সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১০:২৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
প্রয়োজনীয়তা যাচাই-বাছাই চলছে কুসিকের ৭৭৭ জন অস্থায়ী কর্মীর দেড় লাখ টাকা জরিমানা গুনলো কুমিল্লার রিভারভিউ ও ইস্ট জোন ফিলিং স্টেশন সদর দক্ষিণে ফেন্সিডিলসহ এক মাদক কারবারি আটক দাউদকান্দিতে চার মাসের শিশুকে আছড়ে মারার অভিযোগ পিতার বিরুদ্ধে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে কৃষকের মুনাফা কম হবে : কুমিল্লায় কর্মশালায় কৃষিমন্ত্রী মুরাদনগরে গৃহবধুর রহস্যজনক মৃত্যু! বুড়িচং দেবপুর ফাঁড়ি পুলিশের হাতে দুই মাদক কারবারি আটক চান্দিনায় মাইক্রোবাসের ইঞ্জিনে আগুন : একজন নিহত মুরাদনগরে কানিয়া জাতের তরমুজ চাষে এক সফল কৃষকের সাতকাহন সদর দক্ষিণে মাদক কারবারি আটক কুমিল্লার পেশাদার সাংবাদিকদের নতুন সংগঠন ‘কুমিল্লা সাংবাদিক কল্যাণ সমবায় সমিতি’র আত্মপ্রকাশ বরুড়ায় শিক্ষকের বেত্রাঘাতে মাদরাসা ছাত্রের মৃত্যু কুমিল্লা সাংবাদিক ইউনিয়নের নতুন কমিটি : দিলীপ সভাপতি জিতু সাধারণ সম্পাদক  সদর দক্ষিণে ১০ বছর আত্মগোপনে থাকার পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার যানবাহনের বেপোরোয়া গতি : কুমিল্লায় জুলাই মাসে সড়কে নিভে গেছে ৩০ প্রাণ “বিশ্বাস অবিশ্বাস” সাদিক মামুনের কবিতা সামনে পরীক্ষাঃ সন্তানের পড়ালেখায় অভিভাবকের ভূমিকা দেবিদ্বারে স্বামীর গোপনাঙ্গ কেটে দেওয়ার অভিযোগে স্ত্রী আটক কুসিকের প্যানেল মেয়র হলেন সাদি মনি সুমি সদরের জগন্নাথপুরে একটি আইসক্রিম ফ্যাক্টরিকে অর্ধলক্ষ টাকা জরিমানা

ডা. মল্লিকা বিশ্বাস আন্তর্জাতিক নারী সংগঠন ইনার হুইল ডিস্ট্রিক্ট চেয়ারম্যান নির্বাচিত

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম শুক্রবার, ১ জুলাই, ২০২২
  • ১০৭ দেখা হয়েছে

বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক নারী সংগঠন ‘ইন্টারন্যশনাল ইনার হুইল’ ডিস্ট্রিক্ট-৩৪৫ বাংলাদেশ’র ২০২২-২৩ সালের কার্যকরী কমিটির নির্বাচনে ডা. মল্লিকা বিশ্বাস প্রথমবারের মতো কুমিল্লা থেকে ডিস্ট্রিক্ট চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। আজ শুক্রবার (১ জুলাই) থেকে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।

ডা. মল্লিকা বিশ্বাস ছোট বেলা থেকেই মানবসেবার মাধ্যমে সামাজিক উন্নয়নের চিন্তা অন্তরে লালন করতেন, এরই ধারাবাহিকতায় একজন চিকিৎসক হিসেবে যেমন মানবসেবায় নিজেকে নিয়োজিত রাখেন, তেমনি ইনার হুইল ক্লাব অব কুমিল্লার মাধ্যমে সর্ববৃহৎ স্বেচ্ছাসেবি আন্তর্জাতিক নারী সংগঠন ইন্টারন্যাশনাল ইনার হুইলের সাথে নিজেকে সম্পৃক্ত করেন। ২০১০ সালে ইনার হুইল ক্লাব অব কুমিল্লা গঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এবং এই ক্লাবের চার্টার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ডিস্ট্রিক্ট পর্যায়ে ইনার হুইল ডিস্ট্রিক্ট
৩৪৫ এর ডিস্ট্রিক্ট এডিটর (২০১৫-১৬), ডিস্ট্রিক্ট আইএসও (২০১৬-১৭) পরপর দুই বছর ডিস্ট্রিক্ট ওয়েবমাস্টার (২০১৭-১৯) এবং ২০২১-২২ সালে ডিস্ট্রিক্ট ভাইস-চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

আন্তর্জাতিক সংগঠন ইনার হুইল নারীদের মাঝে প্রকৃত বন্ধুত্ব ও ব্যক্তিগত সেবার আদর্শকে উৎসাহিত করে বিশ্ব ভ্রাতৃত্ববোধে উদ্বুদ্ধ করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে।

প্রতিবছর আন্তজার্তিক ইনার হুইলের প্রেসিডেন্ট একটি করে প্রতিপাদ্য (theme) নির্ধারণ করে দিয়ে থাকেন। এ বছরের আন্তর্জাতিক প্রেসিডেন্ট জেনাইদা ফারকন এবারের প্রতিপাদ্য দিয়েছেন- work wonders. আন্তর্জাতিক প্রেসিডেন্টের প্রতিপাদ্যকে ভিত্তি করে ডিস্ট্রিক্ট চেয়ারম্যান তার জেলার সকল ক্লাব এবং সদস্যদেরকে নিয়ে ব্যক্তিগত চাঁদা ও দানের মাধ্যমে তহবিল সংগ্রহ করে সমাজের সুবিধা বঞ্চিত মানুষের সাহায্যে বিভিন্ন সেবামূলক কাজ করে থাকেন।

ডা. মল্লিকা বিশ্বাস টাঙ্গাইল জেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা ধরণী কান্ত বিশ্বাস ছিলেন একজন স্বনামধন্য কৃষিবিদ, যিনি বাংলাদেশ কৃষি উন্নয়ন
কর্পোরেশনের মেম্বার ডাইরেক্টরও ছিলেন। তার মা বিজলী বিশ্বাস একজন গৃহিণী এবং তিনি আজাদ প্রডাক্টস লিমিটেড কর্তৃক ‘রত্নগর্ভা মা’ সম্মানে ভুষিত হয়েছেন।

ডা. মল্লিকা বিশ্বাস রাজধানী ঢাকার কামরুন নেছা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ঢাকার হলিক্রস কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন। তিনি ১৯৯০ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করে তৎকালিন সোভিয়েত ইউনিয়নের উজবেকিস্তানের তাসখন্দথেকে ১৯৯৩ সালে রেডিওলোজি ও ইমেজিংয়ে পোস্ট গ্রেজুয়েট ডিপ্লোমা করেন। পরবর্তীতে দেশে ফিরে এসে তিনি কুমিল্লায় সিডি প্যাথ এন্ড হসপিটালে কনসালটেন্ট সনোলজিস্ট হিসেবে তার কর্মজীবন শুরু করেন।

ডা. মল্লিকা বিশ্বাস ২০১৯ সালে রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব এডিনবার্গ থেকে FRCP লাভ করেন। বর্তমানে তিনি একজন সফল চিকিৎসক ও সনোলজিস্ট হিসেবে সুপ্রতিষ্ঠিত। তিনি বাংলাদেশ সোসাইটি অব আল্ট্রাসনোগ্রাফি কুমিল্লার সভাপতি। তিনি হৃদরোগ প্রতিরোধ, চিকিৎসা,পুর্ণবাসন ও গবেষণামূলক প্রতিষ্ঠান হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা বাংলাদেশ’র সহসভাপতি। তিনি বিশ্বের সর্ববৃহৎ সেবামূলক প্রতিষ্ঠান রোটারি ইন্টারন্যাশনাল থেকে পল হ্যারিস ফেলো (PHF) সম্মানে ভূষিত হয়েছেন। এছাড়াও এই করোনা মহামরীর সময়ে নিরবচ্ছিন্ন চিকিৎসা সেবা প্রদান ও বিভিন্ন মানবিক কার্যক্রমের স্বীকৃতিস্বরুপ তিনি রোটারি ইন্টারন্যাশনাল থেকে ‘কোভিড-১৯ হিরো’ পুরস্কার অর্জন করেন।

ডা. মল্লিকা বিশ্বাস একজন কবি ও সংগঠক। রবীন্দ্রসাহিত্য ও সঙ্গীত বিষয়ক তার লেখা বিভিন্ন পত্র পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়। এ পর্যন্ত তার ছয়টি কাব্যগন্থ প্রকাশিত হয়েছে। তিনি জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কুমিল্লা শাখার সভাপতির দায়িত্ব পালন করছেন।

ডা. মল্লিকা বিশ্বাস পারিবারিক জীবনে ১৯৯০ সালে রোটারিয়ান প্রফেসর ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। প্রফেসর ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ একজন স্বনামধন্য হৃদরোগ বিশেষজ্ঞ এবং ময়নামতি মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ। তাদের দুই কন্যা ও এক পুত্র সন্তান রয়েছে। বড় মেয়ে ডা. মেধা ঘোষ বর্তমানে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে কর্মরত চিকিৎসক। দ্বিতীয় মেয়ে নেহা ঘোষ ইংরেজী সাহিত্যে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেছে এবং একমাত্র পুত্র সন্তান দিগ্বিজয় ঘোষ রোহান যুক্তরাজ্যের বেঙ্গর ইউনিভার্সিটিতে ক্লিনিকাল সাইকোলজিতে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে এখন মাস্টার্স করছে।

Last Updated on July 1, 2022 10:15 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!