রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৫:৪৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
মুরাদনগরে ড্রেজার মেশিনের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের অভিযান নাচ গানে বর্ষার বন্দনা কুমিল্লা সাংস্কৃতিক জোটের কুসিক মেয়র রিফাতকে মহানগর ক্লাবের ফুলেল শুভেচ্ছা লাকসাম পৌর বিএনপির সম্মেলন কুমিল্লা শহরে করতে এসে বাধার মুখে চৈতী কালাম গ্রুপ মুরাদনগরে নারী মানবাধিকার কর্মীকে মারধরের ঘটনার মামলায় একজন আটক  ভুয়া কাবিননামায় স্ত্রী দাবী! ইংল্যান্ড প্রবাসীর সম্পদ দখলের অভিযোগ সংবাদসম্মেলনে খেলাধূলা এগিয়ে নিতে ও ভালো মানের খেলোয়াড় সৃষ্টিতে করণীয় বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে : মেয়র রিফাত মুরাদনগরে শালিসে নারী মানবাধিকার কর্মীকে মারধর ও শ্লীলতাহানি -সোশ্যাল মিডিয়ায় ভিডিও ভাইরাল কুমিল্লায় র‌্যাবের পৃথক অভিযানে গাঁজা ও ইয়াবাসহ দুই জন আটক  বিপুল ত্রাণসামগ্রী নিয়ে বন্যার্তদের পাশে আবিদপুর সিটিজি যুবসমাজ ডা. মল্লিকা বিশ্বাস আন্তর্জাতিক নারী সংগঠন ইনার হুইল ডিস্ট্রিক্ট চেয়ারম্যান নির্বাচিত শিক্ষার্থীদের অনিয়ম ও অপকৌশল চর্চার শিক্ষা না দেওয়ার আহ্বান উপজেলা চেয়ারম্যান টুটুলের কুমিল্লায় আইজিপি কাপ কাবাডিতে বান্দরবান চ্যাম্পিয়ন সদর দক্ষিণে প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ, বিয়ে বাড়ির খাবার এতিমখানায় বিতরণ কুমিল্লায় ধর্ষণের অভিযোগে চাষী মামুন গ্রেফতার কুসিকের নব নির্বাচিত মেয়র কাউন্সিলরদের শপথ গ্রহণ ৪ জুলাই আজকের শিক্ষার্থীদের আগামী দিনে পরিবেশ সংরক্ষণে এ্যাম্বেসেডর হতে হবে -পরিবেশ দিবসের আলোচনা সভায় শওকত আরা কলি সেবার মান সন্তোষজনক পর্যায়ে উন্নীত না পর্যন্ত গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে কুমিল্লা মহানগর বিএনপির চেক হস্তান্তর লাকসামে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু

উপমহাদেশের সঙ্গীত ভুবনের কিংবদন্তী শচীন দেব বর্মনকে ১১৪তম জন্মবার্ষিকীতে স্মরণ করলো কুমিল্লাবাসী

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০
  • ২৫৬ দেখা হয়েছে

কালজয়ী গানের কিংবদন্তী শচীন দেব বর্মনকে তাঁর জন্মস্থান কুমিল্লার চর্থা এলাকার রাজবাড়িতে ১১৪তম জন্মবার্ষিকীতে স্মরণ করলো কুমিল্লাবাসী। করোনা পরিস্থিতির কারণে স্বল্প পরিসরে ফুলেল শ্রদ্ধা ও তাঁর লেখা ও সুর করা গানে এই কিংবদন্তী শিল্পীকে বৃহস্পতিবার (১ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় স্মরণ করে কুমিল্লা জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, শিল্পী, সাহিত্যিক, সাংস্কৃতিক কর্মী ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

উপমহাদেশের সঙ্গীত ভুবনের প্রবাদ পুরুষ শচীন দেব বর্মনের চর্থার বাড়িটি থেকে ১৯২৪ সালে সুরের কলতান থেমে যায়। ১৯৫০ সালের দিকে বাড়িটি পরিত্যক্ত হয়। এখানে গড়ে ওঠে গবাদি পশু পালন ও হাস-মুরগীর খামার। কুমিল্লার সংস্কৃতিপ্রেমিরা বাড়িটি সংস্কার ও উন্নয়ন করে সংস্কৃতি চর্চার কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তোলার দাবী তুলে। অনেক বছর পর এ দাবী আলোর মুখ দেখে কুমিল্লা সদরের এমপি হাজী আকম বাহাউদ্দিন বাহারের আন্তরিক প্রচেষ্টায়। সংস্কৃতি মন্ত্রনালয় বাড়িটি সংস্কার ও উন্নয়নে এগিয়ে আসে। এ পদক্ষেপের পথ ধরে দীর্ঘ নব্বই বছর পর বাড়িটিকে ঘিরে ২০১৫ সালের ১৬ জুন আলোকিত সন্ধ্যায় মনোমুগ্ধকর সুরের কলতান শুনতে পায় কুমিল্লাবাসী।

সেই থেকে প্রতিবছর শচীন দেব বর্মনের জন্মদিন ঘিরে চর্থার রাজবাড়িতে শচীন মেলাসহ সাংস্কৃতিক আবহ তৈরি হতো। এবারের আয়োজন সম্পূর্ণ ভিন্ন এবং অনুষ্ঠানের ব্যাপ্তি ছিল স্বল্প সময়ের। কারণ করোনা। বৃহস্পতিবার বেলা ১১টা ৩০মিনিটে শচীন দেব বর্মনের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান জেলা প্রশাসক আবুল ফজল মীর। এরপর একে একে জেলা পুলিশের কর্মকর্তারা, কুমিল্লা শিল্পকলা একাডেমি, নজরুল পরিষদ, কালচারাল কমপ্লেক্স, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, অজিত গুহ মহাবিদ্যালয়, কুমিল্লা ইউসুফ হাই স্কুলের শিক্ষক-শিক্ষার্থী ও সাংস্কৃতিক কর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর জানান, শচীন দেব বর্মন আমাদের ইতিহাস ঐতিহ্যের অংশ। যিনি বাংলার আবহমান ধারাকে তাঁর অনুনাসিক গলায় ধারণ করেছেন, যা আজো মানুষের হৃদয় ছুঁয়ে যায়। করোনার কারনে এবছর শচীন মেলা আয়োজ করা সম্ভব হয়নি। আমি আশা করবো কুমিল্লাবাসীই এই মেলার ধারাবাহিকতা ধরে রেখে শচীন দেবের জন্মবার্ষিকী পালন করবে। দক্ষিন চর্থায় বাড়ীর সামনের সড়কটিকে শচীন দেব বর্মনের নামে নাম করনের জন্য প্রস্তাব করেন তিনি।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে তৃতীয় শচীন মেলা অনুষ্ঠিত না হওয়া দুঃখ প্রকাশ করেছেন সাংস্কৃতিক অঙ্গণের নেতৃবৃন্দ। তারপরেও জেলা শিল্পকলা একাডেমীরা শিল্পীরা শচীন দেব বর্মনেরই গান গেয়ে স্মরণ করেন এই সংগীতের এই প্রবাদ পুরুষকে।

এদিকে বেলা সাড়ে ১২টায় কুমিল্লা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে শচীনদেব স্মরণে আলোনা সভা ও কেক কাটা হয়। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নুরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সমীর চৌধুরী, নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধূরী, এডভোকেট গোলাম ফারুক, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান পাপড়ি বসু, কুমিল্লার সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যক্ষ ইমাম মজুমদার ফটিক, সাবেক কালচারাল অফিসার বশিরুল আনোয়ার প্রমুখ।

প্রসঙ্গত, কুমিল্লা নগরীর চর্থার রাজবাড়িতে ১৯০৬ সালের ১ অক্টোবর ত্রিপুরারর রাজ পরিবারে শচীন দেব বর্মন জন্মগ্রহণ করেন। তাঁর পিতা যুবরাজ নবদ্বীপ চন্দ্র বর্মন ছিলেন প্রখ্যাত সেতার বাদক ও ধ্রুপদী সঙ্গীত শিল্পী। ছোটবেলায় পিতার কাছেই ক্লাসিক্যাল সঙ্গীত শিক্ষা নেন। লেখা পড়া করেছেন কুমিল্লার ইউসুফ হাইস্কুল, ভিক্টোরিয়া কলেজে। লোক সঙ্গীতে তাঁর সংগ্রহ ছিল অসামান্য। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ইসলাম ১৯২১ থেকে ১৯২৩ সালের বেশিরভাগ সময় শচীন দেব বর্মনের সাথে চর্থার রাজবাড়িতে গানের আসরে মিলিত হতেন।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে জন্মভূমির স্বাধীনতার জন্য তিনি ব্যাকুল হয়ে গেয়েছেন-‘আমি তাক দুম তাক দুম বাজাই বাংলাদেশের ঢোল-সব ভুলে যাই তাও ভুলিনা বাংলা মায়ের কোল’..। কুমিল্লার আলো বাতাসে বেড়ে ওঠা শচীন দেব বর্মন ১৯২৪ খ্রীষ্টাব্দের শেষের দিকে কলকাতা চলে যান। এরপর থেকে বাড়িটিতে থেমে যায় সুরের কলতান। নব্বই বছর পর ২০১৫ সালে এটি সংস্কার ও উন্নয়নের মধ্যদিয়ে কুমিল্লার সংস্কৃতি প্রেমিদের জন্য নবরূপে জেগে উঠে।

#দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন। 

Last Updated on October 1, 2020 1:33 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!