সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৫:১৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
নাঙ্গলকোটে সরকারি জায়গায় বাড়ির সীমানার প্রাচীর নির্মাণের অভিযোগ ফেয়ার হসপিটালের পরিচালনা পর্ষদ দ্বন্ধে চিকিৎসাসেবা বিঘ্নিত সৌদি আরব সফরে ইমরান খান গাড়ির পতাকা, প্রটোকল সবকিছুই সাময়িক; কিন্তু বন্ধুত্বের বন্ধন চিরদিনের : সুইপার বন্ধুকে কাছে পেয়ে ফেসবুকে স্মৃতিকাতর প্রতিমন্ত্রী লালমাইয়ে সিএনজি ফিলিং স্টেশনের আগুনে পুড়ে গেছে প্রাইভেটকার এ দেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ : স্বরাষ্ট্রমন্ত্রী বুড়িচংয়ে দেশীয় অস্ত্রসহ তিন ডাকাত আটক ইকবালের ইন্ধনদাতাকে খুঁজে বের করুন : কুমিল্লায় গয়েশ্বর রায় পিছিয়ে থাকা জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে সকলকে কাজ করতে হবে : সিনিয়র সচিব-আইসিটি বিভাগ ইকবাল ও দারোগাবাড়ি মাজারের সহকারি খাদেমসহ চারজন সাতদিনের পুলিশ রিমান্ডে কুমিল্লার ঘটনা ফেসবুক লাইভে প্রচারকারী ফয়েজের আদালতে স্বীকারোক্তি আল-কায়েদার শীর্ষ নেতা সিরিয়ায় মার্কিন ড্রোন হামলায় নিহত পোলিওমুক্ত বিশ্ব গঠনে রোটারি ইন্টারন্যাশনাল ইকবালকে কারা ব্যবহার করেছে তা উদঘাটনের দাবী নেটিজনদের মুরাদনগরে সম্পত্তি নিয়ে বিরোধ : শিক্ষকের বাড়িতে হামলা লকডাউনকে বিদায় জানালো মেলবোর্নবাসী ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছে হিন্দু মহাজোট আলোচিত যুবক ইকবালকে কুমিল্লায় এনে চলছে জিজ্ঞাসাবাদ মণ্ডপে কোরআন রাখা ইকবাল অবশেষে গ্রেফতার বেগম রোকেয়া পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর জোহরা আনিস আর নেই

আজ বিশ্ব প্রকৃতি সংরক্ষণ দিবস

সম্পাদকীয় ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ২৮ জুলাই, ২০২১
  • ৫১ দেখা হয়েছে

বিশ্ব প্রকৃতি সংরক্ষণ দিবস আজ। প্রতিবছর ২৮ জুলাই দিবসটি পালন করা হয়।বাংলাদেশের প্রেক্ষাপটে এ দিবসটি খুবই গুরুত্বপূর্ণ। প্রকৃতি সংরক্ষণ হলো সৃষ্টিকর্তা প্রদত্ত স্বাভাবিক ও নৈসর্গীক বস্তু সংরক্ষণ। প্রতিটি মানুষ নিজ ও পরিবারের উন্নয়নের জন্য দিন-রাত আপ্রাণ চেষ্টা করে থাকেন। উন্নয়নের যত উপাদান-উপকরণ যেমন- জীবগত, মানবগত, আলো, পানি, বাতাস, গাছ-পালা, পাহাড়, তরুলতা সবই প্রকৃতির দান।

মানুষ জাতি যদি এই প্রকৃতির সাথে বিরুপ আচরণ করে তার ফলাফল অবশ্যই ভালো হবে না। স্রষ্টার দান এই সবুজ প্রকৃতি না থাকলে মানুষের অস্তিত্ব বিলীন হয়ে যেত। অবারিত ফসলের মাঠ আর বৈচিত্র্যময় বনাঞ্চল, বৃক্ষের সজিবতা, সবুজ-শ্যামলে পূর্ণ আমাদের বাংলাদেশ। এ রকম প্রকৃতি পরিবেশের নিবিড় বন্ধনেই গড়ে উঠে মানব সভ্যতা। গাছ-পালা, ফল-মূল, পাখির মিষ্টি সুরের গান, আকাশ থেকে ঝড়ে পড়া বৃষ্টি, মাঠভরা সোনালী ফসল, পাহাড়, আলো-বাতাসসহ সষ্টার সৃষ্টি সবই প্রাকৃতিক সম্পদ। স্রষ্টা পরিবেশের ভারসাম্য রক্ষায় এসব সৃষ্টি করেছেন।

গাছ-পালা, বন-জঙ্গল, তরুলতা, উদ্ভিদ মানুষের জীবনের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত। এগুলো ছাড়া মানুষের জীবন কল্পনাও করা যায় না। প্রাণিক‚ল অক্সিজেন ছাড়া বাঁচতে পারে না আর এই অক্সিজেনের পুরোটাই আসে গাছ-পালা থেকে। দিনদিন মানুষের জীবন যাত্রার মান পরিবর্তন হচ্ছে, সেই সাথে বাড়ছে নানামুখী চাহিদা। শিল্প কলকারখানা নির্মাণ, রাস্তা-ঘাট নির্মাণ, উচু উচু দালান-কোঠা ক্রমবর্ধমান নগরায়ন আমাদের সবুজ প্রকৃতিকে প্রায় অম্লান করে দিয়েছে।

দেশে বনাঞ্চলের পরিমাণ কমে যাওয়ায় পরিবেশক ভারসাম্যহীনতার দিকে যাচ্ছে। বনাঞ্চল কমে আসার কারণে হারিয়ে ফেলছি অনেক জাতের পাখি ও প্রাণি। এতে করে প্রকৃতি সংরক্ষণের উপাদান ও গুণাগুণ নষ্ট হয়ে মানুষের বসবাসের অনুপযোগী হয়ে পড়ছে। তাই স্রষ্টার সৃষ্টি গাছ-পালা, পশু-পাখি, বন-জঙ্গল, পাহাড়-মাটি, পানি, আলো-বাতাসসহ সকল প্রাকৃতিক সম্পদের পরিমিত ব্যবহার ও ভবিষ্যত প্রজন্মের জন্য সংরক্ষণ আমাদের নৈতিক দায়িত্ব।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on July 28, 2021 2:12 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!