সোমবার, ২৭ জুন ২০২২, ০৮:২১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
সদর দক্ষিণে ১০০কেজি গাঁজাসহ দুই জন আটক  দেবীদ্বারে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত কুমিল্লায় মাদক বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত ব্যাংককে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন এমপি বাহারকন্যা সূচনা কুমিল্লায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বিশাল আনন্দ র‍্যালি মুরাদনগরে ছয় বছরের শিশু ধর্ষণ চেষ্টার অভিযোগে একজন গ্রেফতার বর্ষা এলেই মুরাদনগরে বেড়ে যায় নৌকার চাহিদা বেঈমান মুনাফেকদের চেহারা এই সিটি নির্বাচনে ভেসে উঠেছে : এমপি বাহার  সদরের কালির বাজারে দুই সেনা কর্মকর্তা ও কলেক শিক্ষকের বাড়িতে ডাকাতি কুমিল্লায় আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত কুমিল্লায় দুই ধর্ষকের যাবজ্জীবন কারাদণ্ড দেবিদ্বারে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাইয়ের মৃত্যু কুমিল্লায় ৬০ কেজি গাঁজা সহ দুই জন আটক কর্মক্ষেত্রে নিজেদের কর্তব্য ও ভূমিকা সম্পর্কে আদালতের সহযোগী কর্মচারীদের দায়িত্বশীল হতে হবে : সিনিয়র জেলা ও দায়রা জজ কুমিল্লা স্টেডিয়ামে মোহামেডানকে হারাল আবাহনী জাতীয় পদক প্রাপ্ত মতিন সৈকতকে দাউদকান্দি উপজেলা প্রশাসনের সংবর্ধনা চাকা ফেটে উল্টে যাওয়া বাসের ৪০ যাত্রীর সাত জন আহত পূজামন্ডপের ঘটনায় কুমিল্লা সিটি কাউন্সিলরসহ আটজন কারাগারে শুদ্ধাচার পুরস্কার পেলেন কুমিল্লা এলজিইডির নির্বাহী প্রকৌশলী নারায়নগঞ্জের পর কুমিল্লার বরুড়ায় জন্ম নেওয়া যমজ শিশুর নাম রাখা হলো পদ্মা-সেতু

বুড়িচংয়ে একটি সড়ক নির্মাণে গ্রামবাসীর আপত্তি

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  • আপডেট টাইম রবিবার, ১৮ অক্টোবর, ২০২০
  • ২২৭ দেখা হয়েছে

সড়কটি দখল হয়েছে অনেক আগেই। আর সেখানে ঘরবাড়িসহ বিভিন্ন স্থাপনাও গড়ে উঠেছে। সড়কের যেটুকু খালি আছে তা ব্যবহারেই চলছে গ্রামের প্রায় ৫ হাজার মানুষের চলাচল। সম্প্রতি এলজিইডির অধীনে সেখানে দুই কিলোমিটার দুরত্বের একটি সড়ক নির্মাণের কাজ শুরু হলে মূল সড়কের দখলীয় জায়গা উদ্ধার না করে সড়কের পরিমাপ ঠিক রাখার জন্য পাশের একটি খালের জায়গা ভরাট করতে হয়েছে সড়ক নির্মার্ণের দায়িত্বে থাকা ঠিকাদারকে। আর এখানেই দেখা দেয় বিপত্তি। গ্রামের মানুষ দখল করা সড়ক উদ্ধার এবং খালের জায়গা ঠিক রাখার দাবী জানিয়ে এসিল্যান্ড বরাবর আবেদন করেছেন। গ্রামবাসী সড়কটি নতুন করে নির্মাণের বিষয়ে আপত্তি তুলে এটির সুষ্ঠু সমাধানও চেয়েছেন।

সড়ক নিমার্ণের এ দৃশ্যের দেখা মিলবে কুমিল্লার বুড়িচং উপজেলা সদরের হরিপুর গ্রামে।ওই গ্রামের একমাত্র চলাচলের মূল সড়কটি স্থানীয় একটি প্রভাবশালী চক্র দখল করে সেখানে বাড়িসহ বিভিন্ন স্থাপনা নির্মান করার অভিযোগ উঠেছে। সেখানের একটি খাল ভরাট করে নতুনভাবে সড়ক নির্মাণ করায় জলাবদ্ধতারও আশঙ্কা করছেন গ্রামবাসী।

কুমিল্লার বুড়িচং উপজেলার সদর ইউনিয়নের রাজাপুর হাজীপাড়া থেকে হরিপুর পূর্বপাড়া হয়ে খোদাইতলী এলাকায় যে সড়কটি রয়েছে সেই সড়ক দিয়ে প্রতিদিন কমপক্ষে ৫ হাজার লোকের চলাচল রয়েছে। এই সড়কটির উপর স্থানীয় আনু মিয়া গাজী ওরফে তিতু গাজীর ছেলে ফিরোজ মিয়া গাজী, বাহার মিয়া গাজী, এনামুল মিয়া গাজী ও ইউছুফ মিয়া গাজীর নেতৃত্বে একটি চক্র সরকারের ১ নং খাস খতিয়ানভুক্ত হওয়ার পরও বিগত সময়ে দখলে নিয়ে সেখানে বাড়িসহ দোকান নির্মান করে। এঅবস্থায় লোকজনদের স্বাভাবিক চলাচল দারুন ভাবে বিঘ্নিত হয়।

সম্প্রতি একই এলাকা দিয়ে বুড়িচং উপজেলা এলজিইডি’র অধীনে প্রায় দু’কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মানের কাজ শুরু হলে সড়কের পাশে থাকা খাল ভরাট করে সেখানে রাস্তাটি নির্মান কাজ শুরু হয়। এতে স্থানীয় হরিপুর গ্রামের মাসুদ মিয়া চৌধুরী ২৫জনের স্বাক্ষরসহ মূল জায়গায় থাকা সড়কটি অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করতে বুড়িচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি আবেদন করে।

অভিযোগকারি মাসুদ মিয়া জানান, এই সড়কটি দিয়ে বুড়িচং উপজেলা সদর থেকে হরিপুর উত্তর ও পূর্বপাড়া,খোদাউতলী,বাকশীমুল, রাজাপুরসহ বিভিন্ন এলাকার অনেক লোকজন চলাচল করে থাকে। বর্তমানে হরিপুর পূর্বপাড়ায় দখলীকৃত সড়কের উপর থাকা বাড়ি ও দোকান-পাটের সামনে যেখানে সড়ক নির্মাণের কাজ চলছে ঠিক মাঝখানে বৈদ্যুতিক খুঁটি থাকায় যানবাহন চলাচলেও বিঘ্ন ঘটছে। গ্রামবাসী সড়ক নিমার্ণে আপত্তি তুলে সড়কটি দখলমুক্ত এবং এলাকার জলাবদ্ধতা থেকে জনগণের দুর্ভোগ লাঘবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার দাবী জানিয়েছেন।

এদিকে সড়ক দখলের বিষয়ে জানতে চাইলে ইউসুফ গাজী জানান, ‘আমরা আমাদের জায়গায় ঘর নির্মাণ করেছি, কোন সরকারী জায়গায় নয়।’

কুমিল্লার বুড়িচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার জানান, সদর ইউনিয়ন সহকারী ভুমি কর্মকর্তাকে এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়ে তিনি সার্ভেয়ার নিয়োগ করে বিষয়টি সমাধানের সুপারিশ করেছেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং ভিডিও খবর দেখতে  protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন।

Last Updated on October 18, 2020 2:08 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!