সোমবার, ২৭ জুন ২০২২, ০৭:৫৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
সদর দক্ষিণে ১০০কেজি গাঁজাসহ দুই জন আটক  দেবীদ্বারে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত কুমিল্লায় মাদক বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত ব্যাংককে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন এমপি বাহারকন্যা সূচনা কুমিল্লায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বিশাল আনন্দ র‍্যালি মুরাদনগরে ছয় বছরের শিশু ধর্ষণ চেষ্টার অভিযোগে একজন গ্রেফতার বর্ষা এলেই মুরাদনগরে বেড়ে যায় নৌকার চাহিদা বেঈমান মুনাফেকদের চেহারা এই সিটি নির্বাচনে ভেসে উঠেছে : এমপি বাহার  সদরের কালির বাজারে দুই সেনা কর্মকর্তা ও কলেক শিক্ষকের বাড়িতে ডাকাতি কুমিল্লায় আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত কুমিল্লায় দুই ধর্ষকের যাবজ্জীবন কারাদণ্ড দেবিদ্বারে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাইয়ের মৃত্যু কুমিল্লায় ৬০ কেজি গাঁজা সহ দুই জন আটক কর্মক্ষেত্রে নিজেদের কর্তব্য ও ভূমিকা সম্পর্কে আদালতের সহযোগী কর্মচারীদের দায়িত্বশীল হতে হবে : সিনিয়র জেলা ও দায়রা জজ কুমিল্লা স্টেডিয়ামে মোহামেডানকে হারাল আবাহনী জাতীয় পদক প্রাপ্ত মতিন সৈকতকে দাউদকান্দি উপজেলা প্রশাসনের সংবর্ধনা চাকা ফেটে উল্টে যাওয়া বাসের ৪০ যাত্রীর সাত জন আহত পূজামন্ডপের ঘটনায় কুমিল্লা সিটি কাউন্সিলরসহ আটজন কারাগারে শুদ্ধাচার পুরস্কার পেলেন কুমিল্লা এলজিইডির নির্বাহী প্রকৌশলী নারায়নগঞ্জের পর কুমিল্লার বরুড়ায় জন্ম নেওয়া যমজ শিশুর নাম রাখা হলো পদ্মা-সেতু

ভাষাসৈনিক আলী তাহের মজুমদার আর নেই

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম শনিবার, ২৩ জানুয়ারী, ২০২১
  • ১১৪ দেখা হয়েছে

কুমিল্লার কৃতী সন্তান ভাষাসৈনিক বীর মুক্তিযোদ্ধা আলী তাহের মজুমদার আর নেই।শতোর্ধ বয়সী এ ভাষাসৈনিক শনিবার (২৩ জানুয়ারি) সকাল ৭টায় কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার বারপাড়া ইউনিয়নের চাঁদপুর গ্রামে নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০৩ বছর।আজ শনিবার বিকেল ৫টার দিকে নিজ গ্রামেই তার জানাজা অনুষ্ঠিত হবে এবং পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।সকালে ভাষাসৈনিক আলী তাহের মজুমদারের মৃত্যু সংবাদ শুনে  তাকে দেখতে যান কুমিল্লা জেলা প্রশাসক মীর আবুল ফল মীর, পুলিশ সুপার ফারুক আহম্মেদসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীরা।

কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার বারপাড়া ইউনিয়নের চাঁদপুর গ্রামে ১৯১৭ সালের ১২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন আলী তাহের মজুমদার । বাবা মরহুম মো. চারু মজুমদার ও মা সাবানী বিবি। বাঙালির ভাষা আন্দোলন আর বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে জীবনবাজি রেখে দেশের স্বাধীনতার জন্য যুদ্ধ করেছেন তিনি।

আলী তাহের মজুমদার ছাত্রাবস্থায় ১৯৩৫ সালে কংগ্রেস রাজনীতিতে জড়িয়ে পড়েন।১৯৪২ সালে ভারত ছাড়ো আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৮ম পাঞ্জাব এমটি আর্মিতে কলকাতায় যোগদান করেন। তখন ৭-৮ মাস আর্মির প্রশিক্ষণ গ্রহণের পর ছুটিতে আসেন। ছুটি শেষে আর্মিতে যোগদান না করায় তার নামে গ্রেফতারি পরোয়ানা জারি করে মার্শালকোর্ট। তৎকালীন কৃষক লীগ নেতা আবদুল মালেক তাকে আর্মিতে না ফেরার অনুরোধ করলে তিনি ছুটি শেষে আর ফিরে যাননি। তৎসময় কুমিল্লার ডিসি অফিসের আবদুল মজিদ ও এসপি অফিসের মোজাফ্ফর আহমেদ ভূঁইয়া তাকে মার্শালকোর্টের বিচার থেকে বাঁচানোর জন্য ফেনীতে জাপানি বোমায় তিনি নিহত হয়েছেন বলে পাঞ্জাবে লিখিত রিপোর্ট পাঠায়। এর পর তিনি ১৯৪৩ সালের ডিসেম্বরে নেতাজী সুভাষ বসুর আজাদহীন্দের অনুচর হিসেবে ১২নং আমেরিকার বোমা স্কোয়াড্রন কোম্পানিতে চাকরিতে যোগদান করেন।

১৯৪৬ সালে ১০নং মির্জাপুর অ্যাস্টেটে একটি চা দোকানে আড্ডা দেয়ার সময় তার সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিচয় হয়। তখন বঙ্গবন্ধু কিছু প্রগতিমনা ছাত্রদের নিয়ে ঢাকা চলে আসেন এবং অল্প সময়ের মধ্যে তিনি জনপ্রিয় নেতা হিসেবে পরিচিতি লাভ করেন এবং তার মুখে প্রথম বাংলাভাষী এলাকা নিয়ে বাংলাদেশ সরকার গঠন করার কথা শুনতে পান আলী তাহের। তখন দেশভাগের সময় হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও শরৎ বসুর পরিকল্পিত বাংলা ভাষাভাষী এলাকা নিয়ে স্বাধীন বাংলাদেশ সরকার গঠনের সমর্থনে বঙ্গবন্ধু কাজ করেন।

এ সময় বঙ্গবন্ধুর কথায় মুগ্ধ হয়ে আরএসপি থেকে আওয়ামী লীগে যোগদান করেন আলী তাহের। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে একজন সক্রিয় কর্মী হিসেবে আন্দোলনের প্রতিটি স্তরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ফলে তাকে বারবার কারাবরণ করতে হয়েছে।

১৯৫৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কুমিল্লায় এসে আরএসপি কর্মীর সঙ্গে আলোচনাসভার আহ্বান করলে তিনি ওই আলোচনাসভায় অংশগ্রহণ করেন। ভাষা আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামের কারণে ১৯৫৪ সালে পাকিস্তান সরকারের রোষানলে পড়ে তাকে তিন বছর কারাবরণ করতে হয়েছে।

১৯৫৬ সালে কারামুক্ত হয়ে কুমিল্লা সদর থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। তার পরের বছর কুমিল্লা পদ্ধতির জনক আন্তর্জাতিক সমাজবিজ্ঞানী ও কুমিল্লা বোর্ডের প্রতিষ্ঠাতা ড. আখতার হামিদ খানের আহ্বানে সাড়া দিয়ে সমবায় আন্দোলনকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে যথাসাধ্য ভূমিকা পালন করেন এবং যে প্রথম ৫টি সমবায় সমিতি প্রতিষ্ঠা করা হয়, তার মধ্যে আলী তাহেরের এলাকার চাঁদপুর যাত্রাপুর কৃষক সমবায় সমিতি অন্যতম।

১৯৬৬ সালে শেখ মুজিবুর রহমানের ৬ দফা ঘোষণা দেয়ার পর এর সপক্ষে জনমত সৃষ্টির লক্ষ্যে কুমিল্লার হোমনা ও দাউদকান্দি ব্যতীত সব থানা ও ইউনিয়নে পথসভা ও জনসভার মাধ্যমে ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান পর্যন্ত নিরলসভাবে কাজ করেন। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি বাহিনীর বর্বর হামলার পর থেকে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন আলী তাহের মুজমদার।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম ( protisomoy.com) এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on January 23, 2021 3:52 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!