মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৩:০০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কাউন্সিলর সোহেল খুনের ঘটনায় ছয় হামলাকারী শনাক্ত দাউদকান্দিতে জামানত হারাচ্ছেন নৌকার দুই মাঝি কাউন্সিলর সোহেল খুনের মামলায় গ্রেফতার আরও দুইজন কঠোর নজরদারি ও মনিটরিংয়ে আফ্রিকা থেকে আগত যাত্রীরা [ওমিক্রনের বিষয়ে জারি হতে পারে প্রজ্ঞাপন] নৌকা ১৬ স্বতন্ত্র ১৪ বরুড়ায় বোরকা ডান্সের সেই নারী প্রার্থীর জয় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ : সংক্রমিত দেশের যাত্রী আগমন বন্ধের সুপারিশ খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবীতে কাফনের কাপড় পড়ে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল বরুড়ায় প্রিজাইডিং অফিসার ও পুলিশ কর্মকর্তা আহত, হোমনা-দাউদকান্দিতে ধাওয়া পাল্টা ধাওয়া হামাগুড়ি দিয়ে ভোটকেন্দ্রে এলেন মোর্শেদা কুমিল্লার বরুড়ায় ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও এসআই ছুরিকাঘাতে আহত মুরাদনগরে মাটি কাটার অর্ধশতাধিক মেশিন ও ২৬ হাজার ফুট পাইপ ধ্বংস কাউন্সিলর সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : রকি ও আলম গ্রেপ্তার হত্যাকাণ্ডের তিন দিন আগে সন্ত্রাসীদের নামের তালিকা দিয়েছিলেন আরফানুল হক রিফাতের হাতে বাংলাদেশও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করতে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : এজহার নামীয় ছয় আসামীর বিরুদ্ধে রয়েছে অস্ত্র মাদক সন্ত্রাসসহ একাধিক মামলা [ঘটনার ছায়া তদন্তে র‌্যাব সিআইডি পিবিআই] খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে গেলেন ভাসানী পরিবার কাউন্সিলর সোহেল হত্যা : খুনীদের গ্রেফতারের দাবীতে ১৭ নং ওয়ার্ডবাসীর মানববন্ধন বরুড়ায় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে আগুন দেশে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

পরিবেশ সংরক্ষণ : রোটারির কাজের নতুন ক্ষেত্র

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম রবিবার, ৪ জুলাই, ২০২১
  • ১৮৩ দেখা হয়েছে
বিশ্ব মানবতার কল্যাণের জন্য নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছেন রোটারিয়ানরা।নিজেদের সাংগঠনিক কার্যক্রম নির্দিষ্ট গন্ডির মধ্যে সীমাবদ্ধ না রেখে দেশ-বিদেশের মানুষের সাথে সংযোগ স্থাপন করে মানবতার কাজে এগিয়ে চলছে রোটারিয়ানরা।এবার রোটারিয়ানদের কাজের নতুন ক্ষেত্র হিসেবে পরিবেশ সংরক্ষণের ওপর তাগিদ দিলেন রোটারি ক্লাব অব কুমিল্লা’র প্রাক্তন সভাপতি অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ।

হার্টকেয়ার ফাউন্ডেশন, কুমিল্লার প্রতিষ্ঠাতা ও সভাপতি বিশিষ্ট কার্ডিওলজিস্ট রোটারিয়ান অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ এই পৃথিবীকে শুধু মানুষ নয়, প্রতিটি প্রানী ও জীবের বাসযোগ্য করে তোলার আহ্বান জানিয়ে অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর  বিশেষ প্রতিবেদন বিভাগে লিখেছেন-

পরিবেশ সংরক্ষণ : রোটারির কাজের নতুন ক্ষেত্র

১৯৬৩ সালে রোটারিয়ান সালভাদোর রিকো’র বোন মেক্সিকোর জেলিস্কোতেতাদের একটি পারিবারিক খামারের কাছে আমেকা নদীতে সাঁতার কাটতে গিয়ে পোলিও আক্রান্ত হয় এবং সে মারা যায়। তাকে হারানোর রাতেতার মা সালভাদোরকে কোলে নিয়ে কাঁদতে কাঁদতেসারা রাত কাটিয়ে দিয়েছিলেন।
বড় হওয়ার পর সালভাদোর ২০১৩ সালে ‘আমেকা নদী প্রকল্প’ নিয়ে কাজ শুরু করেছিলেন। তাঁর বেনের স্মৃতি স্মরণে রেখেই তারপরে বিশ্ব প্রকল্পের অধীনে নদী পরিষ্কারকরণের কাজটি করেছিলেন। আমরা অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি বিশেষ করে যেহেতু পরিবেশ তখন কাজের ক্ষেত্রগুলিরফোকাসের অংশ ছিল না।
পরিষ্কারজল এবং বিশুদ্ধবাতাস সুস্থ জীবনের ভিত্তি। প্রকৃতপক্ষে, রোটারি যা কিছু করে বা করার স্বপ্ন দেখে তা নির্ভর করে আমাদের এই গ্রহের স্বাস্থ্য এবং সুস্থতার উপর। এই বিষয়টির জন্য, আপনি এবং আমি চ‚ড়ান্তভাবে যা কিছু করার স্বপ্ন দেখি তা আসলে আমাদের গ্রহের স্বাস্থ্যের উপর নির্ভর করে।
দূষিত বায়ু, জলাশয় বা মাটির কারণে যারা ধ্বংস হয়ে গেছে তাদের স্মরণে আসুন আমরা রোটারি ইন্টারন্যাশনালের ফোকাসের ৭ম ক্ষেত্র হিসেবে: পরিবেশ সংরক্ষণ গ্রহন করাকে উদযাপন করি।
কারণ, পরিবেশ সংরক্ষণের মাধ্যমেই আমরা বিশুদ্ধ বায়ু, পরিষ্কার জল এবং স্বাস্থ্যকর মাটি পেতে পারি।


সম্প্রতি রোটারি ফাউন্ডেশন ট্রাস্টি এবং রোটারি আন্তর্জাতিক পরিচালনা পরিষদ উভয়ই সর্বসম্মতভাবে রোটারির গুরুত্বপূর্ণ কর্মক্ষেত্রগুলির একটি হিসাবেপরিবেশ সংরক্ষণকে নতুন ক্ষেত্র হিসাবে যুক্ত করার অনুমোদন দিয়েছেন।
ফাউন্ডেশন বৈশ্বিক অনুদান তহবিলের ১৮ মিলিয়নেরও বেশি ডলার গত পাঁচ বছরে পরিবেশ-সম্পর্কিত প্রকল্পগুলিতে বরাদ্দ দিয়েছে। পরিবেশ সংরক্ষণে কাজ করার জন্য একটি পৃথক ক্ষেত্র তৈরি করা রোটারি সদস্যদের জন্য বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনতে এবং রোটারির প্রভাব বাড়ানোর আরও সুযোগ করে দেবে।
প্রাক্তন রোটারি ইন্টারন্যশনাল প্রেসিডেন্ট মার্ক মালোনি বলেছেন যে, রোটারির সিনিয়র নেতা হিসাবে বিশ্বজুড়ে ভ্রমণের সময় তিনি অনেক রোটারি সদস্য এবং রোটারেক্টরদের মুখোমুখি হয়েছিলেন যারা পরিবেশকে কেন্দ্রবিন্দু করার পক্ষে মত দিয়েছিলেন।ম্যালনি বলেন “আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে আমাদের রোটারি ফাউন্ডেশন প্রোগ্রামগুলিতে এখন আমাদের প্রচেষ্টায় একটি মূল্যবান মাত্রা যুক্ত হয়েছে” ।
ফাউন্ডেশনের ট্রাস্টি চেয়ার গ্যারি সি, কে, হুয়াং বলেছেন যে, বিশ্বব্যাপী জনসংখ্যা আটশো কোটির কাছাকাছি পৌঁছে যাওয়ায় পরিবেশ রক্ষা করার বিষয়টি ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।।হুয়াং বলেন, “পরিবেশ রক্ষায় বিনিয়োগের জন্য আমাদের সম্মিলিত সংস্থানগুলিকে আরও স্মার্ট এবং দক্ষ উপায়ে ব্যবহার করার এখন সময়এসেছে । আমরা এই উদ্যোগটি গ্রহণের যোগ্য, কারণ আমরা বহুমূখী প্রতিভাধরদের সাথে নিয়ে বিশ্বব্যাপী সমস্যা সমাধানকারী হিসেবে নিজেদের প্রমান করতে পেরেছি ।”
১৯৯০-৯১ সালের আরআই সভাপতি পাওলো ভি, সি, কোস্টা পরিবেশকে তার অন্যতম প্রধান কর্মক্ষেত্র হিসাবে নির্বাচন করেছিলেন।প্ল্যানেট-আর্থ সাব কমিটি করে সেখানে ক্লাব এবং সদস্যরা যাতে পরিবেশগত উদ্যোগ গ্রহণ করতে পারে সেই ব্যবস্থা করেছিলেন।
প্রাক্তন আরআই প্রেসিডেন্ট এবং পরিবেশ বিষয়ক টাস্ক ফোর্সের চেয়ারম্যান ইয়ান এইচ, এস, রাইসলে বলেছেন, “অবশেষে আমরা কস্তার দৃষ্টিভঙ্গি গ্রহন করেছি।” তিনি বলেছেন “আজীবন পরিবেশবাদী হিসাবে আমি আনন্দিত যে আমাদের মহান সংগঠনটি স্বীকৃতি দিয়েছে যে, পরিবেশই আমাদের প্রকল্পের কার্যকলাপের জন্য উপযুুক্ত গন্তব্য।” “এটি রোটারি ইতিহাসের একটি দারুণ উত্তেজনাপূর্ণ মুহূর্ত।”
পরিবেশ সংরক্ষণ করা রোটারির ফোকাসের সপ্তম ক্ষেত্র হয়ে ওঠেছে, যা বৈশ্বিক অনুদান তহবিল দ্বারা সমর্থিত পরিষেবা প্রকল্পগুলির একটি। এটি শান্তিরক্ষা এবং সংঘাত প্রতিরোধ; রোগ প্রতিরোধ ও চিকিৎসা; পানি ও পয়ঃনিষ্কাশণ; মাতৃ ও শিশুর স্বাস্থ্য;প্রাথমিক শিক্ষা এবং সাক্ষরতা; এবং অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন-এর সাথে যুক্ত হয়েছে।
প্রকল্পগুলির জন্য অনুদান আবেদনগুলি ২০২১ সালের ১ জুলাই থেকে গ্রহণ করা হয়। রোটারিয়ান এবং অন্যান্যদের কাছ থেকে পরামর্শ এবং প্রতিশ্রুতির উপর ভিত্তি করে ফোকাসের নতুন ক্ষেত্রের জন্য বৈশ্বিক অনুদান সহায়তা সরবরাহ করার চেষ্টা করা হবে। রোটারিয়ানদের সামনে এখন সুযোগ এসেছে – আমাদের এই পৃথিবীর পরিবেশ রক্ষা করে আসুন এই গ্রহকে শুধু মানুষ নয় প্রতিটি প্রানী ও জীবের বাসযোগ্য করে তুলি।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।    

Last Updated on July 4, 2021 10:05 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!