বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:০৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আজকের শিক্ষার্থীদের আগামী দিনে পরিবেশ সংরক্ষণে এ্যাম্বেসেডর হতে হবে -পরিবেশ দিবসের আলোচনা সভায় শওকত আরা কলি সেবার মান সন্তোষজনক পর্যায়ে উন্নীত না পর্যন্ত গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে কুমিল্লা মহানগর বিএনপির চেক হস্তান্তর লাকসামে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু কুসিকের নবনির্বাচিত কাউন্সিলর বাবুল কারাগারে কুমিল্লায় আইনগত সহায়তা সেবার মান উন্নয়নে এবং সহজীকরণে বিচারকগণের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত মুরাদনগরে গাছ কাটা নিয়ে ভিন্নমত ! স্থানীয়দের দাবী সামাজিক বনায়নের, বিক্রেতার দাবী নিজের রোপন করা গাছ দাউদকান্দিতে মাদকসহ আটক যুবলীগ নেতাকে বহিস্কারের দাবিতে মানববন্ধন মুরাদনগরে ড্রেজার মেশিন জব্দ কুমিল্লার খামারিরা শঙ্কিত ভারতীয় গরুর প্রবেশ নিয়ে  দেবীদ্বারে ট্রাকের চাপায় সিএনজি অটোরিকশা চালকের মৃত্যু মুরাদনগরে বন্যায় ক্ষতিগ্রস্ত ৫শ পরিবারের মাঝে ত্রান সামগ্রী বিতরণ   দুই বছর পর কুমিল্লার বিবিরবাজার স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার শুরু মুরাদনগরে ২৫ জন দুস্থ নারী পেলেন সেলাই মেশিন রিফাত বঙ্গবন্ধুর আদর্শের একজন পরীক্ষিত কর্মী : স্থানীয় সরকার মন্ত্রী কোরবানীর হাটে নির্ধারিত হাসিল প্রতি ১ টাকায় ১১ পয়সা।। কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহে ঈদের জামাত সকাল আটটায় নিমসারে পিকআপ চুরির ১৫ মিনিটের মধ্যে তিন জন আটক কুমিল্লায় প্রবাসী হত্যা মামলায় তিনজনের যাবজ্জীবন সদর দক্ষিণে ১০০কেজি গাঁজাসহ দুই জন আটক  দেবীদ্বারে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তানভীর মাহতাব আবীরের অনুগল্প পড়ুন শিক্ষা-সাহিত্য পাতায়

শিক্ষা-সাহিত্য ডেস্ক
  • আপডেট টাইম মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০
  • ১৭২ দেখা হয়েছে

শিল্প-সাহিত্য মানুষকে চিন্তাশীলতার ভেতর দিয়ে নতুন চেতনার পথ দেখায়।অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর শিক্ষা-সাহিত্য বিভাগে আপনিও যুক্ত হতে পারেন সৃজনশীল লেখা নিয়ে।

আজকে শিক্ষা-সাহিত্য বিভাগে অনুগল্প নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তানভীর মাহতাব আবীর যুক্ত হয়েছেন।আবীর স্কুল জীবন থেকেই লেখালেখির সঙ্গে জড়িত।দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে পরিবেশসহ নানান বিষয়ের ওপর আবীরের লেখা প্রতিবেদনও প্রকাশ পেয়েছে। কুমিল্লা জিলা স্কুল থেকে ২০১৩ সালে এসএসসি এবং কুমিল্লা সরকারী কলেজ থেকে ২০১৫ সালে এইচএসসির গন্ডি পেরিয়ে বর্তমানে পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্হাপনা বিষয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চতুর্থ বর্ষে অধ্যয়নরত। আবীরের জন্ম খাগড়াছড়িতে হলেও বেড়ে উঠা শিল্প-সংস্কৃতির উর্বর ভূমি কুমিল্লাতেই।

 সেই মেয়েটির গল্প

।।তানভীর মাহতাব আবীর।।

মেয়েটা কাঁদছে। রাতের নিস্তব্ধতায় মেয়েটার কান্না অন্যরকম এক সুর সৃষ্টি করেছে। আদিত্য রাস্তা দিয়ে যাওয়ার সময় মেয়েটাকে কাদঁতে দেখে থমকে দাঁড়ায়।

মেয়েটার কাছে গিয়ে সে জিজ্ঞেস করলো, ‘আপনি কাঁদছেন কেন?’

– ইচ্ছা হয়েছে তাই। কোনো সমস্যা?

– হুম সমস্যা আছে। আপনার কান্নায়অন্যরকম এক মায়া আছে।সেটা আমাকে চুম্বকের মতো আকর্ষণকরছে।

– কী আজব! আমি কি কাঁদতেওপারবো না?

– পারবেন না কেন? আপনি কাদঁতে থাকুন,আমি বসে বসে দেখি।মেয়েটা আর কিছু বললো না। আদিত্য মেয়েটার কান্না দেখছে। কাঁদলে যে মেয়েদের অন্যরকম সুন্দর লাগে এই মেয়েটাকে দেখে প্রথম সে বুঝতে পারলো।

– আচ্ছা আর কতক্ষণ এভাবে কাঁদবেনবলুন তো?

– যতক্ষণ ইচ্ছা।

– কান্নার কারণ কি?ছ্যাঁকা খেয়েছেন নাকি?

– না, ছ্যাঁকা দিয়েছি।

আদিত্যর হাসি চেপে রাখতে কষ্ট হলো।একটা মেয়ে একটা ছেলেকে ছ্যাঁকা দিয়ে কাঁদে সেটা তার জানা ছিল না। অবশ্য এই জীবনে একটা প্রেমও তার করা হয়নি। তাই ছ্যাঁকা বিষয়েও তারকোনো অভিজ্ঞতা নেই।

– কাঁদলে ছ্যাঁকা দিলেন কেন?

– মাস্তানের মতো চুল বানিয়ে রেখেছিল। বলেছিলাম চুল কাটতে। ও কাটে নাই। তাই….

– খুব ভাল করেছেন। মাস্তানদের সাথে প্রেম করলে হিরোদের তো না খেয়ে মরতে হবে।

– দয়া করে আপনার বকবক বন্ধ করবেন? আমার অসহ্য লাগছে।

– আচ্ছা আমি চুপ।
একটা সিগারেট ধরালো আদিত্য।সেটা দেখে উঠে দাঁড়ালো মেয়েটা।মেয়েটার পিছু নিলো আদিত্য।

– আপনার বয়ফ্রেন্ডও কি সিগারেটা খায়?

– জ্বি না। আমি ছাড়িয়েছি।

– তা আমাকে ছাড়িয়ে দিতে পারবেন? এটার পিছনে অনেক টাকা চলে যাচ্ছে। কিন্তু নেশা হয়ে গেছে, ছাড়তে পারি না।

– এই আপনি চুপ করবেন?!

– আচ্ছা চুপ!

আদিত্য আর মেয়েটা পাশাপাশি হাটঁছে।গন্তব্যহীন এই হাটাঁর মাঝেই রাত বাড়ছে। জহির রায়হানের ভাষায়, হাজার বছরের পুরনো সেই রাত।

 

 

 

 

 

 

Last Updated on July 21, 2020 3:03 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!