সোমবার, ২০ মে ২০২৪, ০৬:০৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন পরিষদের শ্রদ্ধা

জীবনধারার পরিবর্তনই নিজের ও পরিবারের সবার হার্টকে সুস্থ রাখবে : ডা. তৃপ্তীশ

সাদিক মামুন
  • আপডেট টাইম মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩
  • ১৩৩ দেখা হয়েছে
সচেতনতামূলক ক্যাম্পেইনের অংশ হিসেবে কুমিল্লা নগরীর হারুন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে ডা. তৃপ্তীশের নেতৃত্বে হার্ট কেয়ার ফাউন্ডেশন টিম।

হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লার প্রতিষ্ঠাতা ও সভাপতি বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. তৃৃপ্তীশ চন্দ্র ঘোষ বলেছেন, হৃদরোগ বিশ্বের একনম্বর ঘাতক ব্যাধি। তাই শারীরিকভাবে নিজেকে সুস্থ রাখতে চাইলে নিজের হার্ট ভালো রাখতে হবে। আর এজন্য আমাদের সবাইকে কায়িকপরিশ্রম করতে হবে। প্রতিদিন সাইকেল চালানো ও ভোরবেলা ঘুম থেকে উঠার অভ্যেস গড়ে তোলা। নিয়মিত হাঁটাচলা করা। প্রতিদিন অন্তত ৩০ মিনিট শরীর চর্চা করা। চর্বিযুক্ত খাবার কম খাওয়া। কাঁচা লবণ খাওয়া পরিহার করা। শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা। প্রয়োজন মতো ঘুমানো। খাদ্যতালিকায় হার্টের জন্য উপকারী খাবার যেমন শাকসবজি, সামদ্রিক মাছ, অলিভ ওয়েল বা সরিষার তেল, ফলমূল রাখুন। তবে হার্ট ফেইলিউরের সমস্যা থাকলে রসাল ফলমূল খাদ্যতালিকা থেকে বাদ দিন। প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন। অ্যালকোহল ও ধূমপান বর্জন করুন। হৃদরোগের পারিবারিক ইতিহাস থাকলে পরিবারের ছোটদের অল্প বয়স থেকে স্ক্রিনিং বা পরীক্ষানিরীক্ষা করান। এ বিষয়গুলো মেনে চলা এবং আমাদের জীবনধারার পরিবর্তনের মধ্যদিয়ে নিজের ও পরিবারের সবার হার্টকে সুস্থ রাখা সম্ভব।

 

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকালে কুমিল্লা নগরীর চাঁনপুর হারুন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশ্যে হৃদরোগ সম্পর্কে দিকনির্দেশনামূলক বক্তব্যে এসব কথা বলেন হৃদরোগ বিশেষজ্ঞ ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ।

 

‘হৃদয় দিয়ে হার্টকে জানুন’ এ স্লোগান কে ধারণ করে হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লার উদ্যোগে বছর ব্যাপী সচেতনতামূলক ক্যাম্পেইনের অংশ হিসেবে কুমিল্লা নগরীর বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের প্রচারণামূলক কার্যক্রম শুরু করেছে সংগঠনটি।

 

হার্ট কেয়ার ফাউন্ডেশনের সহ-সভাপতি বিশিষ্ট সনোলজিষ্ট ডা. মল্লিকা বিশ্বাস অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, আপনার শিশুর হার্ট যাতে সুস্থ থাকে এজন্য পরিবারের দায়িত্বশীল ব্যক্তি হিসেবে আপনাকে সচেতন হতে হবে। আপনার শিশু যাতে শারীরিক পরিশ্রম করে তা খেয়াল রাখুন। পড়াশোনা, কম্পিউটারের পাশাপাশি ওদের খেলাধুলার প্রতি নজর দিন। পরিবারে কারও উচ্চ রক্তচাপ থাকলে শিশুদের ব্যাপারে সতর্ক থাকতে হবে। তাদের খাবারে অতিরিক্ত লবণ দেওয়া যাবে না। ভাজাপোড়া খাবার এবং লবনের পরিমান বেশি আছে এমন ধরণের শিশু খাবার এড়িয়ে যেতে হবে। যেকোনো ধরনের ফাস্ট ফুড না খাওয়াই ভালো। শিশুদের খাবারে ফল এবং শাকসবজির পরিমাণ বাড়িয়ে দিতে হবে।

 

হৃদরোগ বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইনে শুভেচ্ছা বক্তব্য রাখেন হার্ট কেয়ার ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ কমরেড আনোয়ার হোসেন, হারুন প্রাথমিক সরকারি বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সেলিনা আক্তার। ক্যাম্পেইনে স্কুলের দুই শতাধিক শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

Last Updated on December 5, 2023 6:49 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102