রবিবার, ২৬ মে ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিদায়-বরণ অনুষ্ঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে অনাস্থা কুবি শিক্ষক সমিতির ব্রাহ্মণপাড়া পুলিশের অভিযানে ৭৫ বস্তা ভারতীয় চিনি জব্দ, দুইজন গ্রেফতার কুমিল্লা জুড়ে কবি নজরুলের সঙ্গীত ও সাহিত্যের বর্ণিল অধ্যায় আটক ৩৯ কিশোরকে মুচলেকায় ছাড়িয়ে নিল অভিভাবকরা দেবিদ্বারে চেয়ারম্যান প্রার্থী সাহিদার প্রচারণায় সাবেক এমপি রাজী ফখরুল কুমিল্লার নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু কুমিল্লার নাঙ্গলকোটে সাংবাদিকদের সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় শিক্ষার্থীর সৃজনশীল মেধা বিকাশে শিক্ষকের ভূমিকা ‘কুমিল্লা আরবান টিউশনি মিড়িয়া’ হাতিয়ে নিয়েছে কুবি শিক্ষার্থীদের অর্থ লক্ষাধিক টাকা কুমিল্লার মুরাদনগর বিএনপির প্রবীণ নেতা মতি মাষ্টারের ইন্তেকাল  কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার কুবিতে সেইভ ইয়ুথ চ্যাপ্টারের চিত্রপ্রদর্শনী বরুড়ায় চেয়ারম্যান কামাল ভাইসচেয়ারম্যান ফরহাদ ও মিনুয়ারা নির্বাচিত কুমিল্লা আইডিয়াল কলেজে রঙিন ঘুড়ির কালচারাল ডে অনুষ্ঠিত কুমিল্লার নিউমার্কেটে তিন প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লা সদর দক্ষিণে বিপুল ভোটে বাবলুর জয় মুরাদনগরে ভোটের মাঠে প্রচার প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন প্রার্থীরা কুমিল্লার সদর দক্ষিণে ভোটকেন্দ্রে টাকা বিতরণ : প্রার্থীর সমর্থকের তিনদিনের কারাদণ্ড

বিশ্বের যেকোনো নির্বাচনে কিছুটা সমস্যা আছে : স্থানীয় সরকারমন্ত্রী

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ২৪ মে, ২০২৩
  • ৯৭ দেখা হয়েছে

নির্বাচন নিয়ে কিছু বিতর্ক থাকবেই বলে মন্তব্য করে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বিশ্বের যেকোনো নির্বাচনে কিছুটা সমস্যা আছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত বা বাংলাদেশে হোক সবজায়গায়ই সমস্যা আছে। কোথাও একটু বেশি কোথাও একটু কম। আমাদের এখানে আগে নির্বাচনে অনেক ধরনের নাশকতা হতো, মারধরের ঘটনা ঘটতো। কিন্তু এখন একটা সহনীয় জায়গায় থাকবে। স্থানীয় সরকার নির্বাচন প্রসঙ্গে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

 

বুধবার (২৪ মে) দুপুরে সচিবালয়ে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে জাতিসংঘের প্রতিনিধিদল। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তাজুল ইসলাম।

সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, দলীয় মনোনয়ন অনেকেই চান। একজনকে মনোনয়ন দেওয়া হয়। কখনো কখনো যিনি সংসদ সদস্য আছেন তিনি আবার মনোনয়ন পেতে পারেন, নাও পেতে পারেন এটি দলের সিদ্ধান্ত।

 

তাজুল ইসলাম বলেন, গত নির্বাচনে যুক্তরাষ্ট্রের নির্বাচনে বিতর্ক আছে। নির্বাচন নিয়ে বিতর্ক কিছু থাকবেই, তবে তা কমানোর চেষ্টা করা উচিত। নির্বাচনে সংঘাত আগের তুলনায় কমেছে। তারপরও আমাদের বিতর্ক আছে। তবে অর্জনগুলো স্বীকার করতে হবে।

 

জাতিসংঘের প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে তিনি বলেন, রোহিঙ্গা বিষয়ে তারা কথা বলেছেন। জাতিসংঘ ও প্রভাবশালী দেশগুলো চেষ্টা করছে যাতে এ সমস্যা দ্রুত সমাধান হয়। এছাড়া রোহিঙ্গাদের জন্য অর্থ সহায়তায় কিছুটা তারতম্য হতে পারে, সে বিষয়ে তারা সচেতন আছেন। এ বিষয়টা তারা গুরুত্ব দেন, সেজন্যই তারা রোহিঙ্গা ক্যাম্প ভিজিট করেছেন। রোহিঙ্গা প্রত্যাবাসনে আইনগত সহায়তা ও তাদের স্বদেশে ফিরে যাওয়ার জন্য মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করছেন তারা।

 

মন্ত্রী বলেন, আজকের বৈঠকে কোনো বিনিয়োগ নিয়ে আলোচনা হয়নি। আমাদের এখানে মানবাধিকারের অবস্থা, আমাদের সেফটি সিকিউরিটি কেমন সেটি নিয়ে আলোচনা হয়েছে। আগে এক সময় ঢাকার রাস্তায় সন্ধ্যার পর কোনো মেয়ে বের হতো পারতেন না। এখনকার অবস্থা ভিন্ন, এ পরিবর্তনের কারণ জানতে চেয়েছেন তারা। আমি বলেছি, এটা শুধু একটি নির্দেশনায় হয়নি। সেসব অজর্নের জন্য আমাদের কাজ করতে হয়েছে। প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার পর অনেকগুলো টেলিভিশন চ্যানেল আসায় আমাদের অনেক ছেলে-মেয়েরা সংবাদমাধ্যমে কাজ করার সুযোগ পেয়েছে।

 

ডেঙ্গু প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ডেঙ্গু প্রাদুর্ভাব দেখা দেবে সেটি একটি চলমান প্রক্রিয়া। জানুয়ারি মাসে আমরা প্রথম মিটিং করেছি। সেখানে ডেঙ্গু মোকাবিলায় যেসব প্রস্তুতি দরকার তা নেওয়া হয়েছে। সিঙ্গাপুর ৫০ লাখ লোকের দেশ, সেখানে আমাদের চেয়ে আক্রান্ত বেশি, মালয়েশিয়া আড়াই লাখ আক্রান্ত ছিল, ফিলিপাইনে তিন লাখের কাছাকাছি ছিল। গতবারের পরিসংখ্যানটা আমরা কাছে এখন নেই। বাংলাদেশের অবস্থা অনেক ভালো।

(জাগোনিউজ২৪ অবলম্বনে)

Last Updated on May 24, 2023 6:48 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102