মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৪:২১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
হজযাত্রীদের পাসপোর্টের তথ্য হালনাগাদের বিষয়ে করণীয় নির্বাচিত হলে নাগরিক সুবিধাসম্পন্ন পরিকল্পিত ওয়ার্ড গড়ে তুলবো : নাজমুল হাসান চৌধুরী কামাল মাদক, সন্ত্রাস ও চাঁদাবাজমুক্ত ওয়ার্ড গড়তে চাই : রাজিউর রহমান রাজিব দাউদকান্দিতে দুর্বৃত্তের হামলায় সাংবাদিক আহত আবার মেয়র না হলে আগের মতো মাঠের রাজনীতিতে ফিরবেন সাক্কু অবশেষে পাঠকের হাতে আসিফের জীবনীগ্রন্থ ‘আকবর ফিফটি নট আউট’ বুড়িচংয়ে পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের হামলায় ৫জন আহত ব্রাহ্মণপাড়ায় বিদেশী মদ সহ একজন গ্রেফতার ব্রাহ্মনপাড়ায় বিদ্যুৎপৃষ্ট হয়ে যুবক নিহত বুড়িচংয়ে চলছে উচ্চ ফলনশীল সাতটি বোরো ধানের জাত সম্প্রসারণ কার্যক্রম নির্বাচনকালীন কুসিক পরিচালনার দায়িত্ব পাচ্ছেন প্রধান নির্বাহী কর্মকর্তা রিফাতেই আশাবাদী আ’লীগ, সাক্কুর গলারকাঁটা কায়সার আওয়ামী লীগ গায়েবী সরকার, একদিন গায়েব হয়ে যাবে : কুমিল্লায় বিক্ষোভ সমাবেশে মোয়াজ্জেম হোসেন আলাল বুড়িচং সীমান্তে মাদক বিরোধী  টাস্কফোর্সের বিশেষ অভিযান বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় পতন নগরীর বারপাড়া থেকে মাদক ব্যবসায়ী আটক মুরাদনগরে বালি বোঝাই ট্রাকের ভারে ভেঙে পড়লো বেইলীব্রীজ নৌকার মাঝি রিফাত : নেটিজনদের শুভেচ্ছা কুসিকে নৌকার মাঝি রিফাত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ইসির ৯ দফা নির্দেশনা

নতুন বছরে দৃঢ় মনোবল নিয়ে মনোযোগী হয়ে উঠুক কোমলমতি শিক্ষার্থীরা

শিক্ষা-সাহিত্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২
  • ১৫৯ দেখা হয়েছে

নতুন বছর। নতুন উদ্দীপনা। ছাত্র-ছাত্রীরা নতুন ক্লাসে উঠেছে।বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে স্কুল-কলেজ তথা শিক্ষা প্রতিষ্ঠান সীমিত পরিসরে চলছে। এরিমধ্যে করোনার প্রকোপও ধীরে ধীরে বাড়ছে।  শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে পাঠদান চলছে।  বিশ্বব্যাপী এখনও খারাপ সময় চলছে। তাই বলে তো আর বর্তমানে পড়ালেখার প্রতি শিক্ষার্থীদের যে মনোযোগ চলছে তার গতি থামিয়ে দেওয়া যাবে না। এই দুঃসময়েও দৃঢ় মনোবল নিয়ে অধ্যবসায়ী ও নিয়মিত পাঠ্যবই অধ্যয়ন করতে হবে। এক্ষেত্রে অভিভাবকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

নজরুল মেমোরিয়াল একাডেমীতে আমরা যারা শিক্ষকতা করছি, এমূহুর্তে সবচে বেশি গুরুত্ব দিচ্ছি স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়ে। আর ছাত্র-ছাত্রীরা যাতে করোনাকালীন ভালোভাবে তাদের পড়াশুনা চালিয়ে যেতে পারে, সেই লক্ষ্যে সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে সরকারি নির্দেশ মোতাবেক শ্রেণিকক্ষে পাঠদান করছি।  আমরা শিক্ষকরা পাঠ্যবই থেকে শ্রেণি অনুযায়ী প্রতিটি বিষয়ের প্রতিটি আইটেমের ধারাবাহিক পড়া উত্তরসহ সমাধান করে দিচ্ছি।

বিদ্যালয়ের সময় শেষে বাড়িতে শিক্ষার্থীদের পড়ালেখার ব্যাপারে বেশি মনাযোগী হতে হবে। এক্ষেত্রে অভিভাবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা ও দায়িত্ব পালন করবেন।

# বাড়িতে সন্তানরা যাতে তাদের পড়ায় আনন্দ পায় সেই দিকে খেয়াল রাখতে হবে। তাতে তারা মনের আনন্দেই পড়বে।

# প্রত্যেক শিক্ষার্থীকে পাঠ্যবইয়ের অধ্যায়গুলো ভালোভাবে আয়ত্ব করতে হলে পাঠ্যবইয়ের প্রতিটি অধ্যায় ভালোভাবে রিডিং পড়তে হবে। তাতে তাদের অধ্যায় সম্পর্কে ধারণা থাকবে।

# অবসরে সন্তানদের সব সময় কোনো না কোনো কাজ বা খেলাধুলায় ব্যস্ত রাখতে হবে।  না হয় তারা একঘেঁয়েমি হয়ে উঠবে।  অলসতা ভর করবে।

সবশেষে বলবো, নতুন বছর। নতুন শ্রেণি। নতুন বই। নতুন পাঠ্যক্রম নিয়ে শিক্ষার্থীদের যে পথচলা এবারে শুরু হয়েছে তা যেনো থেমে না যায়। আমরা করোনা মহামারি প্রতিরোধে সকল নির্দেশনা, নিয়মকানুন, স্বাস্থ্যবিধি মেনে চলবো।

লেখকঃ

মোঃ ফারুকুল ইসলাম

সিনিয়র সহকারী শিক্ষক

নজরুল মেমোরিয়াল একাডেমী,কুমিল্লা।

Last Updated on January 17, 2022 9:30 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!