বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৩:৫৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আজকের শিক্ষার্থীদের আগামী দিনে পরিবেশ সংরক্ষণে এ্যাম্বেসেডর হতে হবে -পরিবেশ দিবসের আলোচনা সভায় শওকত আরা কলি সেবার মান সন্তোষজনক পর্যায়ে উন্নীত না পর্যন্ত গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে কুমিল্লা মহানগর বিএনপির চেক হস্তান্তর লাকসামে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু কুসিকের নবনির্বাচিত কাউন্সিলর বাবুল কারাগারে কুমিল্লায় আইনগত সহায়তা সেবার মান উন্নয়নে এবং সহজীকরণে বিচারকগণের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত মুরাদনগরে গাছ কাটা নিয়ে ভিন্নমত ! স্থানীয়দের দাবী সামাজিক বনায়নের, বিক্রেতার দাবী নিজের রোপন করা গাছ দাউদকান্দিতে মাদকসহ আটক যুবলীগ নেতাকে বহিস্কারের দাবিতে মানববন্ধন মুরাদনগরে ড্রেজার মেশিন জব্দ কুমিল্লার খামারিরা শঙ্কিত ভারতীয় গরুর প্রবেশ নিয়ে  দেবীদ্বারে ট্রাকের চাপায় সিএনজি অটোরিকশা চালকের মৃত্যু মুরাদনগরে বন্যায় ক্ষতিগ্রস্ত ৫শ পরিবারের মাঝে ত্রান সামগ্রী বিতরণ   দুই বছর পর কুমিল্লার বিবিরবাজার স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার শুরু মুরাদনগরে ২৫ জন দুস্থ নারী পেলেন সেলাই মেশিন রিফাত বঙ্গবন্ধুর আদর্শের একজন পরীক্ষিত কর্মী : স্থানীয় সরকার মন্ত্রী কোরবানীর হাটে নির্ধারিত হাসিল প্রতি ১ টাকায় ১১ পয়সা।। কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহে ঈদের জামাত সকাল আটটায় নিমসারে পিকআপ চুরির ১৫ মিনিটের মধ্যে তিন জন আটক কুমিল্লায় প্রবাসী হত্যা মামলায় তিনজনের যাবজ্জীবন সদর দক্ষিণে ১০০কেজি গাঁজাসহ দুই জন আটক  দেবীদ্বারে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

বিশ্বকবির ৭৯তম প্রয়াণদিবস আজ : করোনায় সাড়াশব্দ নেই কুমিল্লার সাংস্কৃতিক সংগঠনগুলোর

সাদিক মামুন
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০
  • ২১৩ দেখা হয়েছে

ছবি:জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে কবিগুরুর ভাস্কর্য ‘হৃদয়ে রবীন্দ্রনাথ’ যেখানে আজ ফুলেল শ্রদ্ধা চোখে পড়েনি।।

আজ বৃহস্পতিবার ২২শে শ্রাবণ (৬ আগষ্ট)।  বাংলা সাহিত্য ও কাব্যগীতির প্রাণপুরুষ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৯তম প্রয়াণদিবস। প্রতিবছর দিবসটি যথাযথ মর্যাদায় পালন করা হলেও কুমিল্লায় এবারের দৃশ্যপট ভিন্ন। করোনার কারণে জেলা শিল্পকলা একাডেমিসহ,রবীন্দ্র সম্মিলন পরিষদ ও অন্যান্য সাংস্কৃতিক সংগঠনগুলো কোনধরণের কর্মসূচি হাতে নেয়নি।  এমনকি জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে কবিগুরুর ভাস্কর্য ‘হৃদয়ে রবীন্দ্রনাথ’ এ আজ ফুলেল শ্রদ্ধার কিছুই পড়েনি। তবে কুমিল্লা ২৪ টিভি নামে একটি অনলাইন টেলিভিশন কবিগুরুর প্রয়াণদিবসে সংগীতানুষ্ঠান ‘স্মরণে রবীন্দ্রনাথ’ প্রচার করেছে।

তবে জানা গেছে, কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমি ও চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে আগামীকাল শুক্রবার (৭ আগষ্ট) সন্ধ্যায় কবিগুরু রবীন্দ্রনাথ স্মরণে ভার্চুয়াল সাংস্কৃতিক প্রোগাম করা হবে।  আজ বৃহস্পতিবার বিকাল পৌনে চারটায় বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন কুমিল্লা ও চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আয়াজ মাবুদ।

অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’কে তিনি বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে এবারে আনুষ্ঠানিকভাবে কিছু করা সম্ভব হয়ে উঠছেনা।  আজকে (বহস্পতিবার) অফিসিয়াল কাজের ব্যস্ততার কারণে কোনকিছুই করা হয়নি।  আমি আজ চাঁদপুরে অবস্থান করছি।  তাই শুক্রবার ভার্চুয়াল মাধ্যমে প্রোগ্রাম করবো।  কুমিল্লা ও চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে এ প্রোগ্রামের ভার্চুয়াল প্লাটফর্মে যোগ দিয়ে কবিগুরু রবীন্দ্রনাথের ওপর আলোচনায় অংশ নেবেন চাঁদপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবদুল্লাহ মাহমুদ জামান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক রবীন্দ্র গবেষক ড. প্রকাশ দাস গুপ্ত।  এছাড়াও কুমিল্লা ও চাঁদপুরের শিল্পীরা সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবেন’।

যে সঙ্গীত বেঁজে উঠলে বাঙ্গালী জাতি সম্মান প্রদর্শন করে সেই সঙ্গীত ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি’….এর রচয়িতা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৯তম প্রয়াণদিবসের আজকের (২২শে শ্রাবণ, বৃহস্পতিবার) দিনে কুমিল্লায় কোন সাড়াশব্দ নেই সাংস্কৃতিক সংগঠনগুলোর। কুমিল্লা শহরে রবি ঠাকুর দু’বার এসে প্রায় ৫দিন অবস্থান করেছিলেন। কবিগুরুর প্রয়াণদিবস ঘিরে সাংগঠনিক পর্যায়ে কুমিল্লার কোথাও কবির স্মরণে কোন কর্মসূচি পালনের খবর জানা যায়নি।  কুমিল্লার সাংস্কৃতিক অঙ্গণের প্রবীণরা বলছেন, আজকের দিনটিতে স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দুরত্ব বজায় রেখে কবিগুরুকে স্মরণ করার মতো কিছু একটা করা যেতো পারতো। কিন্তু না হওয়ায় কুমিল্লার সাংস্কৃতিক অঙ্গণের আমরা প্রবীণদের খারাপ লাগছে।

সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ‘সংলাপ’ সভাপতি শাহজাহান চৌধুরী আজ (বৃহস্পতিবার) দুপুর তিনটায় মুঠোফোনে বলেন, ‘আমি আজ কক্সবাজার অবস্থান করছি। এবার হৃদয়ে রবীন্দ্রনাথ ভাস্কর্যে সংলাপ থেকে শ্রদ্ধা জানাতে না পারায় কষ্ট হচ্ছে।  গতবছরসহ অন্যান্য বছর সংলাপ, প্রতিবিম্ব থিয়টার কবিগুরুকে স্মরণ করে কর্মসূচি পালন করে থাকে। কুমিল্লায় সংলাপ-ই প্রথম রবীন্দ্রনাথের স্মৃতি রক্ষায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে’।

রবীন্দ্রসঙ্গীত শিল্পী মানসী সাধু কুমিল্লার সঙ্গীতাঙ্গণের পরিচিত মুখ। বর্তমানে ঢাকায় থাকেন। কুমিল্লায় রবীন্দ্রনাথের প্রয়ান দিবসে সাংস্কৃতিক সংগঠনগুলোর কোন প্রোগাম হচ্ছেনা শুনে বলেন,‘কবিগুরুতো বাংলা সাহিত্য, সঙ্গীত, নাটকের বর্ণিল অধ্যায় জুড়ে রয়েছেন। কুমিল্লা শহরে তিনি এসেছেন, থেকেছেন। অথচ আমরা কবিগুরুকে তার প্রয়াণদিবসে আমাদের প্রাণের সবটুকু দিয়ে স্মরণ করতে পারিনি। এটা আমাদের ব্যর্থতা নাকি হীনমন্যতা তা আমার জানা নেই।’

উল্লেখ্য, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর কুমিল্লায় দু’বার এসেছিলেন। তবে সাতবার কুমিল্লা হয়ে আগরতলা গিয়েছেন। এরমধ্যে ১৯০৫ সালের ১৬ জুলাই তরুণ বয়সে আগরতলা থেকে কোলকাতা যাবার পথে কবি প্রথম কুমিল্লায় পা ফেলেন। ওইদিন কবি কুমিল্লা টাউনহলে অভ্যর্থনা সভায় ভাষন দেন। দ্বিতীয়বার কবি কুমিল্লায় আসেন ১৯২৬ সালের ১৯ ফেব্রুয়ারি। কুমিল্লায় এটা ছিল কবির শেষ সফর। কবির সঙ্গে তার পরিবারের অনেকেই সফর সঙ্গি ছিলেন। ঢুলিপাড়ার অভয় আশ্রম ভবনে কবি স্বপরিবারে অবস্থান করেছিলেন ২২ ফেব্রুয়ারি পর্যন্ত।

কুমিল্লায় চারদিনের এ সফরে কবি গুরুকে কুমিল্লা মহিলা সমিতি, রামমালা ছাত্রাবাস ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়। কুমিল্লায় তিনদিন অবস্থানকালে কবি শহরের চর্থায় নবাব হোচ্ছাম হায়দারের বাড়িতে মধ্যান্থভোজ, কুমিল্লা শিক্ষাবোর্ড এলাকায় অ্যাডভোকেট অখিল চন্দ্রের বাড়িতে প্রাত:রাশ এবং মনোহরপুরে কৈলাশ ভবনে বিশিষ্ট ব্যাংকার ইন্দ্রভূষণ দত্তের বাড়িতে বৈকালিন চা পানে আপ্যায়িত হন এবং মহেশাঙ্গণের এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যও রাখেন। কুমিল্লায় অবস্থানকালে আরও কয়েকটি স্থানেও কবি গুরুর পা পড়েছে।

Last Updated on August 6, 2020 10:46 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!