[পাঠাগারের সফটওয়্যার নষ্ট, নতুন সদস্য নেয়া বন্ধ দেড়যুগ]" /> নিজেও জানি না আমি কুমিল্লা টাউনহলের সভাপতি : জেলা প্রশাসক – প্রতিসময়
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৩:০৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কাউন্সিলর সোহেল খুনের ঘটনায় ছয় হামলাকারী শনাক্ত দাউদকান্দিতে জামানত হারাচ্ছেন নৌকার দুই মাঝি কাউন্সিলর সোহেল খুনের মামলায় গ্রেফতার আরও দুইজন কঠোর নজরদারি ও মনিটরিংয়ে আফ্রিকা থেকে আগত যাত্রীরা [ওমিক্রনের বিষয়ে জারি হতে পারে প্রজ্ঞাপন] নৌকা ১৬ স্বতন্ত্র ১৪ বরুড়ায় বোরকা ডান্সের সেই নারী প্রার্থীর জয় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ : সংক্রমিত দেশের যাত্রী আগমন বন্ধের সুপারিশ খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবীতে কাফনের কাপড় পড়ে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল বরুড়ায় প্রিজাইডিং অফিসার ও পুলিশ কর্মকর্তা আহত, হোমনা-দাউদকান্দিতে ধাওয়া পাল্টা ধাওয়া হামাগুড়ি দিয়ে ভোটকেন্দ্রে এলেন মোর্শেদা কুমিল্লার বরুড়ায় ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও এসআই ছুরিকাঘাতে আহত মুরাদনগরে মাটি কাটার অর্ধশতাধিক মেশিন ও ২৬ হাজার ফুট পাইপ ধ্বংস কাউন্সিলর সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : রকি ও আলম গ্রেপ্তার হত্যাকাণ্ডের তিন দিন আগে সন্ত্রাসীদের নামের তালিকা দিয়েছিলেন আরফানুল হক রিফাতের হাতে বাংলাদেশও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করতে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : এজহার নামীয় ছয় আসামীর বিরুদ্ধে রয়েছে অস্ত্র মাদক সন্ত্রাসসহ একাধিক মামলা [ঘটনার ছায়া তদন্তে র‌্যাব সিআইডি পিবিআই] খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে গেলেন ভাসানী পরিবার কাউন্সিলর সোহেল হত্যা : খুনীদের গ্রেফতারের দাবীতে ১৭ নং ওয়ার্ডবাসীর মানববন্ধন বরুড়ায় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে আগুন দেশে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

নিজেও জানি না আমি কুমিল্লা টাউনহলের সভাপতি : জেলা প্রশাসক [পাঠাগারের সফটওয়্যার নষ্ট, নতুন সদস্য নেয়া বন্ধ দেড়যুগ]

আবু সুফিয়ান রাসেল
  • আপডেট টাইম শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১
  • ৪৬ দেখা হয়েছে

কুমিল্লা বীরচন্দ্র গণ পাঠাগার ও নগর মিলনায়তন।যা টাউন হল নামেই পরিচিত। শতবর্ষী এই টাউনহলের পাঠাগারে ৩২ হাজারের অধিক বই রয়েছে।বইয়ের তালিকা দেখা ও সহজে বই খুঁজে বের করার জন্য পাঠাগারের একমাত্র সফটওয়্যার নষ্ট প্রায় পাঁচ বছর। নতুন সদস্য নেওয়া হচ্ছে না ১৮বছর। পুরাতন পাঠকদের অধিকাংশ নিষ্ক্রিয়। সফটওয়্যারভিত্তিক তথ্য সংগ্রহ করে নতুন সদস্য নেওয়ার দাবি তরুণদের।

এদিকে কুমিল্লার ইতিহাস ঐতিহ্যের একটি অন্যতম অংশ কুমিল্লা টাউন হল (বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তন)। পদাধিকার বলে এই ঐতিহাসিক প্রতিষ্ঠানটির সভাপতি হয়ে থাকেন জেলা প্রশাসক (ডিসি)। কিন্তু জেলা প্রশাসক নিজেই জানেন না, তিনি এ প্রতিষ্ঠানটির সভাপতি। কেবল তাই নয়, টাউনহলের সাধারণ বা মাসিক সভার কোনটির সম্পর্কেই তিনি অবগত নন।

এবিষয়ে বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনের (কুমিল্লা টাউনহল) সভাপতি মোহাম্মদ কামরুল হাসান জানান, ‘আমি যে টাউন হলের সভাপতি আমি নিজেও জানি না। কুমিল্লায় যোগদানের পর টাউন হলের সাধারণ সভা বা মাসিক সভা কোনটির বিষয়ে আমাকে অবগত করা হয়নি। নতুন সদস্যসহ সার্বিক বিষয়ে জেনে মন্তব্য করবো।’

সূত্রমতে, ত্রিপুরার রাজা বীরচন্দ্র মাণিক্য বাহাদুর ১৮৮৫ সালে টাউনহলে একটি পাঠাগার স্থাপন করেন। পরে নগর মিলনায়তন তৈরি করে এ স্থাপনার নাম করণ করা হয় বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তন। ২০২১ সালের সাধারণ সভার হিসাব মতে, ২৫ হাজার ৪১৮টি বাংলা এবং ৬ হাজার ৮৩২টি ইংরেজি বই রয়েছে এ পাঠাগারের দ্বিতীয় তলায়। জেলা প্রশাসনের সূত্রমতে, টাউন হলের নিচতলায় সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়েছে ৪৪টি জাতীয়, আঞ্চলিক, স্থানীয় দৈনিক পত্রিকা ও সাময়িকী।

টাউন হলের এই পাঠাগারে দুর্লভ অনেক বই রয়েছে। কুমিল্লার ইতিহাস ঐতিহ্য জানতে এ বইগুলো পড়া দরকার নতুন প্রজন্মের।কিন্তু বইপ্রিয় নতুন প্রজন্মের বেশিরভাগেরই সুযোগ নেই কুমিল্লা টাউনহল পাঠাগারের দুর্লভ বইগরো থেকে জ্ঞান অর্জনের।

বীরচন্দ্র গণপাঠাগারের সহকারী গ্রন্থাগারিক মাকসুদ জানান, গত চার বছর সফটওয়ার নষ্ট। হাজার হাজার বইয়ের ভিতর একটা বই খুঁজতে ঘণ্টা চলে যায়। সফটওয়ার ঠিক থাকলে এক মিনিটের কাজ। এতে আমাদের যেমন কষ্ট হয়, পাঠকরাও বিড়ম্বনায় পড়েন।

বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনের সাবেক কাউন্সিলর বদরুল হুদা জেনু বলেন, সর্বশেষ কবে সদস্য নেওয়া হয়েছে আমি নিজেও জানি না। তবে এখন সদস্য নেয়া দরকার। নতুন পাঠকদের সুযোগ করে দেয়া দরকার।

গত ১০ বছর ধারাবাহিক ভাবে টাউনহলের সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেছেন আবিদুর রহমান জাহাঙ্গীর। তিনি জানান, ডিজিটালাইজেশন করার লক্ষে ২০১৬ সালে আমরা সকল বইয়ের তথ্য দিয়ে সফটওয়্যার তৈরি করেছি। এক বছর পরে নষ্ট হয়ে গেছে। আর ঠিক করা হয়নি। আমার দশ বছরে নতুন সদস্য নেয়ার সুযোগ ছিলো না। সর্বশেষ কবে সদস্য নেয়া হয়েছে তা আমার মনে নেই। তবে ১৫/১৬ বছর হবে সদস্য নেয়া হচ্ছে না।

বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনের সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন আহমেদ বলেন, করোনার কারণে ২০ মাস বন্ধ ছিলো। মিলনায়তনে সভা, মুক্তিযুদ্ধ কর্নারে সেমিনার না থাকায় টাউন হলের আয় বন্ধ ছিলো। সে সময়ে কর্মচারীদের বেতন চালু ছিলো। এখন ফান্ডে তেমন টাকা নাই, যার কারণে পত্রিকা রাখা যাচ্ছে না। সফটওয়্যার তৈরির জন্য বহু টাকা প্রয়োজন। নতুন সদস্য নেয়ার বিষয়ে মাসিক সভায় আলোচনা করবো।

Last Updated on November 5, 2021 11:04 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!