রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:০৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
মুরাদনগরে ড্রেজার মেশিনের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের অভিযান নাচ গানে বর্ষার বন্দনা কুমিল্লা সাংস্কৃতিক জোটের কুসিক মেয়র রিফাতকে মহানগর ক্লাবের ফুলেল শুভেচ্ছা লাকসাম পৌর বিএনপির সম্মেলন কুমিল্লা শহরে করতে এসে বাধার মুখে চৈতী কালাম গ্রুপ মুরাদনগরে নারী মানবাধিকার কর্মীকে মারধরের ঘটনার মামলায় একজন আটক  ভুয়া কাবিননামায় স্ত্রী দাবী! ইংল্যান্ড প্রবাসীর সম্পদ দখলের অভিযোগ সংবাদসম্মেলনে খেলাধূলা এগিয়ে নিতে ও ভালো মানের খেলোয়াড় সৃষ্টিতে করণীয় বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে : মেয়র রিফাত মুরাদনগরে শালিসে নারী মানবাধিকার কর্মীকে মারধর ও শ্লীলতাহানি -সোশ্যাল মিডিয়ায় ভিডিও ভাইরাল কুমিল্লায় র‌্যাবের পৃথক অভিযানে গাঁজা ও ইয়াবাসহ দুই জন আটক  বিপুল ত্রাণসামগ্রী নিয়ে বন্যার্তদের পাশে আবিদপুর সিটিজি যুবসমাজ ডা. মল্লিকা বিশ্বাস আন্তর্জাতিক নারী সংগঠন ইনার হুইল ডিস্ট্রিক্ট চেয়ারম্যান নির্বাচিত শিক্ষার্থীদের অনিয়ম ও অপকৌশল চর্চার শিক্ষা না দেওয়ার আহ্বান উপজেলা চেয়ারম্যান টুটুলের কুমিল্লায় আইজিপি কাপ কাবাডিতে বান্দরবান চ্যাম্পিয়ন সদর দক্ষিণে প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ, বিয়ে বাড়ির খাবার এতিমখানায় বিতরণ কুমিল্লায় ধর্ষণের অভিযোগে চাষী মামুন গ্রেফতার কুসিকের নব নির্বাচিত মেয়র কাউন্সিলরদের শপথ গ্রহণ ৪ জুলাই আজকের শিক্ষার্থীদের আগামী দিনে পরিবেশ সংরক্ষণে এ্যাম্বেসেডর হতে হবে -পরিবেশ দিবসের আলোচনা সভায় শওকত আরা কলি সেবার মান সন্তোষজনক পর্যায়ে উন্নীত না পর্যন্ত গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে কুমিল্লা মহানগর বিএনপির চেক হস্তান্তর লাকসামে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু

বুড়িচংয়ে চলছে উচ্চ ফলনশীল সাতটি বোরো ধানের জাত সম্প্রসারণ কার্যক্রম

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার
  • আপডেট টাইম রবিবার, ১৫ মে, ২০২২
  • ৬০ দেখা হয়েছে

কুমিল্লার বুড়িচং উপজেলার মাঠে মাঠে নীরব বিপ্লব ঘটছে বোরো ধানের। স্থানীয় কৃষকদের ব্যাপক আগ্রহ বাড়ছে বোরো ধানে। বৃদ্ধি পেয়েছে আশানুরূপ আবাদ। তারপরও কৃষি কর্মকর্তারা প্রত্যাশা করেন আরও উন্নত জাতের বেশি ফলন। আর সেই লক্ষ্যকে সামনে রেখে উপজেলা কৃষি অফিস বোরো ধানের মাঠ থেকে ব্রি-ধান ৪৮ সরিয়ে অপেক্ষাকৃত ভালো জাতসমূহ কৃষকের মাঝে জনপ্রিয় করে তুলতে উচ্চ ফলনশীল সাতটি বোরো ধানের জাত সম্প্রসারণ করতে কার্যক্রম হাতে নিয়েছে। জাত গুলো হচ্ছে ব্রি-ধান ৭৪, ব্রি-ধান ৮১, ব্রি-ধান ৮৬, ব্রি-ধান ৮৮, ব্রি-ধান ৯৬, বিনা ধান-২৪ ও বঙ্গবন্ধু ধান ১০০।

বুড়িচং উপজেলার পীরযাত্রাপুর বাজার থেকে বুড়িচংমুখিরাস্তার দুই পাশে পীরযাত্রাপুর ও সাদকপুর মাঠের প্রায় ৩৫০ হেক্টর জমিতে কৃষকের পছন্দসই নতুন জাত সম্প্রসারণ কার্যক্রমের মূলপরিকল্পনাকারী কৃষিবিদ বানিন রায় জানান, আউশ মৌসুমের জনপ্রিয় জাত ব্রি-ধান৪৮ এর সর্বোচ্চ ফলন হেক্টর প্রতি ৫ দশমিক ৫ টন। যেটি বোরো মৌসুমে মাঠ দুটির সিংহভাগ জমিতে চাষ হয়। এর বিপরীতে একই জীবনকালের নতুন সাতটি জাতের প্রত্যেকটির ফলন হেক্টর প্রতি ৬ দশমিক ৫ টন বা এর অধিক। পুরো জমিতে নতুন জাত আবাদ করা গেলে মাঠ দুটি থেকে প্রতি বছর অন্তত ৩৫০ টন ধান বেশি পাওয়া যাবে। নতুন জাতগুলো সম্পর্কে কৃষকদের মাঝে আস্থা তৈরি করতে ও দ্রুততম সময়ে জাতগুলো ছড়িয়ে দিতে এ কার্যক্রমটি গ্রহণ করা হয়।

স্থানীয় কৃষক জয়নাল আবেদিন, সাম মিয়া, রফিকুল ইসলাম সহ  আরও অনেকের সাথে কথা বলে জানা যায়, জীবনকাল কম ও ফলন ভালো হওয়ায় নতুন সবগুলো জাতই তাদের পছন্দ হয়েছে। তবে অধিকাংশ কৃষকের কাছে ভালো লেগেছে ব্রি-ধান৯৬।  এছাড়াও ব্রি-ধান ৮১, ব্রি-ধান ৭৪ ও ব্রি-ধান ৮৮ রয়েছে পছন্দের তালিকায়।

ব্রি-ধান ৯৬ চাষ করে খুশি কৃষক ওদুদ মিয়া বলেন, মৌসুমের শুরুতে কৃষি অফিসের কর্মকর্তারা গ্রামের কৃষকদের সাথে বসে পরিকল্পনা সভা করেন। তারাই নতুন ধানের বীজ ও সার ব্যবস্থা করে দেন। শুরু থেকে উপসহকারি কৃষি অফিসার সাহিনা আক্তার পরামর্শ দিয়েছেন। ভালো ফলন দেখে সবাই এখন আমার কাছে বীজ চাচ্ছে।

উপজেলা কৃষি অফিসার আফরিনা আক্তার জানান, পীরযাত্রাপুর ছাড়াও শংকুচাইল, রামপুর ও বুড়িচং গ্রামে আমাদের একই ধরণের কার্যক্রম চলছে। কৃষকদেরকে ব্রি-ধান ২৮ ও ব্রি-ধান ৪৮ এর পরিবর্তে ব্রি-ধান ৭৪, ব্রি-ধান ৮৮ ও ব্রি-ধান ৯৬ এবং ব্রি-ধান ২৯ এর পরিবর্তে ব্রি-ধান ৮৯ ও ব্রি-ধান ৯২ চাষের পরামর্শ প্রদান করা হচ্ছে।

Last Updated on May 15, 2022 7:56 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!