহাট নামক স্থানে এসে থেমে যায়। পাক সৈন্যরা ট্রেন কোচে ভেতরে গিয়ে হত্যা শুরু করে। কেউ কেউ জানালা দিয়ে পালিয়ে যেতে সমর্থ হয়। তাদের মধ্যে কেউ কেউ বেঁচে আছেন এখনো।

ওই হত্যাযজ্ঞে শিশু, বৃদ্ধ, নারীরাও রেহায় পাননি। বিভিন্ন সূত্রে বলা হয়, ওই ট্রেন হত্যাযজ্ঞে ৪৪৮ জনকে একে একে রামদা দিয়ে কুপিয়ে হত্যা করা হয়।

৩৩৭ নম্বর কালভার্টের আশপাশের জায়গায় ছিল রক্ত আর লাশ। পরবর্তীতে গোলাহাটের যে স্থানে বধ্যভুমি স্মৃতি স্তম্ভ করা হয়েছে সেখানে পরে ছিল সর্বাধিক স্তুপাকৃত লাশ।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 13, 2021 7:55 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!