সোমবার, ২৭ জুন ২০২২, ০৭:৫১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
সদর দক্ষিণে ১০০কেজি গাঁজাসহ দুই জন আটক  দেবীদ্বারে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত কুমিল্লায় মাদক বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত ব্যাংককে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন এমপি বাহারকন্যা সূচনা কুমিল্লায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বিশাল আনন্দ র‍্যালি মুরাদনগরে ছয় বছরের শিশু ধর্ষণ চেষ্টার অভিযোগে একজন গ্রেফতার বর্ষা এলেই মুরাদনগরে বেড়ে যায় নৌকার চাহিদা বেঈমান মুনাফেকদের চেহারা এই সিটি নির্বাচনে ভেসে উঠেছে : এমপি বাহার  সদরের কালির বাজারে দুই সেনা কর্মকর্তা ও কলেক শিক্ষকের বাড়িতে ডাকাতি কুমিল্লায় আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত কুমিল্লায় দুই ধর্ষকের যাবজ্জীবন কারাদণ্ড দেবিদ্বারে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাইয়ের মৃত্যু কুমিল্লায় ৬০ কেজি গাঁজা সহ দুই জন আটক কর্মক্ষেত্রে নিজেদের কর্তব্য ও ভূমিকা সম্পর্কে আদালতের সহযোগী কর্মচারীদের দায়িত্বশীল হতে হবে : সিনিয়র জেলা ও দায়রা জজ কুমিল্লা স্টেডিয়ামে মোহামেডানকে হারাল আবাহনী জাতীয় পদক প্রাপ্ত মতিন সৈকতকে দাউদকান্দি উপজেলা প্রশাসনের সংবর্ধনা চাকা ফেটে উল্টে যাওয়া বাসের ৪০ যাত্রীর সাত জন আহত পূজামন্ডপের ঘটনায় কুমিল্লা সিটি কাউন্সিলরসহ আটজন কারাগারে শুদ্ধাচার পুরস্কার পেলেন কুমিল্লা এলজিইডির নির্বাহী প্রকৌশলী নারায়নগঞ্জের পর কুমিল্লার বরুড়ায় জন্ম নেওয়া যমজ শিশুর নাম রাখা হলো পদ্মা-সেতু

মেধা মননে দূরদর্শী মনোভাব সম্পন্ন শিক্ষার্থী গড়ে তোলার আলোকবর্তিকা কুমিল্লার ময়নামতি ইংলিশ স্কুল এন্ড কলেজ

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০
  • ১৫১৩ দেখা হয়েছে

মানসম্মত শিক্ষার মাধ্যমেই আগামী প্রজন্ম সুশিক্ষিত ও সুনাগরিক হয়ে আলোকিত মানুষ হিসেবে গড়ে ওঠে দেশের সঠিক নেতৃত্ব দিবে এমন প্রত্যাশাই সব অভিভাবকের। আর এজন্য চাই গুণগত মানের শিক্ষা প্রতিষ্ঠান। যেখান থেকে অভিভাবকদের আকাঙ্খা পূরণ করে শিক্ষার্থীরা সুশিক্ষায় শিক্ষিত হয়ে বিশ্ব প্রতিযোগিতায় টিকে নিজে ও দেশের সুনাম বয়ে আনবে। মানসম্মত শিক্ষা বাস্তবায়নে পেশাগত দায়িত্ব পালনে অগ্রগণ্য ভূমিকা থাকে নিবেদিত প্রাণ শিক্ষকের। শিক্ষা প্রতিষ্ঠানে যখন মনপ্রাণ, সাধ্য, সামর্থ্য উজাড় করে শিক্ষাদান করার মতো শিক্ষক থাকবে, সেই শিক্ষা প্রতিষ্ঠান থেকেই শিক্ষার্থীরা তার শিক্ষা জীবনের সবচেয়ে মৌলিক আর সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষাটি অর্জন করে থাকে। আর কুমিল্লায় ইংরেজি মাধ্যমের এমন একটি  যুগোপযোগী ও মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষা প্রতিষ্ঠানই হচ্ছে ময়নামতি ইংলিশ স্কুল এন্ড কলেজ।

ইংরেজি শুধু একটি ভাষা নয়, এটাকে এখন একটি টেকনোলজি হিসেবে দেখা হয়। আন্তর্জাতিক যোগাযোগে এটা স্বীকৃত মাধ্যম। ইংরেজি শিক্ষায় শিক্ষার্থীদের মেধা মননে দূরদর্শী মনোভাব সম্পন্ন হিসেবে গড়ে তোলার দায়িত্বটা পালন করছে কুমিল্লায় ইংরেজি মাধ্যমের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান ময়নামতি ইংলিশ স্কুল এন্ড কলেজ।

ইতিমধ্যে ময়নামতি ইংলিশ স্কুল এন্ড কলেজে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।প্রতিষ্ঠাটিতে প্লে থেকে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত ইংরেজি মাধ্যমে এবং তৃতীয় থেকে নবম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রমের ইংরেজি ভার্সনে প্রতিবছর সীমিত আসনে শিক্ষার্থী ভর্তি করানো হয়। করোনার মধ্যেও ভর্তি কার্যক্রম অনলাইনে পরিচালিত হচ্ছে। প্রতিষ্ঠানটির রয়েছে তথ্যবহুল ওয়েবসাইট (www.mesc.edu.bd) যেখানে সহজে যেকোনো তথ্য জানতে পারবেন ভর্তিইচ্ছুক শিক্ষার্থী বা তাদের অভিভাবক।

ময়নামতি ইংলিশ স্কুল এন্ড কলেজের সার্বিক প্রেক্ষাপট: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশেই কুমিল্লা সেনানিবাসের অভ্যন্তরে নিরিবিলি সবুজে ঘেরা মনোরম পরিবেশে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধায়নে ১৯৯৭ সালের ১৩ আগস্ট ময়নামতি ইংলিশ স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠিত হয়। শুরুতে এটি ময়নামতি কিন্ডারগার্টেন হিসেবে আত্মপ্রকাশ করলেও  পরবর্তীতে ময়নামতি ইন্টারন্যাশনাল এবং বর্তমানে ময়নামতি ইংলিশ স্কুল এন্ড কলেজ হিসেবে সকল মহলে ব্যাপক পরিচিতি পেয়েছে। প্রতিষ্ঠানটি শিক্ষাবোর্ড কর্তৃক এইচএসসি পর্যন্ত পাঠদানের অনুমোদনপ্রাপ্ত। বৃহৎ এ প্রতিষ্ঠানে বর্তমানে প্রায় এক হাজারের মতো শিক্ষার্থী এবং ১০০ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের জন্য সব রকমের সুযোগ সুবিধা রয়েছে। নিজস্ব সুপরিসর ভবন, মাল্টিমিডিয়া ক্লাসরুম, কম্পিউটারল্যাব, সুসজ্জিত লাইব্রেরি, নিজস্ব পরিবহন ব্যবস্থা, শ্রেণিভিত্তিক শিক্ষাসফর, বার্ষিক বনভোজন, ক্যান্টিন সুবিধা, সিসিটিভি, আরএফআইডি নিয়ন্ত্রিত প্রবেশ ব্যবস্থা এবং খেলাধুলার জন্য রয়েছে বিশাল মাঠ।

ময়নামতি ইংলিশ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মেজর মোহাম্মদ রিয়াসাত ইফতেখার হোসেন (পিএসসি,এইসি) জানান, ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় ‘ভিশন-২০৩০’ নামে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহন করা হয়েছে।এগুলো বাস্তবায়নের মধ্যে দিয়ে ময়নামতি ইংলিশ স্কুল এন্ড কলেজ দেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠে পরিণত হবে। গত কয়েক বছর ধরে পিএসসি, জেএসসি এবং এসএসসিতে শতভাগ সাফল্য ও প্রতিবছর ক্যাডেট কলেজে সর্বাধিক শিক্ষার্থী মেধা তালিকায় ভর্তির সুযোগ পাওয়ায় সর্বমহলেই প্রতিষ্ঠানটির সুনাম ছড়িয়ে পড়েছে।

# অধ্যক্ষ মেজর মোহাম্মদ রিয়াসাত ইফতেখার হোসেন।

অধ্যক্ষ আরো জানান, মহামারী করোনা ভাইরাসের মধ্যেও সব কার্যক্রম সুন্দরভাবে পরিচালিত হচ্ছে। শিক্ষার্থীরা যেন পিছিয়ে না পড়ে সেজন্য করোনা মহামারীর শুরু থেকেই অনলাইন ক্লাস শুরু করা হয়। বর্তমানে শিক্ষার্থীরা বাসায় নিরাপদে থেকে অনলাইনে ক্লাস চালিয়ে যাচ্ছে। অনলাইন ক্লাসের পাশাপাশি শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য এ্যাসাইনমেন্ট গ্রহন করা হয়েছে। এছাড়াও অনলাইনে বিভিন্ন সহশিক্ষা কার্যক্রম যেমন- জাতীয় শোকদিবস, সাইন্স ফেয়ার, সশস্ত্র বাহিনী দিবস, ক্লাসপার্টি ইত্যাদি অনুষ্ঠান উদযাপনের মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক বিকাশে সহায়তা করছে প্রতিষ্ঠানের শিক্ষকরা।

অধ্যক্ষ মেজর মোহাম্মদ রিয়াসাত ইফতেখার হোসেন দৃঢ় আশাবাদ ব্যক্ত করে জানান, সকলের প্রচেষ্টায় ময়নামতি ইংলিশ স্কুল এন্ড কলেজ সামনের দিনগুলোতে সুনামের সাথে এগিয়ে যাবে। এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ইংরেজি শিক্ষায় পারদর্শী এবং বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষিত করে তুলতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on December 13, 2020 1:43 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!