মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৩:৪৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
সদরের আমতলীতে র‌্যাবের অভিযানে  দুই মাদককারবারী আটক ৯৩ বছর বয়সে বিয়ে করলেন কুমিল্লার সর্বজন শ্রদ্ধেয় আইনজীবী মো. ইসমাইল কুমিল্লা জেলাজুড়ে করোনার উর্ধ্বগতি *বড় বিপদের আশঙ্কা দেখছে স্বাস্থ্য অধিদপ্তর* নতুন বছরে দৃঢ় মনোবল নিয়ে মনোযোগী হয়ে উঠুক কোমলমতি শিক্ষার্থীরা  শপথ নিলেন দাউদকান্দির ১২ ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত মেম্বার লকডাউনের কোনো সিদ্ধান্ত হয়নি, পর্যবেক্ষণ করা হচ্ছে পরিস্থিতি কুমিল্লার লাকসামে প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা : চিরকুটে স্বামীকে দায়ী শপথ নেওয়ার পর মেঘনার ইউপি চেয়ারম্যান জাকির কারাগারে দাউদকান্দিতে আশ্রয়ণ প্রকল্পের ঘর পরিদর্শনে বিভাগীয় কমিশনার সমৃদ্ধ দেশ গড়তে প্রয়োজন সুশিক্ষা : উপজেলা চেয়ারম্যান টুটুল দেশে-বিদেশে ষড়যন্ত্র চলছে : স্থানীয় সরকারমন্ত্রী নাসিক নির্বাচনে আইভীর হ্যাটট্রিক জয় মুরাদনগরে ওরা তিনজন বিনাভোটে নির্বাচিত মেম্বার দাউদকান্দি সার্কেলে সহকারি পুলিশ সুপার ফয়েজ ইকবালের যোগদান কুবির নতুন উপাচার্য অধ্যাপক মঈন দাউদকান্দিতে দেশিয় পিস্তলসহ যুবক গ্রেফতার ফেনসিডিল ইয়াবা ও গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মুরাদনগরে ইউপি নির্বাচনে অংশগ্রহণকারি প্রার্থীদের সাথে প্রশাসনের মতবিনিময় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশের নিরপেক্ষ ভূমিকা রাখার আহ্বান দাউদকান্দি আ’লীগ নেতৃবৃন্দের উন্নত দেশে মানুষ আইন-বিধিনিষেধ সহজেই মেনে চলে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

মুক্তচিন্তার সৃজনশীল ব্যক্তিত্ব হাসান ইমাম মজুমদার ফটিক

সাদিক মামুন
  • আপডেট টাইম বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১
  • ৯০ দেখা হয়েছে
# নজরুল মেমোরিয়াল একাডেমির নিজ অফিস কক্ষে হাসান ইমাম মজুমদার ফটিক

মুক্তচিন্তা ও সাংস্কৃতিক চেতনায় উজ্জীবিত একজন আদর্শিক মানুষের নাম হাসান ইমাম মজুমদার ফটিক।পেশায় শিক্ষক।নি:স্বার্থ শিক্ষক।কুমিল্লা অজিতগুহ কলেজে অধ্যাপনা ও কলেজ অধ্যক্ষের পদ থেকে অবসরে এসেও অবসর নেই এই মানবিক শিক্ষকের।যেন তিনি আকাশের জীবন্ত তারা। অবসরে এসেও আলোর মশাল নিয়ে ক্ষুদে শিক্ষার্থীদের আলোকিত পথ দেখানোর অপেক্ষায় সময় দেন ১৯৯২ সালে নিজের হাতে গড়ে তোলা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমিতে।

বর্তমান সময়ে অনেকেই শিক্ষা-শিক্ষককে নিয়ে ‘বাণিজ্যিক হয়ে গেছে’ মন্তব্য করতে গিয়ে যখন গলা হাঁকান, তখন এই সমাজেই আমরা খুঁজে পাই শিক্ষকের প্রকৃত সত্তা নিয়ে মাথা উঁচু করে বুক টান করে এগিয়ে চলা একজন হাসান ইমাম মজুমদার ফটিককে। তিনি তার শিক্ষকতা জীবনের ৩৫ বছরে জানান দিয়ে গেছেন শিক্ষকত পেশা হলো মহান পেশা, মানবিক পেশা। এ পেশায় আত্মনিয়োগ মানেই আত্মত্যাগ। সর্বোপরি শিক্ষকতা হলো মহান সেবা।

কুমিল্লার শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি ও সামাজিক অঙ্গণে মুক্তচিন্তা সম্পন্ন উচ্চকণ্ঠের এই মানুষটি ধর্ম-বর্ণ নির্বিশেষে সবসময় ন্যায় ও সত্যের পক্ষে কথা বলেন। শিক্ষকতা জীবনের পুরো সময়টাতেই একজন সৃজনশীল সংগঠক হিসেবে সমাজের বিদ্যমান অন্ধকারকে দূর করতে শিক্ষার্থীদের সবসময় মুক্তিযুদ্ধের চেতনায় সাংস্কৃতিক চর্চায় উদ্বুদ্ধ করেছেন, এখনো করে যাচ্ছেন।

স্বামী বিবেকানন্দের ‘জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর’ এই বাণীও আমরা অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিকের মতো একজন মানবিক ও নিঃস্বার্থ মানুষের মধ্যে প্রতিফলিত হতে দেখেছি। শিক্ষক শিক্ষার্থীদের মাঝে সমন্বয়ধর্মী চিন্তাা-ভাবনার ধারক ও বাহক ছিলেন তিনি। সমাজের প্রচলিত নিয়মেই তিনি সব মানুষকে মানুষের মতো মূল্যায়ন করে ভালোবাসার মেলবন্ধনে আবদ্ধ করে গেছেন। আহাজারি, হাহাকার ভরা এই সমাজে এখনও হাসান ইমাম মজুমদার ফটিকরা আছেন বলেই আমরা নিঃস্বার্থ মানুষের স্বপ্ন দেখি। আদর্শিক মানুষ হওয়ার স্বপ্ন দেখি। সমাজমনষ্ক প্রগতিবাদী হওয়ার চেষ্টা করি।

কুমিল্লার এই বরেণ্য শিক্ষক ১৯৮৬ সালের ১ অক্টোবর বাংলা বিভাগের প্রভাষক হিসেবে কুমিল্লা অজিতগুহ কলেজে যোগদান করেন। আর এ কলেজেই অধ্যক্ষের দায়িত্ব নিয়ে প্রতিষ্ঠানটিকে একটি মানসম্মত বিদ্যাপীঠে পরিণত করেন। মনোনীত হয়ে ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য। একই কলেজে ৩৫ বছরের শিক্ষকতা জীবন শেষে ২০২০ সালের ৩১ ডিসেম্বর অধ্যক্ষ হিসেবে অবসর গ্রহণ করেন হাসান ইমাম মজুমদার ফটিক।

সাধারণত, সরকারি-বেসরকারি কর্মজীবীরা অবসরে গেলে অথবা অন্যপেশার যে কেউই বয়সের কারণে নিজ পেশার বাইরে থেকে ভিন্নধরণের স্বাচ্ছন্দ্য জীবন উপভোগ করতে পছন্দ করেন।

কিন্তু হাসান ইমাম মজুমদার ফটিকের ক্ষেত্রে অবসরে এসে এই সময়ে তার উপভোগ্য জীবনের পথচলাটাই যেন ব্যতিক্রম। শিক্ষকতা জীবনের দীর্ঘসময় পার করেও এই মানুষটি সমাজের অন্যদের মতো অবসর জীবন উপভোগ করছেন না। শিক্ষার আলোর মশাল হাতে সময় দিচ্ছেন নিজের গড়া প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমিতে। বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং জাতীয় পর্যায়ের সৃজনশীল সংগঠনের সাথে অনেক আগ থেকেই সম্পৃক্ত থাকার কারণে এখানেও সময় দিয়ে নিষ্ঠার সাথে দায়িত্ব পালনসহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। আবার শিক্ষকতা ও সাংস্কৃতিক অঙ্গণের সহকর্মীদের দেখতে, একটু সঙ্গ দিতে ছুটে যাচ্ছেন তাদের কাছে। প্রয়াত সহকর্মীদের আত্মার শান্তি কামনায় পা রাখছেন কবরস্থানে।

কর্মজীবনে পাননি অবসর। কর্মজীবন শেষে পেলেন অবসরতা। কিন্তু সময় তাকে অবসর দিলেও যেন অবসর নেই হাসান ইমাম মজুমদার ফটিকের। কুমিল্লার আলোকিত শিশু শিক্ষাঙ্গন নজরুল মেমোরিয়াল একাডেমি ঘিরেই হাসান ইমাম মজুমদার ফটিকের সময় পার হচ্ছে সময়ের আবর্তে।

Last Updated on December 29, 2021 5:18 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!