সোমবার, ২৭ জুন ২০২২, ০৫:১৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
সদর দক্ষিণে ১০০কেজি গাঁজাসহ দুই জন আটক  দেবীদ্বারে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত কুমিল্লায় মাদক বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত ব্যাংককে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন এমপি বাহারকন্যা সূচনা কুমিল্লায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বিশাল আনন্দ র‍্যালি মুরাদনগরে ছয় বছরের শিশু ধর্ষণ চেষ্টার অভিযোগে একজন গ্রেফতার বর্ষা এলেই মুরাদনগরে বেড়ে যায় নৌকার চাহিদা বেঈমান মুনাফেকদের চেহারা এই সিটি নির্বাচনে ভেসে উঠেছে : এমপি বাহার  সদরের কালির বাজারে দুই সেনা কর্মকর্তা ও কলেক শিক্ষকের বাড়িতে ডাকাতি কুমিল্লায় আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত কুমিল্লায় দুই ধর্ষকের যাবজ্জীবন কারাদণ্ড দেবিদ্বারে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাইয়ের মৃত্যু কুমিল্লায় ৬০ কেজি গাঁজা সহ দুই জন আটক কর্মক্ষেত্রে নিজেদের কর্তব্য ও ভূমিকা সম্পর্কে আদালতের সহযোগী কর্মচারীদের দায়িত্বশীল হতে হবে : সিনিয়র জেলা ও দায়রা জজ কুমিল্লা স্টেডিয়ামে মোহামেডানকে হারাল আবাহনী জাতীয় পদক প্রাপ্ত মতিন সৈকতকে দাউদকান্দি উপজেলা প্রশাসনের সংবর্ধনা চাকা ফেটে উল্টে যাওয়া বাসের ৪০ যাত্রীর সাত জন আহত পূজামন্ডপের ঘটনায় কুমিল্লা সিটি কাউন্সিলরসহ আটজন কারাগারে শুদ্ধাচার পুরস্কার পেলেন কুমিল্লা এলজিইডির নির্বাহী প্রকৌশলী নারায়নগঞ্জের পর কুমিল্লার বরুড়ায় জন্ম নেওয়া যমজ শিশুর নাম রাখা হলো পদ্মা-সেতু

কুমিল্লায় আবাসিক এলাকায় অটোরাইস মিল ! রিপোর্টে ভুল ছিল বললেন পরিবেশ কর্মকর্তা

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০
  • ১৩৯ দেখা হয়েছে

নিয়মনীতির তোয়াক্কা না করে কুমিল্লায় গড়ে উঠছে অটোরাইস মিল ও ধান চাতাল।এসব অপরিকল্পিত রাইসমিল-কারখানার বর্জ্য, ধুলো ময়লা, তুষ ছাই উড়ে আবাসিক ঘরবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠানে পড়ে একদিকে যেমন এলাকার পরিবেশ বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে, তেমনি অন্যদিকে নানা রোগবালাইয়ে আক্রান্ত হয়ে হুমকির মুখে পড়বে এলাকার জনস্বাস্থ্য।

কুমিল্লা-মীরপুর সড়কের বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের গাজীপুরের খাড়াতাইয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা ও মর্ডান ইসলামিয়া স্কুল এন্ড টেকনিক্যাল কলেজের পাশে আবাসিক এলাকায় স্থাপিত হচ্ছে মেসার্স জাহানারা অটো রাইস মিল নামে একটি কারখানা। ইতোমধ্যে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে রাইস মিল নির্মান শুরু করেছে মালিকপক্ষ।রাইস মিলটির মালিক বুড়িচং উপজেলার খাড়াতাইয়া গাজীপুর গ্রামের মোঃ আবদুল মান্নান ওরফে মোনাফ মেম্বারের ছেলে বুড়িচং উপজেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক মোঃ কামাল হোসেন।

আবাসিক এলাকা ও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এমন জায়গার কাছাকাছি পরিবেশ অধিদফতর রাইস মিল করার ছাড়পত্র দেওয়া নিয়ে এলাকার মানুষের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এলাকার লোকজন রাইস মিলটি অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য অভিযোগপত্রের মাধ্যমে বুড়িচং-ব্রাহ্মণপাড়া আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, পরিবেশ ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রনালয়ের সচিব, কুমিল্লা জেলা প্রশাসক, কুমিল্লা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক, বুড়িচং উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি), থানা অফিসার ইনচার্জসহ গণমাধ্যমের দৃষ্টি আকর্ষন করেছেন।

কুমিল্লা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক শওকত আরা কলি বলেন, ‘রাইস মিলটির ছাড়পত্রের জন্য আবেদন করলে ইন্সপেক্টর নজরুল ইসলাম ইসলাম তদন্ত করে রিপোর্ট জমা দেয়ার পর প্রাথমিক পর্যায়ে ছাড়পত্র দেয়া হয়। পরবর্তীতে রাইস মিলটির বিষয়ে অভিযোগ এলে আমি নিজে পরিদর্শন করে বুঝতে পারি, তদন্ত করে দেওয়া প্রথম রিপোর্টে কিছু ভূল ছিলো। তাই আমি পুনরায় উর্দ্ধতন কর্তৃপক্ষের বরাবরে নতুন করে সংশোধিত রিপোর্ট পেশ করেছি। জনবহুল ও শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন এলাকায় কখনো শিল্প কারখানার ছাড়পত্র দেয়া হবে না’।

বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসান বলেন, ‘মাননীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসকের দুটি অনুলিপি পেয়েছি। বিয়ষটি গুরুত্ব দিয়ে দেখার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে দায়িত্ব দেয়া হয়েছে’।

বুড়িচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার জানান, ‘দ্রুত সময়ের মধ্যে রাইস মিল এলাকাটি পরিদর্শন পূর্বক রিপোর্ট প্রদান করা হবে’।

 

Last Updated on August 6, 2020 5:08 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!