বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০২:৩৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লায় শিক্ষার্থী-সাংবাদিক-পুলিশসহ অর্ধশতাধিক আহত চট্টগ্রামে কোটা বিরোধী আন্দোলনে নিহত শ্রমিক ফারুকের লাশ কুমিল্লায় দাফন র‌্যাবের অভিযানে কুমিল্লার চৌদ্দগ্রামে এলজি সহ সন্ত্রাসী গ্রেফতার ‘তরী বাংলাদেশ’ বিজয়নগর উপজেলা শাখার আহবায়ক কমিটি গঠন টাকাও মোবাইল ফোন ছিনিয়ে নেওয়ার ৩৬ ঘণ্টার মধ্যে দুই ছিনতাইকারী গ্রেফতার জোড়া খুনের মামলায় ছয় জনের মৃত্যুদণ্ড সাত জনের যাবজ্জীবন উপজেলা পরিষদ এসোসিয়েশন কুমিল্লার নতুন কমিটির নেতৃত্বে ইউনুস ভূইয়া ও টুটুল কুমিল্লার মেঘনায় ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প সমন্বয়কের পাঁচ বছরের জেল ও জরিমানা কুমিল্লা ডিবি পুলিশের অভিযানে গাঁজা সহ তিন মাদক ব্যবসায়ী আটক আওয়ামী লীগ জনগণের দল : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি মুরাদনগরে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার চান্দিনায় ব্রিজের নির্মাণ কাজের ধীরগতিতে ভোগান্তি চরমে বরুড়ায় মাধ্যমিক শিক্ষার মান উন্নয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের ওপর হামলার স্থান এখন ‘ছাত্র আন্দোলন চত্বর’ কবি নজরুলের সৃষ্টিশীল কর্ম আমাদের চলার পথে প্রেরণা যুগিয়েছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী কুমিল্লা ডিবি পুলিশের অভিযানে চার মাদক ব্যবসায়ী গ্রেফতার মুরাদনগরে সাপের কামড়ে প্রাণ গেল কৃষকের গণিতে দক্ষতার দুয়ার খুলে দিবে নিয়মিত অনুশীলন নাঙ্গলকোটে আরবি পড়তে গিয়ে পাঁচ বছরের কন্যাশিশু ধর্ষণের শিকার মুরাদনগরের ব্যবসায়ী ফারুক হত্যা মামলায় চার আসামির মৃত্যুদণ্ড

দুস্থ ও অবহেলিত মানুষের জন্য ইনার হুইল নিরন্তর কাজ করছে : কুবি ভিসি

সাদিক মামুন
  • আপডেট টাইম শুক্রবার, ৫ মে, ২০২৩
  • ৭১৩ দেখা হয়েছে

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) এএফএম আব্দুল মঈন বলেছেন, বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক নারী সংগঠন ‘ইন্টারন্যশনাল ইনার হুইল’ দুস্থ ও সমাজের অবহেলিত মানুষের জন্য যেমনি নিবেদিত হয়ে কাজ করছে তেমনি বিশ্বায়নের এ সময়ে বন্ধুত্ব ও পারস্পারিক বোঝাপড়ার মাধ্যমে দেশ-বিদেশের সকলের মধ্যে যে বন্ধন তৈরি করছে তা এক অনন্য দৃষ্টান্ত। বিশেষ করে নারীদের অগ্রযাত্রায় ইনার হুইল নিরন্তর কাজ করছে।

 

শুক্রবার (৫ মে) কুমিল্লায় প্রথমবারের মতো অনুষ্ঠিত আন্তর্জাতিক নারী সংগঠন ‘ইন্টারন্যশনাল ইনার হুইল’ ডিস্ট্রিক্ট-৩৪৫ এর ৮ম ইন্টার ডিস্ট্রিক্ট মিট অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে কুবি ভিসি এএফএম আব্দুল মঈন এসব কথা বলেন।

 

কুমিল্লা নগরীর ঝাউতলায় এলিট প্যালেস কনভেনশন হলে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লার চেয়ারম্যান প্রফেসর মো. জামাল নাছের। বক্তব্যে তিনি বলেন, নারীরা এখন কেবল ঘরমুখি নন। চাকরি, ব্যবসা, সংগঠন এমনকি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদেও নারীর অবস্থান বলে দিচ্ছে তারা রাষ্ট্র ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে সমানতালে কাজ করে যাচ্ছে। নারী এখন নিজের সম্পর্কে অনেক বেশি সচেতন। আমরা মনে করি নারীর উন্নয়ন ও তাদের আত্মকর্মসংস্থানের জন্য ইনার হুইল আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। চিকিৎসাসেবার কাজে বা নানামুখি কল্যাণকর উদ্যোগে ইনার হুইল সর্বাত্মক সহযোগিতা দিয়ে পাশে থাকছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘ইন্টারন্যশনাল ইনার হুইল’ ডিস্ট্রিক্ট-৩৪৫ বাংলাদেশের ডিস্ট্রিক্ট চেয়ারম্যান ডা. মল্লিকা বিশ্বাস। স্বাগত বক্তব্যে তিনি বলেন, নারীরাই পারে সংসার, সন্তান, সমাজের জন্য দেখা স্বপ্নগুলোকে বাস্তবে রূপ দিতে। আর এজন্যই মানুষের জন্য করা প্রতিটি নারী একেকজন স্বপ্নদ্রষ্টা। ইনার হুইল প্রতিষ্ঠালগ্ন থেকে মানুষের জন্য কাজ করে যাচ্ছে। এ সংগঠনের সঙ্গে জড়িত সকল নারীরাই নিজেদের ভাবনাকে কল্যাণমুখি কর্মে পরিণত করেন। আর এধরণের কর্মের মাধ্যমে আমরা প্রকৃত বন্ধুত্বে উদ্ধুব্ধ হয়ে উঠছি। যা নি:সন্দেহে অসাধারণ।

অনুষ্ঠানের শুরুতে ইনার হুইলের প্রার্থনা পাঠ করেন ডিস্ট্রিক্ট ট্রেজারার ফারহানাজ কাইয়ুম। এরপর ক্ষুদে শিল্পীদের অভিবাদন নৃত্য ও পরে অতিথিদের হাতে প্রদ্বীপ প্রজ্জ্বলনের মধ্যদিয়ে ৮ম ইন্টার ডিস্ট্রিক্ট মিট অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়। এসমসয় আমন্ত্রিত অতিথি এবং ইনার হুইল ও রোটারী ক্লাবের বিশিষ্টজনদের পরিচিতি তুলে ধরেন পিএনআর খালেদা আওয়াল।

অনুষ্ঠানে কুমিল্লা খাদিঘর এর প্রতিষ্ঠাতা পিযুষ কুমার রাহা (কান্তি) এবং বিশিষ্ট নারী ও মানবাধিকার নেত্রী মনিরা রহমানকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে বেশ কয়েকজন পাস্ট ডিষ্ট্রিক্ট চেয়ারম্যানসহ সারা দেশের ৫০টি ক্লাবের ১৪০জন ইনার হুইল ক্লাব সদস্য ও দুইজন পাস্ট রোটারি গভর্নরসহ বেশ কয়েকজন রোটারি লিডার অংশগ্রহন করেন।


এরমধ্যে পাষ্ট ডিস্ট্রিক্ট গভর্নর রোটারিয়ান আব্দুল আওয়াল ও দিলনাঁশি মোহসেন, পাস্ট পাস্ট ডিস্ট্রিক্ট সেক্রেটারি রোটা. আবু আজমল পাঠান, রোটারি ক্লাব অব ঢাকা রয়েলের পিপি ফারুক রেজা, ঢাকা কসমোপলিটনের পিপি এমএ হাসেম, রোটারি ক্লাব অব কুমিল্লার পাস্ট প্রেসিডেন্ট প্রফেসর ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ, পিপি এড. রফিকুল ইসলাম, পিপি মো. শাখাওয়াত হোসেন এবং প্রেসিডেন্ট নমিনি ডা. মাহবুব মজুমদার।

 

অনুষ্ঠানের শেষ পর্যায়ে ইনার হুইল ডিস্ট্রিক্ট-৩৪৫ এর ওয়েব মাষ্টার লিলি সহিদ ধন্যবাদ বক্তব্যে বলেন, ইতিহাস ঐতিহ্যের জেলা কুমিল্লায় ৮ম ইন্টার ডিস্ট্রিক্ট মিট এর সুন্দর একটি আয়োজন সবাইকে মুগ্ধ করেছে।

 

পরে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক পর্ব অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন জেলা থেকে আগত সদস্যদের উপস্থিতিতে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে উঠে।

Last Updated on May 5, 2023 11:24 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102