সোমবার, ২৭ জুন ২০২২, ০৮:২২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
সদর দক্ষিণে ১০০কেজি গাঁজাসহ দুই জন আটক  দেবীদ্বারে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত কুমিল্লায় মাদক বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত ব্যাংককে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন এমপি বাহারকন্যা সূচনা কুমিল্লায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বিশাল আনন্দ র‍্যালি মুরাদনগরে ছয় বছরের শিশু ধর্ষণ চেষ্টার অভিযোগে একজন গ্রেফতার বর্ষা এলেই মুরাদনগরে বেড়ে যায় নৌকার চাহিদা বেঈমান মুনাফেকদের চেহারা এই সিটি নির্বাচনে ভেসে উঠেছে : এমপি বাহার  সদরের কালির বাজারে দুই সেনা কর্মকর্তা ও কলেক শিক্ষকের বাড়িতে ডাকাতি কুমিল্লায় আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত কুমিল্লায় দুই ধর্ষকের যাবজ্জীবন কারাদণ্ড দেবিদ্বারে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাইয়ের মৃত্যু কুমিল্লায় ৬০ কেজি গাঁজা সহ দুই জন আটক কর্মক্ষেত্রে নিজেদের কর্তব্য ও ভূমিকা সম্পর্কে আদালতের সহযোগী কর্মচারীদের দায়িত্বশীল হতে হবে : সিনিয়র জেলা ও দায়রা জজ কুমিল্লা স্টেডিয়ামে মোহামেডানকে হারাল আবাহনী জাতীয় পদক প্রাপ্ত মতিন সৈকতকে দাউদকান্দি উপজেলা প্রশাসনের সংবর্ধনা চাকা ফেটে উল্টে যাওয়া বাসের ৪০ যাত্রীর সাত জন আহত পূজামন্ডপের ঘটনায় কুমিল্লা সিটি কাউন্সিলরসহ আটজন কারাগারে শুদ্ধাচার পুরস্কার পেলেন কুমিল্লা এলজিইডির নির্বাহী প্রকৌশলী নারায়নগঞ্জের পর কুমিল্লার বরুড়ায় জন্ম নেওয়া যমজ শিশুর নাম রাখা হলো পদ্মা-সেতু

কুমিল্লায় মাদকের স্পটগুলোতে অভিযান শুরু করেছে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর

সাদিক মামুন
  • আপডেট টাইম সোমবার, ১৪ জুন, ২০২১
  • ৪১৬ দেখা হয়েছে

সারাদেশের বেশ কয়েকটি মাদকপ্রবণ জেলার মধ্যে কুমিল্লা নামটিও রয়েছে।একদিকে সীমান্তবর্তী জেলা এবং অন্যদিকে চট্টগ্রাম-ঢাকার করিডোর হওয়াতে মাদক ব্যবসার জন্য একটি অন্যতম ট্রানজিট কুমিল্লা। সীমান্তবর্তী জেলা হওয়ায় কুমিল্লায় মাদককের বিস্তৃতি সেই আশির দশক থেকে। কুমিল্লার ১৭ উপজেলার মধ্যে সীমান্ত ঘেঁষা পাঁচটি উপজেলা এ অঞ্চলে মাদক পাচারের অন্যতম  রুট। আর রুট ব্যবহার করে ব্রাহ্মণপাড়া উপজেলার আশাবাড়ি, নয়নপুর, বুড়িচংয়ের চড়ানল, বারেশ্বর, সংকুচাইল, রাজাপুর, কুমিল্লা সদরের শিবের বাজার, জামবাড়ি, গোলাবাড়ি, সাহাপুর, বিবিরবাজার, কটকবাজার, সদর দক্ষিণের একবালিয়া, তালপট্টি, সুবর্ণপুর, চৌয়ারা, যশপুর, বৌয়ারা, শ্রীপুর, কনেশতলা, দড়িবটগ্রাম, সাতবাড়িয়া, চৌদ্দগ্রামের গোমারবাড়ি, আমানগন্ডা, ছফুয়া, জগন্নাথদিঘি, গোলপাশা, বসন্তপুর, কাইচ্ছুটি ও পদুয়া দিয়ে ভারত থেকে বিপুল পরিমাণ নানা প্রকারের মাদকদ্রব্য এখানে অনুপ্রবেশ ঘটছে। আর ওই পাঁচ উপজেলার সীমান্ত পথে আসা বিভিন্ন প্রকার মাদকের বিস্তৃতি ঘটছে পুরো জেলায়। আবার এখান থেকে যাচ্ছে অন্যান্য জেলায়। এছাড়াও কক্সবাজার-চট্টগ্রাম থেকেও ইয়াবা, বিদেশি মদ-বিয়ারের বড় চালান আসে কুমিল্লায়।

জেলা পর্যায়ে মাদক পাচার ও ব্যবসা বন্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হচ্ছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের জেলা কার্যালয়। কুমিল্লায় শহরের বাগিচাগাঁও এলাকায় রয়েছে প্রতিষ্ঠানটির কুমিল্লা অঞ্চলের অফিস।এটা সত্যি যে, কুমিল্লা জুড়ে মাদক ব্যবসায়িদের বিশাল শক্তিশালী নেটওয়ার্ক রয়েছে।কিন্তু কুমিল্লায় মাদক পাচারকারি ও ব্যবসায়িদের বিরুদ্ধে পর্যাপ্ত জনবল, যানবাহন ও বিশেষ লজিষ্টিক সাপোর্ট ছাড়াই অভিযান পরিচালনা করে আসছে প্রতিষ্ঠানটি।কয়েকদিন আগে এ কার্যালয়ে উপ-পরিচালক হিসেবে যোগদান করেছেন চৌধুরী ইমরুল হাসান।যিনি এর আগে গোপালগঞ্জ জেলায় মাদকের বিরুদ্ধে অভিযানে রেখেছেন সাফল্যের স্বাক্ষর। কুমিল্লায় যোগদানের দুই সপ্তাহের মধ্যেই কয়েকটি অভিযানের মধ্য দিয়ে মাদকের  স্পটগুলোতে আঘাত হানতে শুরু করেছেন।

এরমধ্যে আজ ১৪ জুন দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কুমিল্লা জেলা কার্যালয়ের উদ্যোগে কুমিল্লা সদরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) এ.কে.এম. ফয়সাল আহমেদের নেতৃত্বে কোতোয়ালি থানাধীন নোয়াপাড়া এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে  বিদেশি মদ ও ইয়াবাসহ মো. সায়মন (২৯) এবং আবুল কালাম হোসেন (২২) নামের দুই মাদক ব্যবসায়ীকে আটক করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের বিচারে দুই মাদক ব্যবসায়ীকে কারাদণ্ড ও জরিমানা প্রদান করে থানা পুলিশের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়। অভিযানে উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কুমিল্লা জেলা কার্যালয়ের নবাগত উপ-পরিচালক চৌধুরী ইমরুল হাসান।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কুমিল্লা জেলা কার্যালয়ের পরিদর্শক  মুহাম্মদ মাহবুবুল আলম ভূঁঞা আসামিদের বিরুদ্ধে প্রসিকিউশন দাখিল করেন।

এদিকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কুমিল্লা জেলা কার্যালয়ের দুটি টীমের যৌথ উদ্যোগে শনিবার (১২ জুন) কুমিল্লা সদরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) এ.কে.এম. ফয়সাল আহমেদের নেতৃত্বে কোতোয়ালি থানাধীন টিক্কারচর ব্রীজ এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ফেন্সিডিলসহ পাঁচজেনকে আটক করা হয়। তারা হলেন-মোঃ খোরশেদ আলম (৩২), মনির হোসেন (৩২),  মোঃ মানিক মিয়া (৩২),  মোঃ মারুফ আহমেদ (৪২),  মোঃ দেলোয়ার হোসেন (৩২)।  ভ্রাম্যমাণ আদালতে আসামীদের প্রত্যেককে কারাদণ্ড ও জরিমানা প্রদান কার হয়।  মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কুমিল্লা জেলা কার্যালয়ের এসআই রূপম কান্তি পাল, মোঃ মুরাদ হোসেন ও তমাল মজুমদার আসামিদের বিরুদ্ধে প্রসিকিউশন দাখিল করেন।

একই দিন শনিবার (১২ জুন)গোপন সংবাদের মাধ্যমে কুমিল্লার দাউদকান্দি এলাকায় বাসে অভিযান পরিচালনা করে দুই কেজি গাঁজাসহ একজনকে আটক করা হয়। পরে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয় এবং খানা পুলিশের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়।

গত শুক্রবার (১১জুন)নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী (ভূমি)  এ.কে.এম. ফয়সাল আহমেদের নেতৃত্বে কোতোয়ালি থানাধীন কেরানীনগর এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে কুমিল্লা সদরের আমড়াতলী এলাকার মৃত মোসলেম উদ্দিনের পুত্র   মোঃ আবুল কাশেমকে (৩৫) ফেন্সিডিলসহ আটক করা হয়। ভ্রাম্যমাণ আদালতে আসামীকে কারাদণ্ড ও জরিমানা প্রদান কার হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কুমিল্লা-ক সার্কেলের একটি টীম অভিয়ানে অংশগ্রহণ করে।

গত বহস্পতিবার (১০জুন)কুমিল্লা নগরীর শাসনগাছা এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করে ৪০ পিস ইয়াবাসহ ভাটপাড়া(মাষ্টারবাড়ি) এলাকার আবদুল হাকিমের ‍পুত্র আব্দুল নাঈমকে গ্রেফতার করা হয়। এছাড়া একই দিন গাঁজা ও মদসহ চার জনকে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে  বিভিন্ন মেয়াদে সাজা ও জরিমানা প্রদান করা হয়। অভিযানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক  আবুবকর সিদ্দিকসহ অন্যান্য ফোর্স অংশগ্রহণ  করেন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয় কুমিল্লার উপ-পরিচালক চৌধুরী ইমরুল হাসান বলেন- মাদকের বিরুদ্ধে আমরা জিরো টলারেন্স নীতি অবলম্বন করছি।মাদকের মূলোৎপাটনে সুনির্দিষ্ট কর্মকৌশলকে সামনে রেখে আমরা এগুচ্ছি আমাদের কর্মপরিকল্পনা চলমান মাদক বিরোধী অভিযানকে আরও গতিশীল ও মাদকমুক্ত কুমিল্লা গঠনে বড় ভূমিকা রাখবে বলে আমরা আশা করছি।

মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর কুমিল্লা জেলা কার্যালয়ের নবাগত এ কর্মকর্তা মাদক বিরোধী অভিযানকে বেগবান করার লক্ষ্যে সমাজের সচেতন শ্রেণির ব্যক্তিবর্গ ও গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 14, 2021 11:51 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!