মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৩:০৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কাউন্সিলর সোহেল খুনের ঘটনায় ছয় হামলাকারী শনাক্ত দাউদকান্দিতে জামানত হারাচ্ছেন নৌকার দুই মাঝি কাউন্সিলর সোহেল খুনের মামলায় গ্রেফতার আরও দুইজন কঠোর নজরদারি ও মনিটরিংয়ে আফ্রিকা থেকে আগত যাত্রীরা [ওমিক্রনের বিষয়ে জারি হতে পারে প্রজ্ঞাপন] নৌকা ১৬ স্বতন্ত্র ১৪ বরুড়ায় বোরকা ডান্সের সেই নারী প্রার্থীর জয় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ : সংক্রমিত দেশের যাত্রী আগমন বন্ধের সুপারিশ খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবীতে কাফনের কাপড় পড়ে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল বরুড়ায় প্রিজাইডিং অফিসার ও পুলিশ কর্মকর্তা আহত, হোমনা-দাউদকান্দিতে ধাওয়া পাল্টা ধাওয়া হামাগুড়ি দিয়ে ভোটকেন্দ্রে এলেন মোর্শেদা কুমিল্লার বরুড়ায় ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও এসআই ছুরিকাঘাতে আহত মুরাদনগরে মাটি কাটার অর্ধশতাধিক মেশিন ও ২৬ হাজার ফুট পাইপ ধ্বংস কাউন্সিলর সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : রকি ও আলম গ্রেপ্তার হত্যাকাণ্ডের তিন দিন আগে সন্ত্রাসীদের নামের তালিকা দিয়েছিলেন আরফানুল হক রিফাতের হাতে বাংলাদেশও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করতে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : এজহার নামীয় ছয় আসামীর বিরুদ্ধে রয়েছে অস্ত্র মাদক সন্ত্রাসসহ একাধিক মামলা [ঘটনার ছায়া তদন্তে র‌্যাব সিআইডি পিবিআই] খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে গেলেন ভাসানী পরিবার কাউন্সিলর সোহেল হত্যা : খুনীদের গ্রেফতারের দাবীতে ১৭ নং ওয়ার্ডবাসীর মানববন্ধন বরুড়ায় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে আগুন দেশে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

পিছিয়ে থাকা জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে সকলকে কাজ করতে হবে : সিনিয়র সচিব-আইসিটি বিভাগ

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ২৩ অক্টোবর, ২০২১
  • ৬০ দেখা হয়েছে
# প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেছেন, দেশের সকল ক্ষেত্রেই এখন সফলতা দৃশ্যমান। বাংলাদেশ বর্তমানে গোটা বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। উন্নয়নশীল এদেশে পিছিয়ে থাকা জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়ন ঘটিয়ে তাদেরকে সমাজের মূল স্রোতধারার মানুষের সাথে সম্পৃক্ত করতে হবে। আর কাজটি করার জন্য সমাজের সচেতন ও দায়িত্বশীল সকলকে এগিয়ে আসতে হবে। আমি জানি সমাজের শিক্ষিত শ্রেণিদের একটি বড় অংশ কুমিল্লার ছায়াবিতান সোসাইটিতে বসবাস করছেন। তারা কেবল নিজেদের জীবন মান উন্নয়ন নিয়েই ভাবেন না, তারা যার যার অবস্থান থেকে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতেও কাজ করছেন। আমি এরকম একটি সোসাইটির সদস্য হতে পেরে গর্ববোধ করছি। একটি সোসাইটি গঠনের মাধ্যমে প্রায় ৫৭ বছর ধরে সরকারি চাকুরজীবীদের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও বন্ধুসুলভ সম্পর্ক ধরে রাখা বিরল। ছায়াবিতান সোসাইটি সেই কাজটি করে যাচ্ছে।

শনিবার (২৩ অক্টোবর) দুপুরে কুমিল্লা শহরতলীর ছায়াবিতান কো-অপারেটিভ হাউজিং সোসাইটির বার্ষিক সাধারণ সভা,সম্মাননা প্রদান ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

# বিশেষ অতিথির বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপসচিব মো: জিল্লুর রহমান, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভাশীষ ঘোষ, কুমিল্লা জেলা সমবায় অফিসার মো: আল-আমিন, স্বেচ্ছাসেবি সংগঠন জাগ্রত মানবিকতার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ডা. তাহ্সীন বাহার সূচনা, মুক্তিযোদ্ধা যুব কমান্ড কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শিহাব উদ্দিন আহমেদ বাবু প্রমুখ।

সভায় সোসাইটির বয়োজ্যেষ্ঠ ৫ সদস্য অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ আলহাজ্ব মোঃ আবু মুসা চৌধুরী, অবসরপ্রাপ্ত জেলা শিক্ষা অফিসার মোঃ জাহের মিঞা, মুসলিম গভর্মেন্ট উচ্চবিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধানশিক্ষকমিসেস নিলুফার বেগম, অবসরপ্রাপ্ত জেলা শিক্ষা অফিসার মোঃ আবদুস ছালাম মিয়া, অবসরপ্রাপ্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আবু বকর সিদ্দিক, বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটেডের অবসরপ্রাপ্ত জেনারেল ম্যানেজার মোঃ আ ন ম জহির উদ্দিন, পিটিআই অবসরপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট মো: ওবায়েদ উল্লা শেখকে সম্মাননা স্মারক দেওয়া হয়।

এছাড়াও সোসাইটির পূর্বাপর ইতিহাস তুলে ধরে বর্তমান সদস্য পরিচিতি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।সোসাইটির ব্যবস্থাপনা কমিটির সহসভাপতি ও কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ ফারুক সরকারের সঞ্চালনায় সভায় সোসাইটির সম্পাদক এএম মামুনুর রশীদ অপু, ব্যবস্থাপনা কমিটি ও সোসাইটির সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সোসাইটির বর্তমান ব্যবস্থাপনা কমিটিকে পরিচয় করিয়ে দেওয়া হয়। বর্তমানে দায়িত্ব পালনদের মধ্যে রয়েছেন- সভাপতি মোহাম্মদ শহিদুল ইসলাম, সহ-সভাপতি মোহাম্মদ ফারুক সরকার, সম্পাদক এ এম মামুনুর রশীদ অপু, সদস্য : মোঃ গিয়াস উদ্দিন, খাজা মোহাম্মদ আলী, মোঃ শাহনুর আলম, মনিরুজ্জামান মজুমদার, মোঃ জহিরুল হাসান ভূইয়া, মোঃ সফিকুর রহমান।

সভায় সোসাইটির সভাপতি ও কুমিল্লা শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ শহিদুল ইসলাম সুপরিকল্পিত অবকাঠামোর এই সোসাইটির সার্বিক উন্নয়নে স্থানীয় সাংসদ, জেলা প্রশাসক, উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রত্যাশা করেন।

উল্লেখ্য,সরকারি চাকরিজীবীদের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও বন্ধুসুলভ প্রতিবেশি মনোভাব গড়ে তোলার স্বার্থে এবং স্বল্পব্যযে একটি নান্দনিক ও পরিকল্পিত আবাসিক সেসাইটি প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৬৪ সালের শুরুতে কুমিল্লা শহর ও কোতয়ালী থানাধনি বিভিন্ন কার্যালয়ে কর্মরত ১৯জন সরকারি চাকরিজীবী ছায়াবিতান সোসাইটির গোড়াপত্তন করেন। সেই সৌভাগ্যবান ১৯ ব্যক্তি হলেন-এ এম এমরান চৌধুরী, তাজুল ইসলাম মজুমদার, গোলাম মোস্তফা ফারুকী, মো. আবু আশরাফ, এ আর এ রওশন আলম, আবদল খালেক, আবদুল ওয়াহাব চৌধুরী, এম এ কুদ্দুস, কামাল উদ্দিন আহমেদ তালুকদার, মো. আবদুস সামাদ, মোজাম্মেল হক, শহীদুল আলম মজুমদার, মো. মকবুল হোসেন, কুদরত উল্লাহ, মাসুদুর রেজা চৌধুরী, এ এম লুৎফুর রহমান, মো. নুরুল গণি, মো. ফজলুল হক ও এস এম এ সুফিয়ান।

ছায়াবিতান কো-অপারেটিভ সোসাইটি সরকারি চাকুরিজীবীদের আবাসিক সুবিধা নিশ্চিতের লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উদ্যেগে ১৯৭৮ খ্রিষ্টাব্দে শহরতলীর দৌলতপুর মৌজায় ৯.৮৭ একর জমি বরাদ্ধ পেয়ে সোসাইটির আবাসিক কার্যক্রম চালু হয়। বর্তমানে এর সদস্য সংখ্যা ১২১ জন। যারা সরকারের বিভিন্ন দপ্তরের বর্তমান, প্রাক্তন ও তাঁদের পরিবারের সদস্য। গত ৫৭ বছরের দীর্ঘ পথ পাড়ি দিয়ে পরিকল্পিত আবাসনের এক বিশ্বস্থ ঠিকানা হয়ে উঠেছে ছায়াবিতান।

Last Updated on October 23, 2021 7:50 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!