রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৩:০৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
মুরাদনগরে ড্রেজার মেশিনের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের অভিযান নাচ গানে বর্ষার বন্দনা কুমিল্লা সাংস্কৃতিক জোটের কুসিক মেয়র রিফাতকে মহানগর ক্লাবের ফুলেল শুভেচ্ছা লাকসাম পৌর বিএনপির সম্মেলন কুমিল্লা শহরে করতে এসে বাধার মুখে চৈতী কালাম গ্রুপ মুরাদনগরে নারী মানবাধিকার কর্মীকে মারধরের ঘটনার মামলায় একজন আটক  ভুয়া কাবিননামায় স্ত্রী দাবী! ইংল্যান্ড প্রবাসীর সম্পদ দখলের অভিযোগ সংবাদসম্মেলনে খেলাধূলা এগিয়ে নিতে ও ভালো মানের খেলোয়াড় সৃষ্টিতে করণীয় বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে : মেয়র রিফাত মুরাদনগরে শালিসে নারী মানবাধিকার কর্মীকে মারধর ও শ্লীলতাহানি -সোশ্যাল মিডিয়ায় ভিডিও ভাইরাল কুমিল্লায় র‌্যাবের পৃথক অভিযানে গাঁজা ও ইয়াবাসহ দুই জন আটক  বিপুল ত্রাণসামগ্রী নিয়ে বন্যার্তদের পাশে আবিদপুর সিটিজি যুবসমাজ ডা. মল্লিকা বিশ্বাস আন্তর্জাতিক নারী সংগঠন ইনার হুইল ডিস্ট্রিক্ট চেয়ারম্যান নির্বাচিত শিক্ষার্থীদের অনিয়ম ও অপকৌশল চর্চার শিক্ষা না দেওয়ার আহ্বান উপজেলা চেয়ারম্যান টুটুলের কুমিল্লায় আইজিপি কাপ কাবাডিতে বান্দরবান চ্যাম্পিয়ন সদর দক্ষিণে প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ, বিয়ে বাড়ির খাবার এতিমখানায় বিতরণ কুমিল্লায় ধর্ষণের অভিযোগে চাষী মামুন গ্রেফতার কুসিকের নব নির্বাচিত মেয়র কাউন্সিলরদের শপথ গ্রহণ ৪ জুলাই আজকের শিক্ষার্থীদের আগামী দিনে পরিবেশ সংরক্ষণে এ্যাম্বেসেডর হতে হবে -পরিবেশ দিবসের আলোচনা সভায় শওকত আরা কলি সেবার মান সন্তোষজনক পর্যায়ে উন্নীত না পর্যন্ত গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে কুমিল্লা মহানগর বিএনপির চেক হস্তান্তর লাকসামে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু

কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ : দুই নেতার সম্পর্কের টানাপোড়েনের প্রভাব পড়ছে তৃণমূলে

সাদিক মামুন
  • আপডেট টাইম রবিবার, ২৭ মার্চ, ২০২২
  • ২১৬ দেখা হয়েছে

সাত উপজেলা (চান্দিনা, মুরাদনগর, দেবিদ্বার, দাউদকান্দি, মেঘনা, হোমনা, তিতাস) নিয়ে গঠিত কুমিল্লা (উত্তর) জেলা আওয়ামী লীগে তৃণমূল নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ ও হতাশা। তৃণমূল নেতাকর্মীদের অবমূল্যায়ন, উপজেলাগুলোতে সাংগঠনিক স্থবিরতা, ইউপি নির্বাচনে মনোনয়ন বাণিজ্যের অভিযোগসহ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে মনস্তাত্ত্বিক দূরত্ব সাংগঠনিক কর্মকান্ডে স্থরিবতা সৃষ্টি করছে।

প্রায় ২৭ বছর পর ২০১৯ সালের ৯ ডিসেম্বর কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের অনুষ্ঠিত সম্মেলনের মাধ্যমে প্রথমে মুরাদনগরের বাসিন্দা ম. রুহুল আমিনকে সভাপতি ও দেবিদ্বারের বাসিন্দা রোশন আলী মাস্টারকে সাধারণ সম্পাদক এবং এক বছর পর ২০২০ সালের ১ ডিসেম্বর ৭৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষনা করা হয়। কমিটি হওয়ার পরও নেতৃত্বের অভ্যন্তরীন কোন্দলের খেসারত দিচ্ছে দলটির তৃণমূল নেতাকর্মীরা। তারা মনে করেন সভাপতি ও সাধারণ সম্পাদকের মনস্তাত্তি¡ক দূরত্বের কারণে কার্যত দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে দলটি। এসবের প্রভাব পড়ছে উপজেলা কেন্দ্রিক সাংগঠনিক কার্যক্রমে। কেননা কমিটি গঠনের প্রায় দুই বছর পার হলেও মেয়াদোত্তীর্ণ কোন উপজেলার সম্মেলন বা আহ্বায়ক কমিটি গঠন করতে পারেনি।

সাত উপজেলার তৃণমূল নেতাকর্মীদের অনেকেই নাম প্রকাশ না করার শর্তে জানান, উত্তর জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক দুই এমপির পেছনে সময় ব্যয় করতে গিয়ে দল নিয়ে ভাবার সময় পাননা। আবার তাদের দুইজনের মধ্যে সম্পর্কেরও টানাপোড়েন রয়েছে। এসবের প্রভাব তৃণমূলের রাজনীতিতে পড়ছে। কেবল তাই নয়, সমন্বয়হীনতার কারণে সদ্য শেষ হওয়া ইউপি নির্বাচনে সাত উপজেলার বেশিরভাগ ইউনিয়নে নৌকার সঠিক মাঝি না দেওয়ায় বিদ্রোহী প্রার্থীদের কাছে পরাজয় বরণ করতে হয়েছে। অভিযোগ রয়েছে,আনকোরা লোকদের নৌকার টিকেট দিয়ে মনোনয়ন বাণিজ্য করা হয়েছে। যার ফলে এসব প্রার্থী ফেল করেছে। তৃণমূল নেতাকর্মীদের অভিযোগ, বর্তমান কমিটি দুই বছরেও দলটিতে সাংগাঠনিক গতিশীলতা আনতে পারেনি।

এছাড়াও ২০২০ সালের ১ ডিসেম্বর বিতর্কিত নারীনেত্রী হেলেনা জাহাঙ্গীরকে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য করার ব্যাপারে সভাপতি ও সাধারণ সম্পাদক ভূমিকা রাখায় তৃণমুলে এনিয়ে ব্যাপক সমালোচনা হয়। যদিও ২০২১ সালের জুন মাসে বিতর্কিত কর্মকান্ডের জন্য হেলেনা জাহাঙ্গীরকে কারণদর্শাও নোটিশের মাধ্যমে কমিটি থেকে অব্যাহতি দেয়া হয়।

এসব বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমিন জানান, সাংগঠনিক নানা সমস্যায় জজর্রিত দলটির ২৭ বছর পর সম্মেলনের মাধ্যমে সভাপতির দায়িত্ব পেলেও পূর্ণাঙ্গ কমিটির জন্য আরও একবছর অপেক্ষা করতে হয়েছে। এরপর মহামারি করোনার তান্ডব। এসব কারণে আমরা উপজেলাগুলোতে সম্মেলন বা কমিটি করতে পারিনি। আশা করি উপজেলাগুলো তথা উত্তর জেলায় সাংগঠনিক তৎপরতা বাড়বে।

তৃণমূল নেতাকর্মীদের অবমূল্যায়ন প্রসঙ্গে তিনি বলেন, উত্তর জেলায় আওয়ামী লীগের যোগ্য লোক অনেক। কিন্তু কমিটি ৭৫ জনের। তাই যারা পদ পদবী পায়নি তারাই আমার বিরুদ্ধে এসব অভিযোগ তুলছে। যে পদ পাবে সে আমাকে ভাল বলবে, না পেলে খারাপ বলবে।

উত্তর জেলার সাত উপজেলার বেশিরভাগ ইউনিয়নে ইউপি নির্বাচনে নৌকার ভরাডুবি প্রসঙ্গে তিনি বলেন, উত্তর জেলায় নৌকার খুব বেশি পরাজয় হয়নি।

সাধারণ সম্পাদক রোশন আলী মাষ্টারের সঙ্গে মনস্তাত্ত্বিক দূরত্বের বিষয়ে বলেন,আমাদের দু’জনের মধ্যে সাংগঠনিক কাজের ব্যাপারে কোন দুরত্ব নেই। আমি তাকে বলি যে ভালভাবে কাজ করো। এখন ভালোভাবে কাজ করতে না পারলে তো এটা তার ব্যর্থতা। তবে ইদানিং সে (রোশন আলী মাষ্টার) উল্টাপাল্টা বক্তব্য, বিএনপি লোকদের সাথে নানারকম কথাবার্তা বলা,আওয়ামী লীগের বিরুদ্ধে কথা বলাসহ এসব কারণে এটা আমার ব্যক্তিগত দুরত্ব হয়ে গেছে। তবে সাংগঠনিক কাজে আমার সাথে তার ভাল সম্পর্ক। আমরা একসঙ্গে আলোচনা করেই সাংগঠনিক সিদ্ধান্ত নেই।

এদিকে বৃহস্পতিবার এসব বিষয়ে জানার জন্য সাধারণ সম্পাদক রোশন আলী মাষ্টারের মুঠোফোনে কল করেও কোন সাড়া পাওয়া যায়নি।

Last Updated on March 27, 2022 12:24 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!