রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৫:১২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
মুরাদনগরে ড্রেজার মেশিনের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের অভিযান নাচ গানে বর্ষার বন্দনা কুমিল্লা সাংস্কৃতিক জোটের কুসিক মেয়র রিফাতকে মহানগর ক্লাবের ফুলেল শুভেচ্ছা লাকসাম পৌর বিএনপির সম্মেলন কুমিল্লা শহরে করতে এসে বাধার মুখে চৈতী কালাম গ্রুপ মুরাদনগরে নারী মানবাধিকার কর্মীকে মারধরের ঘটনার মামলায় একজন আটক  ভুয়া কাবিননামায় স্ত্রী দাবী! ইংল্যান্ড প্রবাসীর সম্পদ দখলের অভিযোগ সংবাদসম্মেলনে খেলাধূলা এগিয়ে নিতে ও ভালো মানের খেলোয়াড় সৃষ্টিতে করণীয় বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে : মেয়র রিফাত মুরাদনগরে শালিসে নারী মানবাধিকার কর্মীকে মারধর ও শ্লীলতাহানি -সোশ্যাল মিডিয়ায় ভিডিও ভাইরাল কুমিল্লায় র‌্যাবের পৃথক অভিযানে গাঁজা ও ইয়াবাসহ দুই জন আটক  বিপুল ত্রাণসামগ্রী নিয়ে বন্যার্তদের পাশে আবিদপুর সিটিজি যুবসমাজ ডা. মল্লিকা বিশ্বাস আন্তর্জাতিক নারী সংগঠন ইনার হুইল ডিস্ট্রিক্ট চেয়ারম্যান নির্বাচিত শিক্ষার্থীদের অনিয়ম ও অপকৌশল চর্চার শিক্ষা না দেওয়ার আহ্বান উপজেলা চেয়ারম্যান টুটুলের কুমিল্লায় আইজিপি কাপ কাবাডিতে বান্দরবান চ্যাম্পিয়ন সদর দক্ষিণে প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ, বিয়ে বাড়ির খাবার এতিমখানায় বিতরণ কুমিল্লায় ধর্ষণের অভিযোগে চাষী মামুন গ্রেফতার কুসিকের নব নির্বাচিত মেয়র কাউন্সিলরদের শপথ গ্রহণ ৪ জুলাই আজকের শিক্ষার্থীদের আগামী দিনে পরিবেশ সংরক্ষণে এ্যাম্বেসেডর হতে হবে -পরিবেশ দিবসের আলোচনা সভায় শওকত আরা কলি সেবার মান সন্তোষজনক পর্যায়ে উন্নীত না পর্যন্ত গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে কুমিল্লা মহানগর বিএনপির চেক হস্তান্তর লাকসামে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু

শুক্রবার ‘কোভিড হিরো’ পুরস্কার গ্রহণ করবেন অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ৩১৭ দেখা হয়েছে

অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ ‘কোভিড-১৯ হিরো’ পুরষ্কারের জন্য মনোনীন হয়েছেন। আগামীকাল শুক্রবার (১৮ জুন) ঢাকায় আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করা হবে। বাংলাদেশে করোনা মহামারীর এই ভয়াবহ পরিস্থিতির সময় নিরবচ্ছিন্নস্বাস্থসেবা প্রদানসহ তাঁর বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকান্ডের স্বীকৃতিস্বরূপ পৃথিবীর সর্ববৃহৎ আন্তর্জাতিক সেবামূলক সংগঠন রোটারি ইন্টারন্যাশনাল এর পক্ষ থেকে অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষকে এই পুরস্কারের জন্য নির্বচিত করে।

ডাঃ তৃপ্তীশ চন্দ্র ঘোষ একজন কার্ডিওলজির অধ্যাপক এবং ময়নামতি মেডিকেল কলেজ, কুমিল্লা’র সাবেক অধ্যক্ষ। তিনি ১৯৯৩ সাল থেকে কুমিল্লা সিডি প্যাথ এন্ড হস্পিটালে হৃদরোগ বিশেষজ্ঞ হিসেবে চিকিৎসা দিয়ে আসছেন।

উল্লেখ্য অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ গত এক বছরেরও বেশী সময়কাল ধরে দেশে করোনা মহামারীর প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময় নিজের ব্যক্তিগত চেম্বার খোলা রেখে সরাসরি রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রম অব্যহত রেখেছেন । পাশাপশি বিভিন দেশী-বিদেশী টিভি চ্যানেলে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে কোভিড-১৯ সম্পর্কে সচেতনতামূলক আলোচনা, অনলাইন নিউজপোর্টাল ও সংবাদপত্রে নিবন্ধন প্রকাশ এবং টকশো করার মাধ্যমে তিনি জনগনকে সচেতন করার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এই সময়কালে তিনি ‘করোনাকালে হৃদরোগ’ নামে একটি বই রচনা ও প্রকাশ করেছেন এবং এটি পাঠক মহলে ব্যপক সমাদৃত হয়। এই বইয়ে করোনা ভাইরাস, এর প্রতিরোধ, চিকিৎসা এবং রোগ পরবর্তী বিভিন্ন জটিলতা ও করোনায় মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া হয়েছে।

এছাড়াও তিনি ‘রোটারি ইন্টান্যশনাল- ব্যক্তি থেকে বিশ্ব’ নামে বাংলায় রোটারি সম্পর্কে প্রথম একটি পূর্ণাংগ তথ্যবহুল বই রচনা ও প্রকাশ করেছেন এবং এই বই বিক্রি করে একলক্ষ টাকা রোটারি ইন্টারন্যশনাল জেলা-৩২৮২ এর কোভিড দূর্যোগ তহবিলে দান করেন। তিনি রোটারি ক্লাব অব কুমিল্লার উদ্যেগে কোভিড রোগীদের সাহায্যার্থে ‘রোটারি অক্সিজেন ব্যাংক’ গঠনেও উদ্যোগী ভুমিকা পালন করেন।

তিনি হৃদরোগ প্রতিরোধ, চিকিৎসা, পুণর্বাসন ও গবেষণামূলক প্রতিষ্ঠান-হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা, বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা ও সভাপতি। যার মাধ্যমে তিনি হৃদরোগ বিষয়ে জনসচেতনতা তৈরীর পাশাপাশি কয়েক হাজার দুস্থ: জনগোষ্ঠীকে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। তিনি সদর উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ, কুমিল্লা’র সভাপতি।  এ্ সংগঠনের মাধ্যমে তিনি এ অঞ্চলের কয়েকশ প্রতিবন্ধী পরিবারকে এইসময়কালে একাধিকবার খাদ্য সহায়তা, সেলাই মেশিন, হুইল চেয়ার, হাঁস-মুড়গী, গরু-ছাগল ইত্যাদি প্রদানের মাধ্যমে তাদেরকে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছেন।

অধ্যাপক ডাঃ তৃপ্তীশ চন্দ্র ঘোষ কমিউনিটি পুলিশিং বাংলাদেশ, কুমিল্লা জেলা শাখার কোষাধ্যক্ষ এবং কুমিল্লা জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও পেশাজীবি সংগঠনের সাথে জড়িত রয়েছেন। তিনি টাংগাইল জেলার নাগরপুরে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করে ১৯৯২সালে কার্ডিওলজিতে পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল তাকে কার্ডিওলজিতে স্নাতকোত্তর এমডি ডিগ্রী সমমান প্রদান করেন। তিনি ২০০৫ সালে আমেরিকান কলেজ অব কার্ডিওলজি এবং ২০০৭ সালে রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব এডিনবার্গ থেকে ফেলোশীপ ডিগ্রী অর্জন করেছেন। এ ছাড়াও হৃদরোগ চিকিৎসা ও গবেষণায় বিশেষ অবদানের জন্য ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি ২০০৬ সালে তাকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করেন।

অধ্যাপক ডাঃ তৃপ্তীশ চন্দ্র ঘোষ পৃথিবীর সর্ববৃহৎ আর্ন্তজাতিক সেবামূলক সংগঠন রোটারি ইন্টারন্যাশনাল এর হয়ে দীর্ঘদিন যাবত সেবামূলক কাজের সাথে জড়িত। তিনি ২০০৭-০৮ রোটাবর্ষে কুমিল্লা রোটারি ক্লাব-এর প্রেসিডেন্ট ছিলেন। এছাড়াও তিনি রোটারি ইন্টারন্যাশনাল ডিষ্ট্রিক্ট-৩২৮০ –এর এসিস্ট্যান্ট গভর্নর ও ডেপুটি গভর্নর হিসেবে দায়িত্বপালন করেছেন। বর্তমানে রোটারি ইন্টারন্যাশনাল ডিষ্ট্রিক্ট-৩২৮২-এর এডিশনাল ডিষ্ট্রিক্ট ট্রেইনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 17, 2021 11:55 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!