রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন পরিষদের শ্রদ্ধা কুমিল্লায় বম্বে, লেইজ ও প্রাণের নকল চিপস উৎপাদন কারখানায় অভিযান, লাখ টাকা জরিমানা দুর্যোগে পতিত মানুষের পাশে দাঁড়ান : স্কাউটাস সদস্যদের প্রতি এমপি প্রাণ গোপালের আহ্বান সাতক্ষীরার যুদ্ধাপরাধী মামলার আসামি কুমিল্লায় গ্রেফতার

গোমতী রক্ষায় হার্ডলাইনে কুমিল্লা জেলা প্রশাসন : মাটিখেকোদের অবৈধ ড্রেজারে আগুন

দেলোয়ার হোসেন জাকির (অতিথি রিপোর্টার)
  • আপডেট টাইম সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ২৫৫ দেখা হয়েছে

কুমিল্লার অহংকার গোমতী নদী।কিন্তু এই অহংকার ক্ষতবিক্ষত করে দিচ্ছে মাটিখেকোরা।ড্রেজার লাগিয়ে নদীর মূল্যবান সম্পদ মাটি লুটে নিচ্ছে সিন্ডিকেটধারিরা।গোমতী নদী রক্ষায় অবৈধভাবে মাটিকাটাদের বিরুদ্ধে কুমিল্লা জেলা প্রশাসনের অভিযান, জেল-জরিমানা অব্যাহত থাকলেও থামানো যাচ্ছিল না মাটিখেকোদের।শেষ পর্যন্ত গোমতী রক্ষায় হার্ডলাইনে নেমেছে জেলা প্রশাসন।অবৈধভাবে গোমতী নদীর মাটিকাটার কাজে নিয়োজিত অবৈধ ড্রেজার জব্দ করে আগুনে পুড়িয়ে দিল জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

গোমতী নদীতে অবৈধভাবে বালু উত্তোলন ও পাড়ের কৃষিজমিতে মাটি কাটার অভিযোগে ভ্রাম্যমান আদালতের অভিযানে সাতটি ড্রেজার মেশিন ধ্বংস করে প্রশাসন।এসময় অবৈধভাবে বালু উত্তোলন ও মাটিকাটা অবস্থায় কয়েকটি ড্রেজারে আগুন ধরিয়ে দেওয়া হয়।

সোমবার (১৬ এপ্রিল) কুমিল্লা আদর্শ সদর উপজেলার পালপাড়ায় গোমতী নদীর তিনটি স্পটে এই অভিযান পরিচালনা করে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।এ ছাড়া অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনকারি কয়েকটি ড্রেজার মেশিনও জব্দ করা হয়।

সোমবার বেলা ১২ টা থেকে দুপুর পর্যন্ত কুমিল্লা গোমতী রক্ষায় জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত নদীর পালপাড়া এলাকার তিনটি স্পটে অভিযান চালায়।পালপাড়া ভুইয়াবাড়ির ঘাটে চারটি অবৈধ ড্রেজার মেশিন, দূর্গাপুর ঘাটে বড় দুইটি ও একটি ছাউনি ঘর এবং আড়াইওড়া ঘাটে একটি ড্রেজার মেশিন ধ্বংস করা হয়। এ সময় ম্যাজিষ্ট্রেট ও পুলিশের উপস্থিতি দেখে পালিয়ে যায় মাটি ও বালু উত্তোলনকারিরা।

কুমিল্লা গোমতী নদী রক্ষায় সকল ধরনের মাটি কাটা ও বালু উত্তোলন বন্ধের ঘোষনা দিয়েছে কুমিল্লা জেলা প্রশাসক। কুমিল্লা জেলা প্রশাসন থেকে জানা গেছে এবছর ১৪২৮ বাংলা সনে বালু উত্তোলনের ইজারা দেওয়া হয় নাই।

কুমিল্লা জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান বলেন, অবৈধ বালু উত্তোলনকারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে জেলা প্রশাসন। বর্তমানে গোমতী নদী রক্ষায় ১৪২৮ বাংলা সনে ইজারা বন্ধ করা হয়েছে।

অভিযান পরিচালনাকারি কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবু সাঈদ জানান, গোমতী নদীতে অবৈধভাবে বালু উত্তোলন ও নিষেধাজ্ঞা অমান্য করে গোমতীর বাঁধে ও ভিতরে চরের কৃষিজমিতে মাটি কাটার বিরুদ্ধে জেলা প্রশাসনের অভিযান চলছে, চলবে।

স্থানিয়রা জানান, গোমতী পাড়ের কৃষকের ফসলী জমি কেটে নিয়ে যাচ্ছে বালু ও মাটি ব্যবসায়ীরা। এতে ক্ষতিগ্রস্ত কৃষকরা প্রতিবাদ জানিয়ে জেলা প্রশাসকের কাছে অভিযোগ করে।  কুমিল্লার শস্যভান্ডার হিসেবে পরিচিত গোমতীর চরের কৃষি জমির এক তৃতীয়াংশই বিলীন হয়ে যাচ্ছে অবৈধভাবে মাটি কাটার ফলে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।  

Last Updated on April 26, 2021 10:39 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102