সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১০:০৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
প্রয়োজনীয়তা যাচাই-বাছাই চলছে কুসিকের ৭৭৭ জন অস্থায়ী কর্মীর দেড় লাখ টাকা জরিমানা গুনলো কুমিল্লার রিভারভিউ ও ইস্ট জোন ফিলিং স্টেশন সদর দক্ষিণে ফেন্সিডিলসহ এক মাদক কারবারি আটক দাউদকান্দিতে চার মাসের শিশুকে আছড়ে মারার অভিযোগ পিতার বিরুদ্ধে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে কৃষকের মুনাফা কম হবে : কুমিল্লায় কর্মশালায় কৃষিমন্ত্রী মুরাদনগরে গৃহবধুর রহস্যজনক মৃত্যু! বুড়িচং দেবপুর ফাঁড়ি পুলিশের হাতে দুই মাদক কারবারি আটক চান্দিনায় মাইক্রোবাসের ইঞ্জিনে আগুন : একজন নিহত মুরাদনগরে কানিয়া জাতের তরমুজ চাষে এক সফল কৃষকের সাতকাহন সদর দক্ষিণে মাদক কারবারি আটক কুমিল্লার পেশাদার সাংবাদিকদের নতুন সংগঠন ‘কুমিল্লা সাংবাদিক কল্যাণ সমবায় সমিতি’র আত্মপ্রকাশ বরুড়ায় শিক্ষকের বেত্রাঘাতে মাদরাসা ছাত্রের মৃত্যু কুমিল্লা সাংবাদিক ইউনিয়নের নতুন কমিটি : দিলীপ সভাপতি জিতু সাধারণ সম্পাদক  সদর দক্ষিণে ১০ বছর আত্মগোপনে থাকার পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার যানবাহনের বেপোরোয়া গতি : কুমিল্লায় জুলাই মাসে সড়কে নিভে গেছে ৩০ প্রাণ “বিশ্বাস অবিশ্বাস” সাদিক মামুনের কবিতা সামনে পরীক্ষাঃ সন্তানের পড়ালেখায় অভিভাবকের ভূমিকা দেবিদ্বারে স্বামীর গোপনাঙ্গ কেটে দেওয়ার অভিযোগে স্ত্রী আটক কুসিকের প্যানেল মেয়র হলেন সাদি মনি সুমি সদরের জগন্নাথপুরে একটি আইসক্রিম ফ্যাক্টরিকে অর্ধলক্ষ টাকা জরিমানা

বর্ষা এলেই মুরাদনগরে বেড়ে যায় নৌকার চাহিদা

রায়হান চৌধুরী, স্টাফ রিপোর্টার (মুরাদনগর) কুমিল্লা
  • আপডেট টাইম শনিবার, ২৫ জুন, ২০২২
  • ৪৭ দেখা হয়েছে

এখন বর্ষাকাল।আষাঢ়ের দ্বিতীয় সপ্তাহ চলছে। এরিমধ্যে নদী, খাল ও বিলে পানি থৈথৈ।

কুমিল্লার মুরাদনগর উপজেলায় চলছে নৌকা তৈরির হিড়িক। পাশাপাশি পুরনো নৌকা মেরামতের কাজও। ব্যস্ত সময় পার করছেন নৌকা তৈরির কারিগররা। গত বছরের তুলনায় কাঠের দাম বেশি হওয়ায় পানির এই বাহনটির দাম এবারে কিছুটা বেশি হলেও জমে উঠেছে বেচাকেনা।

মুরাদনগরসহ পাশ্ববর্তী ৬টি উপজেলার দরিদ্র জনগোষ্ঠী অধ্যষিত অঞ্চলের প্রায় লক্ষাধিক মানুষ জীবন-জীবিকার প্রয়োজনে মাছ শিকার করে জীবনধারন ও যাতায়তের জন্য কোষা নৌকা নির্ভরশীল।
আগের মত এখন নৌকার তেমন চাহিদা না থাকলেও বর্ষা মৌসুমে বেড়ে যায় নৌকার চাহিদা। এবার বর্ষা আসার আগ থেকেই এ উপজেলার অধিকাংশ জনপদ পানিতে থৈথৈ করে। ডুবে যায় অনেক রাস্তাঘাট, নদী-নালা, খাল-বিল। যাতায়াত করতে হয় নৌকায়। মৎস্যজীবীরা মাছ ধরার কাজে ব্যবহার করে ছোট-বড় নৌকা।

মুরাদনগর উপজেলার বালুছনা, কৈজুরী, কাঠালিয়াকান্দা ও পাচঁকিত্তাসহ বিভিন্ন গ্রামে গিয়ে দেখা যায়, চলছে নৌকা তৈরি ও মেরামতের কাজ। রোদ-বৃষ্টি উপেক্ষা করে নৌকার পেছনেই ব্যস্ত সময় পার করছেন কারিগররা। তাদের পরিবারের পুরুষদের পাশাপাশি নৌকা তৈরিতে কাজ করছেন নারীরা।

ক্ষিতিশ চন্দ্র সরকার, বুলু সরকার, খোকন সরকার, বিদুল সরকার সহ অন্তত ১০টি পরিবার নৌকা তৈরির পেশায় যুক্ত। অন্যান্য মৌসুমে তারা কাঠমিস্ত্রির পেশায় যুক্ত থাকলেও বর্ষার মৌসুমে তৈরি করেন কাঠের নৌকা। এখানে তৈরি নৌকা এ উপজেলার শত বছরের পুরোনো ঐতিহ্যবাহী বৃহত্তম বাজার রামচন্দ্রপুর, ডুমুরিয়া ও ইলিয়টগঞ্জসহ দেশের বিভিন্ন বাজারে নিয়ে যাওয়া হয়। প্রতিটি নৌকা ৬-৮ হাজার টাকা বিক্রি করেন তারা। তা থেকে কোন কোন নৌকায় ১২শ থেকে ১৫শ টাকা লাভ হয়।
নৌকার কারিগর লোহাগাড়া গ্রামের মৃত কালাচাঁন চন্দ্র সরকারের ছেলে ক্ষিতিশ চন্দ্র সরকার বলেন, ৫০ বছর যাবত নৌকা তৈরির কাজ করছি। আগের মত নৌকার চাহিদা তেমন নেই, কিন্তু বর্ষা শুরু হলে নৌকার চাহিদা থাকে তাই বসে না থেকে পরিবারের ভরনপোষনের জন্য নৌকা তৈরির কাজ চালিয়ে যাচ্ছি।
নৌকার কারিগর একই গ্রামের মৃত সনাতন সরকারের ছেলে রাসু সরকার বলেন, আমি ছোটবেলা থেকেই নৌকা তৈরির কাজে জড়িত। বর্ষার মৌসুম তাই এখন ব্যস্ত থাকতে হচ্ছে জেলেদের মাছ ধরার নৌকা বানানোর কাজে। এ মৌসুমে ৪০/৫০টি নৌকা তৈরির পরিকল্পনা রয়েছে। নৌকার এই কারিগর এ পেশা টিকিয়ে রাখতে হলে সরকারিভাবে সহযোগিতা বড় প্রয়োজন বলে জানান।
কোম্পানীগঞ্জ বদিউল আলম ডিগ্রী কলেজের অধ্যক্ষ নুরুল হক বলেন, বর্ষার শুরুতে এ উপজেলার নিচু গ্রামে নৌকার চাহিদা বেড়ে যায়। ওইসব এলাকায় যাতায়াত ও জেলেরা মাছ ধরার জন্য নতুন নৌকা কিনে থাকেন। ছোটবেলায় আমরা অনেক নৌকা দেখেছি কিন্তু সেই নৌকার দৃশ্য এখন আর দেখা যায় না। এ নৌকা তৈরির শিল্পটাকে টিকিয়ে রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযত নজরদারির দরকার।
মুরাদনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ড. আহসানুল আলম সরকার কিশোর বলেন, যারা নৌকা তৈরিতে জড়িত তারা খুবই দরিদ্র। এ উপজেলায় যারা দীর্ঘদিন নৌকা তৈরির পেশায় জড়িত তাদের ব্যপারে খোঁজখবর নিব। সরকারিভাবে উন্নত প্রশিক্ষণ ও ঋণের ব্যবস্থা করার যদি কোন প্রকার সুযোগ থাকে তাহলে অবশ্যই সহযোগিতা করা হবে।

Last Updated on June 25, 2022 2:31 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!