বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৫:০৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আজকের শিক্ষার্থীদের আগামী দিনে পরিবেশ সংরক্ষণে এ্যাম্বেসেডর হতে হবে -পরিবেশ দিবসের আলোচনা সভায় শওকত আরা কলি সেবার মান সন্তোষজনক পর্যায়ে উন্নীত না পর্যন্ত গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে কুমিল্লা মহানগর বিএনপির চেক হস্তান্তর লাকসামে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু কুসিকের নবনির্বাচিত কাউন্সিলর বাবুল কারাগারে কুমিল্লায় আইনগত সহায়তা সেবার মান উন্নয়নে এবং সহজীকরণে বিচারকগণের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত মুরাদনগরে গাছ কাটা নিয়ে ভিন্নমত ! স্থানীয়দের দাবী সামাজিক বনায়নের, বিক্রেতার দাবী নিজের রোপন করা গাছ দাউদকান্দিতে মাদকসহ আটক যুবলীগ নেতাকে বহিস্কারের দাবিতে মানববন্ধন মুরাদনগরে ড্রেজার মেশিন জব্দ কুমিল্লার খামারিরা শঙ্কিত ভারতীয় গরুর প্রবেশ নিয়ে  দেবীদ্বারে ট্রাকের চাপায় সিএনজি অটোরিকশা চালকের মৃত্যু মুরাদনগরে বন্যায় ক্ষতিগ্রস্ত ৫শ পরিবারের মাঝে ত্রান সামগ্রী বিতরণ   দুই বছর পর কুমিল্লার বিবিরবাজার স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার শুরু মুরাদনগরে ২৫ জন দুস্থ নারী পেলেন সেলাই মেশিন রিফাত বঙ্গবন্ধুর আদর্শের একজন পরীক্ষিত কর্মী : স্থানীয় সরকার মন্ত্রী কোরবানীর হাটে নির্ধারিত হাসিল প্রতি ১ টাকায় ১১ পয়সা।। কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহে ঈদের জামাত সকাল আটটায় নিমসারে পিকআপ চুরির ১৫ মিনিটের মধ্যে তিন জন আটক কুমিল্লায় প্রবাসী হত্যা মামলায় তিনজনের যাবজ্জীবন সদর দক্ষিণে ১০০কেজি গাঁজাসহ দুই জন আটক  দেবীদ্বারে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

ডা. মল্লিকা বিশ্বাস পাচ্ছেন “কোভিড-১৯ হিরো” অ্যাওয়ার্ড

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ২৬২ দেখা হয়েছে

বাংলাদেশে করোনা মহামারীর ভয়াবহ পরিস্থিতির সময় নিরবচ্ছিন্ন স্বাস্থসেবা প্রদানসহ বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকান্ডের স্বীকৃতিস্বরূপ “কোভিড-১৯ হিরো” অ্যাওয়ার্ড পাচ্ছেন বিশিষ্ট সনোলজিষ্ট ও ক্লিনিক্যাল আল্ট্রাসনোগ্রাফির শিক্ষক ডা. মল্লিকা বিশ্বাস।পৃথিবীর সর্ববৃহৎ আন্তর্জাতিক সেবামূলক সংগঠন রোটারি ইন্টারন্যাশনাল এর পক্ষ থেকে আগামীকাল শুক্রবার (১৮জুন) ঢাকায় আনুষ্ঠানিকভাবে এই অ্যাওয়ার্ড তাকে প্রদান করা হবে।

কবি ও চিকিৎসক মল্লিকা বিশ্বাস টাঙ্গাইল জেলার এক সম্ভ্রান্তপরিবারে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে ১৯৯০ সালে এমবিবিএস পাস করেন। পরবর্তীতে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন থেকে রেডিওলজি ও ইমেজিং এ পোস্টগ্রাজুয়েট ডিপ্লোমা করে দেশে ফিরে আসেন।পেশায় সনোলজিস্ট এবং ক্লিনিক্যাল আল্ট্রাসনোগ্রাফির শিক্ষক মল্লিকা বিশ্বাস ২০২০ সালে রয়েল কলেজ অব ফিজিসিয়ান্স অব এডিনবার্গ থেকে এফআরসিপি ডিগ্রি অর্জন করেন।

ডা. মল্লিকা বিশ্বাস বাংলাদেশ সোসাইটি অফ আল্ট্রাসনোগ্রাফি, কুমিল্লা’র সভাপতি। তিনি হৃদরোগ প্রতিরোধ, চিকিৎসা, পুর্ণবাসন ও গবেষণামূলক প্রতিষ্ঠান হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা, বাংলাদেশ এর সহ-সভাপতি। ইনার হুইল ক্লাব অব কুমিল্লার প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি বিশ্বের সর্ববৃহৎ সেবামূলক প্রতিষ্ঠান রোটারি ইন্টারন্যাশনাল থেকে পল হ্যারিস ফেলো (পি.এইচ.এফ) সম্মানে ভূষিত হয়েছেন।

কবি ও হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোঘের সহধর্মিনী ডা. মল্লিকা বিশ্বাস একজন সফল চিকিৎসক হিসেবে ‘ছায়ানীড়’ ও ‘আমরা কুঁড়ি’ এর গুণিজন সন্মাননা পেয়েছেন। তিনি জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, কুমিল্লা জেলা শাখার সভাপতি। রবীন্দ্র সাহিত্য ও সংগীত বিষয়ক তাঁর লেখা বিভিন্ন পত্র পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়।এর আগে তাঁর চারটি কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে।তিনি দেশ বিদেশের অনেক জায়গা ভ্রমণ করেছেন।

ডা. মল্লিকা বিশ্বাস কুমিল্লা সিডি প্যাথ এন্ড হসপিটালে চিকিৎসাসেবা দিয়ে আসছেন। করোনা মহামারীকালে ডা. মল্লিকা বিশ্বাস যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অত্যন্ত সতর্কতার সাথে নিয়মিত রোগীর সেবাদান কার্যক্রম অব্যহত রেখেছেন এবং এখনো রাখছেন। ইনার হুইল ক্লাব অব কুমিল্লার চার্টার প্রেসিডেন্ট ডা. মল্লিকা বিশ্বাস করোনা মহামারীকালে স্তন ক্যান্সার, জরায়ুমুখ ক্যান্সার সচেতনতার ওপর, করোনা মহামারীকালে পারিবারিক সহিংসতার ফলে নারীর মানসিক স্বাস্থ্যে প্রভাব শীর্ষক ভার্র্চুয়াল সেমিনার ও অনলাইনভিত্তিক বিভিন্ন চ্যানেলে স্বাস্থ্য সচেতনতা বিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এখনো এধরণের অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

ডা.মল্লিকা বিশ্বাস করোনাকালে মানবতার অগ্রসেনানী-সম্মুখসারির সকল করোনা যোদ্ধাদের প্রতি উৎসর্গ করেছেন ‘করোনা কালের পদ্য’ কাব্যগ্রন্থটি। করোনাকালে তিনি আরো লিখেছেন ‘ঝরা পাতার সুখ দুঃখ’ কাব্যগ্রন্থটি। এই করোনাকালে চিকিৎসাসেবা, সাংগঠনিকভাবে মানবসেবা এবং সাহিত্যাঙ্গনেও সমানতালে চলছে ডা. মল্লিকা বিশ্বাসের পথচলা।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 17, 2021 8:26 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!