মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০২:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কাউন্সিলর সোহেল খুনের ঘটনায় ছয় হামলাকারী শনাক্ত দাউদকান্দিতে জামানত হারাচ্ছেন নৌকার দুই মাঝি কাউন্সিলর সোহেল খুনের মামলায় গ্রেফতার আরও দুইজন কঠোর নজরদারি ও মনিটরিংয়ে আফ্রিকা থেকে আগত যাত্রীরা [ওমিক্রনের বিষয়ে জারি হতে পারে প্রজ্ঞাপন] নৌকা ১৬ স্বতন্ত্র ১৪ বরুড়ায় বোরকা ডান্সের সেই নারী প্রার্থীর জয় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ : সংক্রমিত দেশের যাত্রী আগমন বন্ধের সুপারিশ খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবীতে কাফনের কাপড় পড়ে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল বরুড়ায় প্রিজাইডিং অফিসার ও পুলিশ কর্মকর্তা আহত, হোমনা-দাউদকান্দিতে ধাওয়া পাল্টা ধাওয়া হামাগুড়ি দিয়ে ভোটকেন্দ্রে এলেন মোর্শেদা কুমিল্লার বরুড়ায় ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও এসআই ছুরিকাঘাতে আহত মুরাদনগরে মাটি কাটার অর্ধশতাধিক মেশিন ও ২৬ হাজার ফুট পাইপ ধ্বংস কাউন্সিলর সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : রকি ও আলম গ্রেপ্তার হত্যাকাণ্ডের তিন দিন আগে সন্ত্রাসীদের নামের তালিকা দিয়েছিলেন আরফানুল হক রিফাতের হাতে বাংলাদেশও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করতে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : এজহার নামীয় ছয় আসামীর বিরুদ্ধে রয়েছে অস্ত্র মাদক সন্ত্রাসসহ একাধিক মামলা [ঘটনার ছায়া তদন্তে র‌্যাব সিআইডি পিবিআই] খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে গেলেন ভাসানী পরিবার কাউন্সিলর সোহেল হত্যা : খুনীদের গ্রেফতারের দাবীতে ১৭ নং ওয়ার্ডবাসীর মানববন্ধন বরুড়ায় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে আগুন দেশে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

অভিভাবকদের সঙ্গে মতবিনিময় শিক্ষার্থীদের পড়ালেখার গুণগতমান উন্নয়নে গুরুত্ব বহন করে : অধ্যক্ষ ফটিক

সাদিক মামুন
  • আপডেট টাইম শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১
  • ৯২ দেখা হয়েছে

কুমিল্লার বিশিষ্ট শিক্ষাবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নজরুল মেমোরিয়াল একাডেমির প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক বলেছেন, নজরুল মেমোরিয়াল একাডেমি শিক্ষার কো-কারিকুলাম হিসেবে অভিভাবকদের নিয়ে প্রতিষ্ঠালগ্ন থেকেই মতবিনিময় করে আসছে।কারণ অভিভাবকদের সঙ্গে মতবিনিময় করার মাধ্যমে এখানকার শিখন-বান্ধব পরিবেশ বজায় রাখা এবং শিক্ষার্থীদের পড়ালেখার গুণগতমান উন্নয়নে গুরুত্ব বহন করে। এবারে আমরা একটি কঠিন সময়ে অভিভাবকদের নিয়ে বসেছি। উদ্দেশ্য একটাই, আমরা আপনাদের পরামর্শ, সহযোগিতা নিয়ে নজরুল মেমোরিয়াল একাডেমির আলোকিত শিক্ষার পরিবেশে আবারো ফিরে যেতে চাই।

তিনি বলেন, আমি বিশ্বাস করি, সব বাবা-মা অন্তর থেকে সন্তানের ভালো চায় এবং সন্তানের উপর বাবা-মায়ের প্রভাব অপরিসীম। ছেলে-মেয়েদের পড়ালেখার ক্ষেত্রে শিক্ষকরাই হল অভিভাবকদের প্রধান ভরসা।

শুক্রবার (১৯ নভেম্বর) বিকেল ৩টায় কুমিল্লা নগরীর নানুয়াদিঘীর দক্ষিণপাড়ে অবস্থিত শিশু শিক্ষা নিকেতন ‘নজরুল মেমোরিয়াল একাডেমি’র তৃতীয় ও চতুর্থ শ্রেণির অভিভাবক সমাবেশে প্রতিষ্ঠান প্রধানের বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এর আগে সকাল সাড়ে ৮টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত নার্সারি থেকে দ্বিতীয় শ্রেণির অভিভাবকদের নিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।

অভিভাবক সমাবেশে অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক আরও বলেন, প্রায় ১৮ মাস মহামারি করোনার বিপর্যস্ত পরিবেশ কাটিয়ে আমাদের কোমলমতি শিক্ষার্থীরা তাদের প্রিয় শিক্ষাঙ্গনে পা রেখেছে।  দীর্ঘ এ সময়ে শিক্ষার্থীদের পড়ালেখায় বড়ধরণের ছন্দপতন ঘটেছে।  কোভিড-১৯ এর সেই ভয়াবহ পরিস্থিতি কাটিয়ে শিক্ষাঙ্গনে ফিরে এসেছে অনেকটা স্বাভাবিক পরিবেশ। আগামী দিনে এ পরিবেশ আরো শিক্ষাবান্ধব ও উৎসবমুখর হয়ে উঠবে বলে আমরা বিশ্বাস করি।  নজরুল মেমোরিয়াল একাডেমির দীর্ঘ ৩০ বছরের পথচলায় আমরা আপনার সন্তানকে যো্গ্য মানুষ হিসেবে গড়ে তোলতে অঙ্গিকারাবদ্ধ। আমাদের একেকজন শিক্ষক সর্বক্ষেত্রে শিক্ষক সুলভ।  আমাদের শিক্ষকরা আপনার সন্তানের ওপর সঠিক শিক্ষার প্রভাব কিভাবে পড়বে এনিয়ে টিম ওয়ার্কের মতো কাজ করে।  শিশুর স্বাভাবিক প্রবণতাকে আমরা মূল্যায়ন করি, গুরুত্ব দেই।  কারণ শিশু শিক্ষার্থীরা শিক্ষকদের দৃঢ়ভাবে বিশ্বাস করে এবং তাদের কথাই সত্য বলে ধরে নেয়।

প্রতিষ্ঠানটির উপাধ্যক্ষ আরিফা হোসেন নীনার সঞ্চালনায় মতবিনিময় সভায় অভিভাবকদের অনেকেই তাদের মতামত তুলে বলেন, শিক্ষা প্রতিষ্ঠান যেনো শিশুদের নিকট বোঝা না হয়। শিক্ষাঙ্গন হতে হবে শিক্ষার্থীদের কাছে আনন্দময়। নজরুল মেমোরিয়াল একাডেমির সাফল্যের ধারা কোন কিছুতেই ম্লান হবে না। এই প্রতিষ্ঠানের শিক্ষকদের সঙ্গে অভিভাবকদের সমন্বয় ও নিবিড় সম্পর্ক সেতুবন্ধন হয়ে থাকবে।  প্রাথমিক শিক্ষা বিস্তারে একটি আধুনিক, আদর্শ ও আলোকিত শিক্ষা প্রতিষ্ঠানের জায়গায় স্থান করে নিয়েছে নজরুল মেমোরিয়াল একাডেমি। এ প্রতিষ্ঠানটির শিক্ষার পরিবেশ ও অবকাঠামো সত্যিই প্রশংসনীয়। কিন্ডারগার্টেন ভিত্তিক বৃত্তি, প্রাথমিক বৃত্তি, প্রাথমিক সমাপনী পরীক্ষায় অনেক ভালো ফলাফল অর্জন করে থাকে নজরুল মেমোরিয়াল একাডেমি। এ প্রতিষ্ঠানের শিক্ষকরা অনেক দায়িত্বশীল।

উল্লেখ্য, কুমিল্লা নগরীর আলোকিত বিদ্যাপীঠ নজরুল মেমোরিয়াল একাডেমি। দীর্ঘ ৩০ বছর ধরে শিক্ষার আলো ছড়িয়ে ক্ষুদে মেধাবী গড়ার এক অসাধারণ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে এ শিশু শিক্ষালয়টি। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কুমিল্লা ঘিরে সকল স্মৃতির প্রতি সম্মান জানিয়ে শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়। আর নাম দেয়া হয় নজরুল মেমোরিয়াল একাডেমি। কুমিল্লায় কবির অন্যতম সহচর নজরুল গবেষক সুলতান মাহমুদ মজুমদারের ভাতিজা  কুমিল্লা অজিতগুহ মহাবিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক নগরীর নানুয়ার দীঘির দক্ষিণ পাড়ে ১৯৯২ সালে এটি প্রতিষ্ঠা করেন।

Last Updated on November 19, 2021 11:14 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!