মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০২:৫৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কাউন্সিলর সোহেল খুনের ঘটনায় ছয় হামলাকারী শনাক্ত দাউদকান্দিতে জামানত হারাচ্ছেন নৌকার দুই মাঝি কাউন্সিলর সোহেল খুনের মামলায় গ্রেফতার আরও দুইজন কঠোর নজরদারি ও মনিটরিংয়ে আফ্রিকা থেকে আগত যাত্রীরা [ওমিক্রনের বিষয়ে জারি হতে পারে প্রজ্ঞাপন] নৌকা ১৬ স্বতন্ত্র ১৪ বরুড়ায় বোরকা ডান্সের সেই নারী প্রার্থীর জয় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ : সংক্রমিত দেশের যাত্রী আগমন বন্ধের সুপারিশ খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবীতে কাফনের কাপড় পড়ে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল বরুড়ায় প্রিজাইডিং অফিসার ও পুলিশ কর্মকর্তা আহত, হোমনা-দাউদকান্দিতে ধাওয়া পাল্টা ধাওয়া হামাগুড়ি দিয়ে ভোটকেন্দ্রে এলেন মোর্শেদা কুমিল্লার বরুড়ায় ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও এসআই ছুরিকাঘাতে আহত মুরাদনগরে মাটি কাটার অর্ধশতাধিক মেশিন ও ২৬ হাজার ফুট পাইপ ধ্বংস কাউন্সিলর সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : রকি ও আলম গ্রেপ্তার হত্যাকাণ্ডের তিন দিন আগে সন্ত্রাসীদের নামের তালিকা দিয়েছিলেন আরফানুল হক রিফাতের হাতে বাংলাদেশও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করতে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : এজহার নামীয় ছয় আসামীর বিরুদ্ধে রয়েছে অস্ত্র মাদক সন্ত্রাসসহ একাধিক মামলা [ঘটনার ছায়া তদন্তে র‌্যাব সিআইডি পিবিআই] খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে গেলেন ভাসানী পরিবার কাউন্সিলর সোহেল হত্যা : খুনীদের গ্রেফতারের দাবীতে ১৭ নং ওয়ার্ডবাসীর মানববন্ধন বরুড়ায় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে আগুন দেশে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

শিক্ষাবর্ষের শেষ সময়ে সন্তানের প্রতি অভিভাবকের দায়িত্ব

শিক্ষা ডেস্ক
  • আপডেট টাইম রবিবার, ৭ নভেম্বর, ২০২১
  • ১০১ দেখা হয়েছে
সামনেই বার্ষিক পরীক্ষা।শেষ হয়ে আসছে শিক্ষাবর্ষ। এবারের শিক্ষাবর্ষে শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে খুব বেশি সময় পাবে না।এরপরও শিক্ষার্থীরা পড়ালেখার প্রতি মনোযোগী হয়ে উঠেছে এটা নিশ্চিত করে বলা যায়।শিক্ষাবর্ষের শেষ সময়টাতে বাড়িতে অভিভাবকদের শিক্ষার্থী সন্তানের প্রতি একটু বাড়তি খেয়াল বা নজরদারি করতে হবে।এসব বিষয় নিয়ে ‘প্রতিসময়’ শিক্ষা-সাহিত্য বিভাগের নিয়মিত লেখক কুমিল্লা নগরীর নানুয়াদিঘী এলাকায় অবস্থিত নজরুল মেমোরিয়াল একাডেমীর সিনিয়র সহকারী শিক্ষক রোটারিয়ান মো. ফারুকুল ইসলাম।  

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রকোপ অনেকটা কমে যাওয়ায় শিক্ষাঙ্গন থেকে শুরু করে সব সেক্টরেই স্বস্তি বিরাজ করছে। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে প্রাণের সঞ্চার ঘটেছে।  শতভাগ স্বাস্থ্যবিধি মেনেই চলছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।  শিক্ষার্থীরা আবার শিক্ষাঙ্গনে আসতে পারছে বলেই তাদের মধ্যে লেখাপড়া নিয়ে একটা প্রতিযোগিতা সৃষ্টি হয়েছে। এটা শিক্ষক-অভিভাবকেদের জন্যও খুশির বিষয়।

আমরা যারা নজরুল মেমোরিয়াল একাডেমীতে শিক্ষকতা করছি, সরকারি নির্দেশ অনুযায়ী পঞ্চম শ্রেনির ছাত্র-ছাত্রীদের সপ্তাহে ছয় দিনে পাঠদান দিচ্ছি। ৩য় এবং ৪র্থ শ্রেণির জন্য সপ্তাহে দুই দিন।নার্সারি এবং কেজি শ্রেণি ব্যতীত বাকি শ্রেণিগুলোর জন্য সপ্তাহে একদিন পাঠদান দিচ্ছি ।

দুর্বল অধ্যায়গুলো আয়ত্বে আনা: সব ছাত্র/ছাত্রী সব বিষয়ে সমানভাবে পারদর্শী হতে পারে না এটাই স্বাভাবিক। তাই বছরের শেষ প্রান্তে এসে সম্মানিত অভিভাবকরা যাচাই করে সন্তানদের দুর্বল অধ্যায়গুলো বের করে, সেগুলোর সমস্যা সমাধানের চেষ্টা করতে হবে। অন্যথায় আগামী বছরে নতুন শ্রেণির পাঠ্যক্রম বুঝতে সমস্যা হবে।

বাসায় সাপ্তাহিক পরীক্ষা: ছাত্র/ছাত্রীদের পঠিত বিষয়গুলোর মান যাচাই করার জন্য বাসায় সাপ্তাহিক পরীক্ষার ব্যবস্থা করতে হবে।

হাতের লেখার প্রতি গুরুত্ব: পড়ালেখার প্রস্তুতি যত ভালোই হোক না কেন, হাতের লেখা ভালো না হলে কাঙ্খিত ফলাফল অর্জন করা যায় না। তাই হাতের লেখার প্রতি অবশ্যই গুরুত্ব দিতে হবে।

কোয়ালিটি সময় দেয়া: সন্তানদেরকে  অভিভাবকদের অবশ্যই প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ কোয়ালিটি সময় দিতে হবে। এতে  সন্তানরা কোনো প্রকার মানসিক সমস্যায় পড়বে না।

Last Updated on November 7, 2021 10:29 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!