মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৪:১৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
হজযাত্রীদের পাসপোর্টের তথ্য হালনাগাদের বিষয়ে করণীয় নির্বাচিত হলে নাগরিক সুবিধাসম্পন্ন পরিকল্পিত ওয়ার্ড গড়ে তুলবো : নাজমুল হাসান চৌধুরী কামাল মাদক, সন্ত্রাস ও চাঁদাবাজমুক্ত ওয়ার্ড গড়তে চাই : রাজিউর রহমান রাজিব দাউদকান্দিতে দুর্বৃত্তের হামলায় সাংবাদিক আহত আবার মেয়র না হলে আগের মতো মাঠের রাজনীতিতে ফিরবেন সাক্কু অবশেষে পাঠকের হাতে আসিফের জীবনীগ্রন্থ ‘আকবর ফিফটি নট আউট’ বুড়িচংয়ে পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের হামলায় ৫জন আহত ব্রাহ্মণপাড়ায় বিদেশী মদ সহ একজন গ্রেফতার ব্রাহ্মনপাড়ায় বিদ্যুৎপৃষ্ট হয়ে যুবক নিহত বুড়িচংয়ে চলছে উচ্চ ফলনশীল সাতটি বোরো ধানের জাত সম্প্রসারণ কার্যক্রম নির্বাচনকালীন কুসিক পরিচালনার দায়িত্ব পাচ্ছেন প্রধান নির্বাহী কর্মকর্তা রিফাতেই আশাবাদী আ’লীগ, সাক্কুর গলারকাঁটা কায়সার আওয়ামী লীগ গায়েবী সরকার, একদিন গায়েব হয়ে যাবে : কুমিল্লায় বিক্ষোভ সমাবেশে মোয়াজ্জেম হোসেন আলাল বুড়িচং সীমান্তে মাদক বিরোধী  টাস্কফোর্সের বিশেষ অভিযান বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় পতন নগরীর বারপাড়া থেকে মাদক ব্যবসায়ী আটক মুরাদনগরে বালি বোঝাই ট্রাকের ভারে ভেঙে পড়লো বেইলীব্রীজ নৌকার মাঝি রিফাত : নেটিজনদের শুভেচ্ছা কুসিকে নৌকার মাঝি রিফাত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ইসির ৯ দফা নির্দেশনা

১৬১তম জন্মবার্ষিকীতে নানা আয়োজনে কবিগুরু রবীন্দ্রনাথকে স্মরণ করবে কুমিল্লাবাসী

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ৭ মে, ২০২২
  • ৪৫ দেখা হয়েছে

যে সঙ্গীত বেঁজে উঠলে বাঙ্গালী জাতি সম্মান প্রদর্শন করে সেই সঙ্গীত ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি’….এর রচয়িতা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুমিল্লায় আগমন ও অবস্থান সম্পর্কে কথামালা শুনাবেন কুমিল্লার সাহিত্য সাংস্কৃতিক অঙ্গণের বিজ্ঞজনরা। পাশাপাশি রবীন্দ্রসঙ্গীত, রবীন্দ্রনাথের কবিতা আবৃত্তি পরিবেশনায় স্মরণ করা হবে বিশ্বকবিকে।

রবিবার (৮ মে) ২৫বৈশাখ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী। অন্যান্যবারের চেয়ে এবারে রবী ঠাকুরের জন্মবার্ষিকী উদযাপন বেশ সরব হয়ে উঠেছে কমিল্লায়। জেলা প্রশাসন, শিল্পকলা একাডেমি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনগুলো এবারে কুমিল্লায় রবীন্দ্রনাথকে ঘিরে যে বর্ণাঢ্য আয়োজন করেছে তা নতুন প্রজন্মকে আগামীদিনে রবীন্দ্রচর্চা আর কবির প্রতি পরম শ্রদ্ধা আর ভালোবাসার জায়গাটি সাবলীল করে তুলবে।

এরমধ্যে রবি ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উপলক্ষে কুমিল্লা জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় রবিবার সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে স্থাপিত হৃদয়ে রব্দ্রীনাথ ম্যুরালে পুস্পস্তবক অর্পন, সকাল ১০টায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে। জেলা কালচালাল অফিসার আয়াজ মাবুদ কবিগুরুর জন্মবার্ষিকীর অনুষ্ঠানমালায় সকলকে উপস্থিত হওয়ার আমন্ত্রণ জানিয়েছেন।

একইদিন সন্ধ্যা ৭টায় কুমিল্লা সরকারি মহিলা কলেজ মিলনায়তনে জাতীয় বরীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কুমিল্লা জেলা শাখা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী ঘিরে আলোচনা, আবৃত্তি, গান, নৃত্য পরিবেশন করবে। জাতীয় বরীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কুমিল্লা জেলা শাখার সভাপতি ডা. মল্লিকা বিশ্বাস সংগঠনের এ আয়োজনের বিষয়টি নিশ্চিত করে শিক্ষা ও সা্ংস্কৃতিক অঙ্গনের সকলকে অনুষ্ঠান উপভোগের আমন্ত্রণ জানিয়েছেন।

এদিকে ১৯২৬ সালের ১৯ ফেব্রুয়ারি স্বপরিবারে ময়মনসিংহের আঠারো বাড়ি থেকে রাতে ট্রেনযোগে কুমিল্লা রেলস্টেশনে এসে পৌঁছান কবিগুরু। কবির এই আগমনের প্রতি শ্রদ্ধা জানিয়ে সামাজিক,সাংস্কৃতিক সংগঠন সংলাপ কুমিল্লার প্রতিষ্ঠাতা ও সভাপতি নাট্যগুরু শাহজাহান চৌধুরী শনিবার (৭ মে) কুমিল্লা রেলষ্টেশনে কুমিল্লায় কবিগুরুর আগমনের একটি বিলবোর্ড স্থাপন করেছেন।

সবমিলে এবারে কুমিল্লায় কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকীর প্রাণবন্ত অনুষ্ঠান উপভোগ করবে কুমিল্লাবাসী।

উল্লেখ্য, কুমিল্লা শহর ও শহরতলীতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের দুইবারের আগমননের মধ্যদিয়ে বেশকিছু স্মৃতি কুমিল্লাবাসীকে পুলকিত করে। আগরতলা থেকে কোলকাতা যাবার পথে কবিগুরু রবীন্দ্রনাথ প্রথম কুমিল্লায় আসেন ১৯০৫ সালের ১৬ জুলাই। এসময় কুমিল্লাবাসীর পক্ষ থেকে কবিকে বিপুল অভ্যর্থনা জানানো হয়। ওইদিন কবি কুমিল্লা টাউনহলে অভ্যর্থনা সভায় ভাষন দেন। দ্বিতীয়বার কবি কুমিল্লায় আসেন ১৯২৬ সালের ১৯ ফেব্রুয়ারি। কুমিল্লা অভয় আশ্রমের তৎকালিন সভাপতি ডা. সুরেশ চন্দ্র বন্দোপাধ্যায়ের আমন্ত্রনে আশ্রমের ত্রিবার্ষিক সভায় সভাপতিত্ব করার জন্য কবি ময়মনসিংহের আঠারো বাড়ি থেকে রাতে ট্রেনযোগে কুমিল্লা রেলস্টেশনে এসে পৌঁছান। কুমিল্লায় এটা ছিল কবির শেষ সফর। কবির সঙ্গে সফর সঙ্গি ছিলেন কবিপুত্র রথীন্দ্রনাথ ঠাকুর, পুত্রবধু প্রতিমা দেবী ও তার পালিত কন্যা নন্দিনী, শান্তি নিকেতনের শিক্ষক নেপাল চন্দ্র, কবির কর্ম সচিব কালী মোহন ঘোষ এবং সেক্রেটারি মরিস প্রমুখ। ঢুলিপাড়া অভয় আশ্রম ভবনে (বর্তমানে কেটিসিসিএলি:) কবি স্বপরিবারে অবস্থান করেছিলেন ২২ ফেব্রæয়ারি পর্যন্ত। কুমিল্লায় তিনদিনের এ সফরে কবিকে কুমিল্লা মহিলা সমিতি, রামমালা ছাত্রাবাস ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়। কুমিল্লায় তিনদিন অবস্থানকালে কবি শহরের চর্থায় নবাব হোচ্ছাম হায়দারের বাড়িতে মধ্যান্থভোজ, কুমিল্লা শিক্ষাবোর্ড এলাকায় অ্যাডভোকেট অখিল চন্দ্রের বাড়িতে প্রাত:রাশ এবং মনোহরপুরে বিশিষ্ট ব্যাংকার ইন্দ্রভূষণ দত্তের বাড়িতে বৈকালিন চা পানে আপ্যায়িত হন। কুমিল্লায় অবস্থানকালে আরও কয়েকটি স্থানে কবিগুরুর পা পড়েছে।

Last Updated on May 7, 2022 11:13 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!