মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৩:৪৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কাউন্সিলর সোহেল খুনের ঘটনায় ছয় হামলাকারী শনাক্ত দাউদকান্দিতে জামানত হারাচ্ছেন নৌকার দুই মাঝি কাউন্সিলর সোহেল খুনের মামলায় গ্রেফতার আরও দুইজন কঠোর নজরদারি ও মনিটরিংয়ে আফ্রিকা থেকে আগত যাত্রীরা [ওমিক্রনের বিষয়ে জারি হতে পারে প্রজ্ঞাপন] নৌকা ১৬ স্বতন্ত্র ১৪ বরুড়ায় বোরকা ডান্সের সেই নারী প্রার্থীর জয় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ : সংক্রমিত দেশের যাত্রী আগমন বন্ধের সুপারিশ খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবীতে কাফনের কাপড় পড়ে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল বরুড়ায় প্রিজাইডিং অফিসার ও পুলিশ কর্মকর্তা আহত, হোমনা-দাউদকান্দিতে ধাওয়া পাল্টা ধাওয়া হামাগুড়ি দিয়ে ভোটকেন্দ্রে এলেন মোর্শেদা কুমিল্লার বরুড়ায় ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও এসআই ছুরিকাঘাতে আহত মুরাদনগরে মাটি কাটার অর্ধশতাধিক মেশিন ও ২৬ হাজার ফুট পাইপ ধ্বংস কাউন্সিলর সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : রকি ও আলম গ্রেপ্তার হত্যাকাণ্ডের তিন দিন আগে সন্ত্রাসীদের নামের তালিকা দিয়েছিলেন আরফানুল হক রিফাতের হাতে বাংলাদেশও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করতে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : এজহার নামীয় ছয় আসামীর বিরুদ্ধে রয়েছে অস্ত্র মাদক সন্ত্রাসসহ একাধিক মামলা [ঘটনার ছায়া তদন্তে র‌্যাব সিআইডি পিবিআই] খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে গেলেন ভাসানী পরিবার কাউন্সিলর সোহেল হত্যা : খুনীদের গ্রেফতারের দাবীতে ১৭ নং ওয়ার্ডবাসীর মানববন্ধন বরুড়ায় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে আগুন দেশে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

পোলিওমুক্ত বিশ্ব গঠনে রোটারি ইন্টারন্যাশনাল

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম শনিবার, ২৩ অক্টোবর, ২০২১
  • ১১৫ দেখা হয়েছে
বিশ্বের ১২৫ দেশে তিন লাখ ৫০ হাজার শিশু যখন মরণব্যাধি পোলিও ভাইরাসে আক্রান্ত, ঠিক তখন ১৯৮৮ সালের ২৪ অক্টোবর আতঙ্কের সাথে দুনিয়াব্যাপী পালন হয় ‘বিশ্ব পোলিও দিবস’।রোটারি আন্তর্জাতিকের শ্রম, মেধা আর অর্থ জোগানের প্রতিশ্রুতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিশ্চিন্তে নির্ভয়ে শুরু করে পোলিও রোগ নির্মূল কর্মসূচি। প্রতিবছর ২৪ অক্টোবর এলেই আন্তর্জাতিকভাবে পালিত হয় বিশ্ব পোলিও দিবস। এবারে দিবসটি সামনে রেখে রোটারি বাংলাদেশ ন্যাশনাল পোলিওপ্লাস কমিটির সদস্য, বিশিষ্ট কার্ডিওলজিষ্ট, হার্টকেয়ার ফাউন্ডেশন-কুমিল্লার প্রতিষ্ঠাতা ও সভাপতি রোটারিয়ান প্রফেসর ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য বিভাগের জন্য লিখেছেন-

‘পোলিওমুক্ত বিশ্ব গঠনে রোটারি ইন্টারন্যাশনাল’

-প্রফেসর ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ-

২৪ অক্টোবর বিশ্ব পোলিও দিবস। আমরা এখন প্রায় পোলিওমুক্ত বিশ্বের দ্বারপ্রান্তে। রোটারি ইন্টারন্যাশনাল তথা বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২২-২০২৬ সালের মধ্যে সারা পৃথিবী থেকে পোলিও নির্মূলের লক্ষ্য নির্ধারন করেছে।সেই লক্ষ্য বাস্তবায়নে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

পোলিওমায়েলাইটিস (Poliomyelitis) এক ধরণের ভাইরাস জনিত মারাত্মক সংক্রামক রোগ। এটি সচরাচর পোলিও নামেই সর্বাধিক পরিচিত। এই রোগটি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মধ্যে ভাইরাসযুক্ত ড্রপলেট বা দুষিত পানির মাধ্যমে সংক্রমিত হয়। পোলিও ভাইরাস আন্ত্রিক ভাইরাস (Enterovirus) দলেরই অন্তভূর্ক্ত। কারণ এটি শরীরের অন্ত্র পথেই দেহে প্রবেশ করে থাকে। দূষিত খাবার ও পানির সাথে প্রবেশ করার পর পোলিও ভাইরাস রক্ত কোষের মধ্যে দ্রুত বংশবৃদ্ধি করে রক্তে সংক্রমন ঘটায়। পরবর্তিতে ভাইরাস প্রান্তিক স্নায়ু নিওরনের মায়েলিন সমূহকে ধ্বংস করে ফেলে এর ফলে মাংস পেশী অবশ হয়ে প্রক্ষাঘাতগ্রস্থ হয়ে যায়। এই অবস্থাই সাধারণভাবে পোলিও বলে পরিচিত।

এ রোগে আক্রান্ত ব্যক্তি সাময়িক কিংবা স্থায়ীভাবে শারীরিক ক্ষতির সম্মূখীন হন।শতকরা ৯৫ ভাগ ক্ষেত্রেই এ রোগের কোন উপসর্গ দেখা যায় না। সাধারণত ৫ বছরের কম বয়সী শিশুরাই পোলিও রোগে আক্রান্ত হয় বেশী।তবে আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ফ্রাংকলিন রুজভেল্ট ১৯২১ সালে তার ৩৯ বছর বয়সে এই রোগে আক্রান্ত হয়ে পঙ্গুত্ব বরণ করেছিলেন। তবে প্রচন্ড মনোবলের কারনে তিনি এ রোগকে পরাজিত করেন।তিনিই একমাত্র প্রেসিডেন্ট যিনি হুইল চেয়ার ব্যবহার করতেন।এ রোগের কোন চিকিৎসা নেই তবে নিরাপদ ও কার্য্কর ভ্যাকসিন বা টিকা প্রদানের মাধ্যমে পোলিওমুক্ত হওয়া সম্ভব।

১৮৪০ সালে জার্মান অর্থোপেডিক সার্জন জ্যাকব হেইন সর্বপ্রথম পোলিওমায়েলাইটিস আবিষ্কার করেন। ১৮৯৪ সালে আমেরিক্রার ভারমন্ট শহরে ব্যাপকভাবে  পোলিও মহামারী আকারে ছড়িয়ে পড়ে। যেখানে ১৮ জন মানুষ মারা যায় ১৩২ জন স্থায়ী ভাবে বিকলাঙ্গ হয়। ১৯০৮ সালে এর প্রধান উপাদান  পোলিওভাইরাস জীবাণুর উপস্থিতি চিহ্নিত করেন কার্ল ল্যান্ডস্টেইনার ও এরউইন পপার। ১৯১৬ সালে আমেরিকা জুড়ে পোলিও প্রায় ৬০০০ মানুষের প্রাণ নিয়েছিল এবং আরও হাজারো পঙ্গু হয়ে পড়েছিল। ১৯৫০ হিলারী কপরোভস্কি ২০ জন শিশুদের উপরে ওরাল  পোলিও ভ্যাকসিন এর পরীক্ষা করে সাফল্য পান। পরবর্তিতে ১৯৫৪ আমেরিকায় ২ মিলিয়ন শিশুর উপর এই টিকা প্রয়োগে ব্যাপক সুফল পাওয়া যায়।

১৯৬০ সালে ডা. আলবার্ট সাবিন উদ্ভাবিত ওরাল ভ্যাকসিনটিকে আমেরিকার সরকার লাইসেন্স প্রদান করে। টিকা আবিষ্কারের পূর্বে প্রতি বছর বিশ্বে ১৫ থেকে ২০ হাজার শিশু পোলিও রোগে মৃত্যুবরণ করতো। ১৯৭৯ সালে রোটারি ইন্টান্যাশনাল ফিলিপাইনে ৬ লক্ষ শিশুকে টিকা প্রদানের কর্মসূচী গ্রহনের মাধ্যমে এই পোলিও কার্যক্রম শুরু করে। রোটারি এবং তার সহযোগী সংস্থা সমূহ মিলে প্রায় ২৫০ কোটি শিশুকে টিকাদান কর্মসূচীর আওতায় নিয়ে আসা সম্ভব হয়েছে।

রোটারির পোলিওপ্লাস কর্মসূচী:বিশ্ব থেকে পোলিওমায়েলাইটিস দূর করার জন্য পোলিওপ্লাস কর্মসূচী হল রোটারির একটি বিশাল ও দৃষ্টান্তমূলক প্রচেষ্টা। উন্নয়নশীল দেশের শিশুদের পোলিওর বিরুদ্ধে টিকাদান কার্যক্রমের জন্য পাঁচ বছরের জন্য ১২০ মিলিয়ন ডলার সংগ্রহের লক্ষ্য নিয়ে ১৯৮৫ সালে এটা শুরু হয়েছিল। ১৯৮৮ বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের বার্ষিক সভায় পৃথিবী থেকে বৈশ্বিক পোলিও নির্মূল প্রকল্প (Global Polio Eradication Initiative – GPEI) হাতে নেয় এবং রোটারি ইন্টারন্যাশনালও এই কার্যক্রমে যোগ দেয়।

রোটারি ইন্টারন্যাশনাল, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ এবং ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন, বিল ও মিলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং জাতীয় সরকার একসাথে যুক্ত হয়ে বিশ্ব থেকে পোলিও নির্মূলে নিরলস কাজ করে যাচ্ছে। এই প্রচেষ্টায় রোটারির ১২ লক্ষাধিক সদস্য তাদের সময়, শ্রম, মেধা, অর্থ ও দক্ষতা দিয়ে স্ব স্ব দেশের জাতীয় সরকারকে পোলিও নির্মূলে সহায়তা করতে এগিয়ে আসতে উদ্বুদ্ধ করছে।

২০১৯ সালে পোলিও নির্মূলে ৫ বছর মেয়াদি যে বাজেট ঘোষনা করা হয়েছে তার পরিমান হরো ৪.২ বিলিয়ন ডলার।  যা এই বিশ্বে সবচেয়ে ব্যয়বহুল পাবলিক-প্রাইভেট স্বাস্থ্য সংস্থা করে তুলেছে।

সারা পৃথিবী এখন প্রায় পোলিও মুক্ত। এখন মাত্র দুটি দেশ- পাকিস্তানে ৪টি ও আফগানিস্তনে মাত্র একটি ওয়াইল্ড পোলিও ভাইরাস (WPV) আক্রান্ত রোগী আছে।  তবে সম্প্রতি সার্কুলেটিং ভ্যাকসিন ডিরাইভড পোলিও ভাইরাস (cVDPV) সংক্রমিত বেশ কিছু রোগী পৃথিবীর প্রায় ৩৪ টি দেশে সনাক্ত হয়েছে। এই cVDPV সংক্রমনের মূল কারণ হলো টিকাদান কার্যক্রমের নিম্ন হার অথবা ধীর গতি।

পোলিও প্লাস কার্যক্রমের অর্থ হচ্ছে রোটারিয়ানরা শুধু পোলিও নির্মূল করেই শেষ করবে না তারা পোলিও পরবর্তী অন্যান্য সংক্রামক রোগ প্রতিরোধেও অবকাঠামো গড়ে তুলতে কাজ করবে। বর্তমান এই কোভিড-১৯ মহামারী প্রতিরোধেও পোলিওপ্লাস কর্মসূচী তার কার্যক্রম শুরু করেছে।

আজ পর্যন্ত বিশ্ব যত মানবতবাদী পরিষেবা দেখেছে পোলিওপ্লাস কর্মসূচী তার মধ্যে বৃহত্তম বিবেচনা করা যেতে পারে। প্রত্যেক রোটারিয়ান পোলিও কর্মসূচির সাফল্যের জন্য গর্ব অনুভব করতে পারেন।

Last Updated on October 23, 2021 10:04 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!