মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০২:৪৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কাউন্সিলর সোহেল খুনের ঘটনায় ছয় হামলাকারী শনাক্ত দাউদকান্দিতে জামানত হারাচ্ছেন নৌকার দুই মাঝি কাউন্সিলর সোহেল খুনের মামলায় গ্রেফতার আরও দুইজন কঠোর নজরদারি ও মনিটরিংয়ে আফ্রিকা থেকে আগত যাত্রীরা [ওমিক্রনের বিষয়ে জারি হতে পারে প্রজ্ঞাপন] নৌকা ১৬ স্বতন্ত্র ১৪ বরুড়ায় বোরকা ডান্সের সেই নারী প্রার্থীর জয় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ : সংক্রমিত দেশের যাত্রী আগমন বন্ধের সুপারিশ খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবীতে কাফনের কাপড় পড়ে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল বরুড়ায় প্রিজাইডিং অফিসার ও পুলিশ কর্মকর্তা আহত, হোমনা-দাউদকান্দিতে ধাওয়া পাল্টা ধাওয়া হামাগুড়ি দিয়ে ভোটকেন্দ্রে এলেন মোর্শেদা কুমিল্লার বরুড়ায় ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও এসআই ছুরিকাঘাতে আহত মুরাদনগরে মাটি কাটার অর্ধশতাধিক মেশিন ও ২৬ হাজার ফুট পাইপ ধ্বংস কাউন্সিলর সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : রকি ও আলম গ্রেপ্তার হত্যাকাণ্ডের তিন দিন আগে সন্ত্রাসীদের নামের তালিকা দিয়েছিলেন আরফানুল হক রিফাতের হাতে বাংলাদেশও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করতে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী সোহেল-হরিপদ হত্যাকাণ্ড : এজহার নামীয় ছয় আসামীর বিরুদ্ধে রয়েছে অস্ত্র মাদক সন্ত্রাসসহ একাধিক মামলা [ঘটনার ছায়া তদন্তে র‌্যাব সিআইডি পিবিআই] খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে গেলেন ভাসানী পরিবার কাউন্সিলর সোহেল হত্যা : খুনীদের গ্রেফতারের দাবীতে ১৭ নং ওয়ার্ডবাসীর মানববন্ধন বরুড়ায় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে আগুন দেশে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

ঢাকাকে পরবর্তী প্রজন্মের জন্য অবাসযোগ্য নগরীতে রূপান্তর করতে দেওয়া হবে না : স্থানীয় সরকারমন্ত্রী

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম শনিবার, ২০ নভেম্বর, ২০২১
  • ২২ দেখা হয়েছে
# স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।(ফাইলফটো)

ড্যাপ রিভিউ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক এবং স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকাকে আমরা পরবর্তী প্রজন্মের জন্য অবাসযোগ্য নগরীতে রূপান্তর করতে পারি না। সব আর্থ-সামাজিক শ্রেণি-পেশার মানুষের প্রয়োজন, জীবনযাত্রার উন্নয়ন ও মৌলিক বিষয়গুলো এবারের ড্যাপে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ লক্ষ্যে ইতোমধ্যে নগর পরিকল্পনাবিদ, স্থপতি, পেশাজীবী, পরিবেশবাদী, সুশীল সমাজের প্রতিনিধি, সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র এবং কাউন্সিলরসহ সব পক্ষের সঙ্গে মতবিনিময় করে তাদের পরামর্শ গ্রহণ করা হয়েছে। পরিকল্পনা তৈরির সময় জাতীয় ও আন্তর্জাতিক উচ্চপর্যায়ে নীতিমালার পরিকল্পনাগুলো বিবেচনায় নেওয়া হয়েছে।

শনিবার (২০ নভেম্বর) হোটেল সোনারগাঁওয়ে এক সেমিনারে এ কথা বলেন তিনি। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) আয়োজিত খসড়া বিশদ অঞ্চল পরিকল্পনা-ড্যাপ (২০১৬-২০৩৫) চূড়ান্তকরণের লক্ষ্যে এই সেমিনার হয়।

সেমিনারে ড্যাপ চূড়ান্ত করার পর তা বাস্তবায়নে জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, নগর পরিকল্পনাবিদ, আবাসন ব্যবসায়ী, স্থপতিসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী।

তিনি বলেন, ঢাকাকে আধুনিক ও পরিবেশবান্ধব শহর তৈরির লক্ষ্যে পরিকল্পনায় অনেকগুলো জলকেন্দ্রিক ও ইকো পার্ক, খেলার মাঠ, বিনোদন কেন্দ্র নির্মাণ এবং রিং রোডের প্রস্তাব রাখা হয়েছে।

মো. তাজুল ইসলাম বলেন, আমরা কেউ সুউচ্চ ভবনের বিপক্ষে নই। এমনকি আমি ব্যক্তিগতভাবে নিজেও উঁচু ভবনের পক্ষে। কিন্তু এটি করার জন্য যেসব সুযোগ-সুবিধা, বিশেষ করে ইউটিলিটি সার্ভিস, রাস্তা, শিক্ষাপ্রতিষ্ঠান, স্বাস্থ্যকেন্দ্র, খেলার মাঠ ও বিনোদন কেন্দ্রসহ অন্যান্য নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে। পাঁচ-সাত কাঠা জমির ওপর উঁচু ভবন এবং যেগুলো নিয়ে অসামঞ্জস্য রয়েছে সেগুলো নিয়ে রিভিউ করা হবে। এ পরিমাণ জায়গায় কতোটুকু ভবন করা যায় সেটা নিয়ে আলোচনা করে ঠিক করা হবে। আমরা শহরটাকে বসবাসের অযোগ্য বানাতে পারি না।
স্থানীয় সরকারমন্ত্রী বলেন, যেসব আবাসিক এলাকায় আগেই শিল্প-কারখানা গড়ে উঠেছে সেগুলো যদি পরিবেশবান্ধব হয়, জনমানুষের ভোগান্তির কারণ না হয়, তাহলে সেই এলাকাকে মিশ্র এলাকা হিসেবে বিবেচনায় নেওয়া হবে। শুধু তাই নয়, এসব এলাকায় অনলাইনভিত্তিক ব্যবসা-বাণিজ্যকে উৎসাহিত করা হবে বলেও জানান মন্ত্রী।

ড্যাপ চূড়ান্তকরণের লক্ষ্যে সেমিনারে সব পক্ষের এবং বিশেষজ্ঞদের মতামত ও পরামর্শ বিবেচনায় নিয়ে বসবেন বলে জানান স্থানীয় সরকারমন্ত্রী।

তিনি বলেন, অনেকেই বলেন পরিকল্পনা করা সহজ। বাস্তবায়ন কঠিন। কিন্তু প্রকৃতপক্ষে পরিকল্পনা করা খুব সহজ নয়। পরিকল্পনা এবং বাস্তবায়ন দুটিই চ্যালেঞ্জিং কাজ। সবার হাতকে একত্র করতে পারলে চ্যালেঞ্জের মোকাবিলা করা সম্ভব।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড্যাপের প্রকল্প পরিচালক মো. আশরাফুল ইসলাম।

সেমিনারে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমদ, গৃহায়ণ ও গণপূর্ত সচিব শহীদ উল্লা খন্দকার, রাজউক চেয়ারম্যান এবিএম আমিন উল্লাহ নূরী বক্তব্য রাখেন।

(jagonews24.com অবলম্বনে)

Last Updated on November 20, 2021 9:02 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!