সোমবার, ২৭ জুন ২০২২, ০৮:৪১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
সদর দক্ষিণে ১০০কেজি গাঁজাসহ দুই জন আটক  দেবীদ্বারে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত কুমিল্লায় মাদক বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত ব্যাংককে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন এমপি বাহারকন্যা সূচনা কুমিল্লায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বিশাল আনন্দ র‍্যালি মুরাদনগরে ছয় বছরের শিশু ধর্ষণ চেষ্টার অভিযোগে একজন গ্রেফতার বর্ষা এলেই মুরাদনগরে বেড়ে যায় নৌকার চাহিদা বেঈমান মুনাফেকদের চেহারা এই সিটি নির্বাচনে ভেসে উঠেছে : এমপি বাহার  সদরের কালির বাজারে দুই সেনা কর্মকর্তা ও কলেক শিক্ষকের বাড়িতে ডাকাতি কুমিল্লায় আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত কুমিল্লায় দুই ধর্ষকের যাবজ্জীবন কারাদণ্ড দেবিদ্বারে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাইয়ের মৃত্যু কুমিল্লায় ৬০ কেজি গাঁজা সহ দুই জন আটক কর্মক্ষেত্রে নিজেদের কর্তব্য ও ভূমিকা সম্পর্কে আদালতের সহযোগী কর্মচারীদের দায়িত্বশীল হতে হবে : সিনিয়র জেলা ও দায়রা জজ কুমিল্লা স্টেডিয়ামে মোহামেডানকে হারাল আবাহনী জাতীয় পদক প্রাপ্ত মতিন সৈকতকে দাউদকান্দি উপজেলা প্রশাসনের সংবর্ধনা চাকা ফেটে উল্টে যাওয়া বাসের ৪০ যাত্রীর সাত জন আহত পূজামন্ডপের ঘটনায় কুমিল্লা সিটি কাউন্সিলরসহ আটজন কারাগারে শুদ্ধাচার পুরস্কার পেলেন কুমিল্লা এলজিইডির নির্বাহী প্রকৌশলী নারায়নগঞ্জের পর কুমিল্লার বরুড়ায় জন্ম নেওয়া যমজ শিশুর নাম রাখা হলো পদ্মা-সেতু

হাঁপরের শব্দ আর হাতুড়ি পেটানোর টুংটাং শব্দে মুখর কুমিল্লার কামারপট্টি

সাদিক মামুন
  • আপডেট টাইম মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০
  • ২৪৪ দেখা হয়েছে

প্রতিবছর কোরবানীর ঈদে কামার দোকানদারদের একটা বড় টার্গেট থাকে। সারা বছরের ব্যবসার লাভের বড় অংশ কোরবানী ঈদের এ মৌসুমেই হাতে আসে। করোনা পরিস্থিতির কারণে এবারে কামার দোকানিরা ব্যবসায় ধস নামবে এমনটি ভেবেছিল।

কিন্তু না,  এবারে ব্যবসা খারাপ যাচ্ছেনা কামারপট্টির।কুমিল্লা শহরের চকবাজারের কামার দোকানিরা পশু জবাইয়ের এবং মাংস কাটাকুটির সব সরঞ্জাম শান দেয়া, তৈরি করা নিয়ে পুরোদমে ব্যস্ত সময় পার করছেন। হাঁপরের আগুনের শিখায় লাল করে নামিয়ে এনে হাতুড়ি পেটানোর টুংটাং শব্দে তৈরি হচ্ছে দা, বটি, ছুরি, চাপাতি। আবার শান মেশিনের আলোকছটায় মুখর হয়ে উঠেছে কামারপট্টি।

কুমিল্লা নগরীর চকবাজারের কামারপট্টিতে ঈদুল আজহায় কোররবানীর পশুর গোশত কাটার সরঞ্জাম আগেভাগে কেনা ও পুরানোগুলো মেরামত বা শান দেয়ার কাজটি সারিয়ে নিতে কুরবানীদাতাদের ভিড়ে কামাররাও গলদগর্ম হয়ে পড়েছেন। কুমিল্লা জেলার অন্যতম কামারপট্রি নগরীর চকবাজারে। প্রায় ৩৫টি কামার দোকান রয়েছে এখানে।জেলার অন্যান্য উপজেলাতেও বেশকিছু কামার দোকান রয়েছে। চকবাজারের ঐতিহ্যবাহী পশুরহাট ঘিরেই রয়েছে বিশাল কামারপট্টি।

চকবাজার কামারপট্টি ঘুরে দেখা গেছে, অন্য সময়ের চেয়ে দোকানে মৌসুমী কর্মচারীর সংখ্যাও বেড়েছে। পোড়া কয়লার গন্ধ, হাঁপরের হাঁসফাঁস আর হাতুড়ি পেটানোর টুং টাং শব্দে তৈরি হচ্ছে চকচকে ধারালো দা, চাপাতি, বড়-ছোট ছোড়া, বঁটিসহ নিমিষে গোশত কাটাকুটির সবধরণের উপকরণ।

কোরবানী এলেই নগরীর চকবাজারের কামারপট্রিতে দোকানিদের বেচাবিক্রি ও কেনার জন্য ব্যস্ততা বেড়ে যায় ক্রেতাদের। কোরবানীীদাতারা পশু কেনার আগে পরে গোশত কাটার সরঞ্জাম কিনে নিচ্ছেন। কেউবা গতবছরের ব্যবহৃত সরঞ্জাম শান দিয়ে চকচকে করে নিচ্ছেন। পুরনোর সাথে নতুন কয়েকটাও কিনে নিচ্ছেন।

চকবাজারের কামারশালার নোয়াব মিয়া জানান, কোরবানী এলেই বেচাবিক্রি ও লোকজনের মরিচা পড়া দা, বটি, ছোরা ইত্যাদি সরঞ্জাম ধারালো করার ব্যস্ততা বেড়ে যায়। ওই দোকানি আরও জানান, কাঁচা লোহা, কয়লা ও অন্যান্য উপকরণের দাম বেড়ে যাওয়ায় বর্তমানে দা, ছোরা ও অন্যান্য সরঞ্জাম বেশি দরে বিক্রি করতে হচ্ছে। এবারের ঈদে করোনার প্রভাব কামারপট্টিতে পড়েনি।

ক্রেতা ও গোশত কাটাকুটির সরঞ্জাম শান দিতে আসা লোকজন জানান, শান দেয়ার খরচ বেশি হলেও এবং দা, ছোরা ও অন্যান্য সরঞ্জামের দাম বেশি হলেও কিনতে হবে। কারণ বছরে মাত্র একবার কোরবানীর পশু কাটা-কুটা না করলে আনন্দটাই মাটি হয়ে যাবে।

এদিকে নগরীর চকবাজারের কামারপট্টি ছাড়াও নগরীর রাজগঞ্জ, মোগলটুলি, তেরিপট্টি এলাকার কাশারিপট্টি, কান্দিরপাড়, শাসনগাছায় ফুটপাতে দা, ছোড়া, চাপাতি বিক্রির পসরা বসেছে। প্রতিবছরই কোরবানীর ঈদ এলে ফুটপাতে গোশত কাটাকুটির সরঞ্জাম বিক্রি ও পুরানো সরঞ্জাম শান দেয়ার পসরা জমে উঠে।

আবার ভ্রাম্যমান শানওয়ালারা বাড়ি বাড়ি গিয়ে দা, বটি, ছোরা শাণ দিচ্ছেন। কোরবানী এলে এদেরও কদর বাড়ে। কাঁধে শান মেশিন নিয়ে এক বাড়ি থেকে আরেক বাড়ি ঘুরে বেড়াচ্ছে শানওয়ালারা।

Last Updated on July 28, 2020 10:37 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!