মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৩:৩১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কাউন্সিলর সোহেল খুনের ঘটনায় ছয় হামলাকারী শনাক্ত দাউদকান্দিতে জামানত হারাচ্ছেন নৌকার দুই মাঝি কাউন্সিলর সোহেল খুনের মামলায় গ্রেফতার আরও দুইজন কঠোর নজরদারি ও মনিটরিংয়ে আফ্রিকা থেকে আগত যাত্রীরা [ওমিক্রনের বিষয়ে জারি হতে পারে প্রজ্ঞাপন] নৌকা ১৬ স্বতন্ত্র ১৪ বরুড়ায় বোরকা ডান্সের সেই নারী প্রার্থীর জয় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ : সংক্রমিত দেশের যাত্রী আগমন বন্ধের সুপারিশ খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবীতে কাফনের কাপড় পড়ে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল বরুড়ায় প্রিজাইডিং অফিসার ও পুলিশ কর্মকর্তা আহত, হোমনা-দাউদকান্দিতে ধাওয়া পাল্টা ধাওয়া হামাগুড়ি দিয়ে ভোটকেন্দ্রে এলেন মোর্শেদা কুমিল্লার বরুড়ায় ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও এসআই ছুরিকাঘাতে আহত মুরাদনগরে মাটি কাটার অর্ধশতাধিক মেশিন ও ২৬ হাজার ফুট পাইপ ধ্বংস কাউন্সিলর সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : রকি ও আলম গ্রেপ্তার হত্যাকাণ্ডের তিন দিন আগে সন্ত্রাসীদের নামের তালিকা দিয়েছিলেন আরফানুল হক রিফাতের হাতে বাংলাদেশও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করতে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : এজহার নামীয় ছয় আসামীর বিরুদ্ধে রয়েছে অস্ত্র মাদক সন্ত্রাসসহ একাধিক মামলা [ঘটনার ছায়া তদন্তে র‌্যাব সিআইডি পিবিআই] খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে গেলেন ভাসানী পরিবার কাউন্সিলর সোহেল হত্যা : খুনীদের গ্রেফতারের দাবীতে ১৭ নং ওয়ার্ডবাসীর মানববন্ধন বরুড়ায় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে আগুন দেশে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

বেগম রোকেয়া পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর জোহরা আনিস আর নেই

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১
  • ২২৮ দেখা হয়েছে

কুমিল্লা সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ বেগম রোকেয়া পদকপ্রাপ্ত রত্নগর্ভা মায়ের সম্মানে ভূষিত বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর জোহরা আনিস আর নেই।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিকাল ৪টা ৪০ মিনিটের সময় তিনি কুমিল্লা ট্রমা হসপিটালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর৷ তিনি গত শনিবার রাত থেকে ব্রেন স্ট্রোক করে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

তার প্রথম জানাজা শুক্রবার (২২ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় কুমিল্লা টাউনহল মাঠে ও বাদ জুম্মা কসবা উপজেলার সৈয়দাবাদ গ্রামে দ্বিতীয় নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

১৯৪৭ সালের ১৫ অক্টোবর অবিভক্ত কুমিল্লার ব্রাহ্মণবাড়িয়া মহকুমার নবীনগরের গুড়িগ্রামে তিনি জন্মগ্রহণ করেন।  ৫ বোন ও ১ ভাইয়ের মধ্যে তিনি সবার বড়। তাঁর বাবা আবদল কুদ্দুস ও মা ফাতেমা বেগম ছিলেন শিক্ষক। ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৭৩ সালে কুমিল্লা সরকারি মহিলা কলেজে বাংলা বিভাগের প্রভাষক পদে যোগদান করেন জোহরা আনিস। ২০০৪ সালের ১৩ অক্টোবর এই কলেজের অধ্যক্ষের পদ থেকে অবসরে যান প্রফেসর জোহরা আনিস।

নারী শিক্ষায় অসামান্য অবদানের জন্য জোহরা আনিসকে ২০১৮ সালে সরকার বেগম রোকেয়া পদকে ভূষিত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে সেই পদক গলায় পরিয়ে দেন।  ওই পকের সম্মানীর দুই লাখ টাকা তিনি নবীনগরের গুড়িগ্রাম ফাতেমা-কুদ্দুস ফাউন্ডেশনে দান করেন।

একজন মা হিসেবেও প্রফেসর জোহরা আনিস সফল।  তিনি রত্নগর্ভা মায়ের সম্মানেও ভূষিত হয়েছিলেন। তাঁর বড় মেয়ে জোবেদা কনক খান শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক। ছোট মেয়ে রাশেদা রওনক খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক। একমাত্র ছেলে ডা. আরিফ মোর্শেদ খান কুমিল্লা মেডিকেল কলেজের নাক কান ও গলা বিভাগের সহকারি অধ্যাপক।  আরিফ মোর্শেদ ১৯৯০ সালে এসএসসি পরীক্ষায় মেধা তালিকায় কুমিল্লা বোর্ডে প্রথম হয়েছিলেন।

প্রফেসর জোহরা আনিস কেবল নিজের সন্তানদের লেখাপড়ার প্রতিই যত্নশীল ছিলেন না, তিনি অনেক ছেলেমেয়েকে লেখাপড়ার ব্যবস্থা ও আর্থিক যোগান দিয়েছেন।  ওদেরকে সাহস যুগিয়েছেন, দিয়েছেন আত্মপ্রত্যয়ী হওয়ার অনুপ্রেরণা।  এমন একজন শিক্ষাবিদকে হারিয়ে কুমিল্লাবাসী গভীর শোকাহত।

Last Updated on October 21, 2021 11:21 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!