সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১০:৪০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
প্রয়োজনীয়তা যাচাই-বাছাই চলছে কুসিকের ৭৭৭ জন অস্থায়ী কর্মীর দেড় লাখ টাকা জরিমানা গুনলো কুমিল্লার রিভারভিউ ও ইস্ট জোন ফিলিং স্টেশন সদর দক্ষিণে ফেন্সিডিলসহ এক মাদক কারবারি আটক দাউদকান্দিতে চার মাসের শিশুকে আছড়ে মারার অভিযোগ পিতার বিরুদ্ধে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে কৃষকের মুনাফা কম হবে : কুমিল্লায় কর্মশালায় কৃষিমন্ত্রী মুরাদনগরে গৃহবধুর রহস্যজনক মৃত্যু! বুড়িচং দেবপুর ফাঁড়ি পুলিশের হাতে দুই মাদক কারবারি আটক চান্দিনায় মাইক্রোবাসের ইঞ্জিনে আগুন : একজন নিহত মুরাদনগরে কানিয়া জাতের তরমুজ চাষে এক সফল কৃষকের সাতকাহন সদর দক্ষিণে মাদক কারবারি আটক কুমিল্লার পেশাদার সাংবাদিকদের নতুন সংগঠন ‘কুমিল্লা সাংবাদিক কল্যাণ সমবায় সমিতি’র আত্মপ্রকাশ বরুড়ায় শিক্ষকের বেত্রাঘাতে মাদরাসা ছাত্রের মৃত্যু কুমিল্লা সাংবাদিক ইউনিয়নের নতুন কমিটি : দিলীপ সভাপতি জিতু সাধারণ সম্পাদক  সদর দক্ষিণে ১০ বছর আত্মগোপনে থাকার পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার যানবাহনের বেপোরোয়া গতি : কুমিল্লায় জুলাই মাসে সড়কে নিভে গেছে ৩০ প্রাণ “বিশ্বাস অবিশ্বাস” সাদিক মামুনের কবিতা সামনে পরীক্ষাঃ সন্তানের পড়ালেখায় অভিভাবকের ভূমিকা দেবিদ্বারে স্বামীর গোপনাঙ্গ কেটে দেওয়ার অভিযোগে স্ত্রী আটক কুসিকের প্যানেল মেয়র হলেন সাদি মনি সুমি সদরের জগন্নাথপুরে একটি আইসক্রিম ফ্যাক্টরিকে অর্ধলক্ষ টাকা জরিমানা

চিকিৎসক দম্পতি তৃপ্তীশ-মল্লিকার অনু কবিতা

শিক্ষা-সাহিত্য ডেস্ক
  • আপডেট টাইম শুক্রবার, ৭ জানুয়ারী, ২০২২
  • ১১৭ দেখা হয়েছে
অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’এর শিক্ষা-সাহিত্য বিভাগে আপনিও যুক্ত হতে পারেন সৃজনশীল লেখা নিয়ে। আজকের আয়োজনে কুমিল্লার স্বনামধন্য চিকিৎসক দম্পতি অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ ও ডা. মল্লিকা বিশ্বাস এর দুইটি অনু কবিতা প্রতিসময় পাঠকের জন্য প্রকাশ করা হলো। 
কবিতা সৈনিক অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ পেশায় একজন চিকিৎসক হলেও সামাজিক, মানবিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে রয়েছে তার সরব উপস্থিতি।  তিনি স্বাস্থ্য বিষয়ক লেখালেখি করেন। আবার কবিতা লিখেন, আবৃত্তিও করেন। বিভিন্ন প্রকাশনা থেকে ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষের লেখা বেশ কয়েকটি স্বাস্থ্য বিষয়ক এবং কবিতার বই প্রকাশ হয়েছে। প্রতিবছর একুশে বইমেলায় স্থান পেয়ে থাকে তাঁর লেখা বই। ময়নামতি মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ, হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ কুমিল্লায় হার্টকেয়ার ফাউন্ডেশন নামে একটি সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতির দায়িত্ব পালন করছেন। 
অপরদিকে চিকিৎসক পরিচিতির বাইরেও ডা. মল্লিকা বিশ্বাস একজন  কবি ও লেখক। তাঁর বেশ কিছু কাব্যগ্রন্থও প্রকাশ হয়েছে। প্রতিবছর একুশে বইমেলায় স্থান পেয়ে থাকে মল্লিকা বিশ্বাসের লেখা বই। পেশাগত ব্যস্ততা আবার লেখালেখির মাঝেও তিনি একজন সমাজকর্মী, সৃজনশীল সংগঠক। জাতীয় রবীন্দ্র সম্মিলন পরিষদ-কুমিল্লা শাখার সভাপতির দায়িত্ব পালন করছেন। অবসর কাটে কখনো কখনো গান গেয়ে, কখনো গাছ-গাছালির পরিচর্যা, কখনোবা ভিন্ন স্বাদের রেসিপি তৈরিতে।  আবার নিজের বাড়ির আঙ্গিনায় সবজিচাষ ও পরিচর্যাতেও সময় দেন।

একলা মানুষ

তৃপ্তীশ চন্দ্র ঘোষ

সব মানুষই একলা মানুষ

পরিবার আর বন্ধু স্বজন

প্রত্যেকেরই ভিন্ন জীবন

বেলা শেষে সবাই যেন

দম ফুরানো রঙ্গিন ফানুস।


প্রভাতরাণী

মল্লিকা বিশ্বাস

প্রাচীর জুড়ে জ্বলে বেগুনি আগুন

সকালেই ফোটে কত মর্নিং গ্লোরি ফুল !

দুপুরেই ফুলগুলো মলিন হয়ে যায়

মানুষের যৌবনও ক্ষণস্থায়ী হায় !

Last Updated on January 7, 2022 6:28 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!