শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:১১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন পরিষদের শ্রদ্ধা কুমিল্লায় বম্বে, লেইজ ও প্রাণের নকল চিপস উৎপাদন কারখানায় অভিযান, লাখ টাকা জরিমানা দুর্যোগে পতিত মানুষের পাশে দাঁড়ান : স্কাউটাস সদস্যদের প্রতি এমপি প্রাণ গোপালের আহ্বান সাতক্ষীরার যুদ্ধাপরাধী মামলার আসামি কুমিল্লায় গ্রেফতার চান্দিনা উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত জামাল হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক দুই আসামী আটক প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ হয়ে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে : এমপি বাহার

কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া 

সাদিক মামুন
  • আপডেট টাইম রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪
  • ২৮ দেখা হয়েছে

বাজার ছাপিয়ে সড়কের দুই পাশে বৈশাখি মাছের মেলা ঘিরে হাজারো মানুষের কলরবে মুখরিত হয়ে ওঠে কুমিল্লার ঐতিহ্যবাহী রাজগঞ্জ, মোগলটুলি ও সংলগ্ন এলাকা। রাজগঞ্জ বাজারের মাছের মেলায় এ অঞ্চলের লোকজন খুঁজে পায় বাঙালি ঐতিহ্যের ছোঁয়া।

 

পহেলা বৈশাখের সকালে বাতাসে ছড়িয়ে পড়া হাজারো মাছের আঁশটে ঘ্রাণ জানান দেয় এটি রাজগঞ্জ বাজারের মাছের মেলা। যার পরিধি ঠেকেছে বাজার সংলগ্ন এলাকার দুইদিকের সড়কে। মৎস্যখাতে বিপ্লব সৃষ্টি করা কুমিল্লা জেলায় কেবলমাত্র নগরীতেই নববর্ষের প্রথমদিনে কয়েককোটি টাকার মাছ বিক্রি হয়েছে।

 

ঐতিহ্য ও বিশেষত্বের জায়গায় এসে দাঁড়িয়েছে কুমিল্লা নগরীর রাজগঞ্জের বৈশাখি মাছের মেলা। যুগ যুগ ধরে বৈশাখী মাছের মেলার ঐতিহ্য টিকিয়ে রেখেছে রাজগঞ্জের মৎস্য ব্যবসায়িরা। পহেলা বৈশাখ ঘিরে রাজগঞ্জ মৎস্য বাজারের ভেতর ছাপিয়ে মাছের মেলা স্থান করে নেয় একসময়ের ঢাকা-চট্টগ্রাম সড়কের দুইপাশে মোগলটুলির পূর্বদিকের মোরগবাজার, থানা রোড হয়ে পশ্চিমদিকে হাইস্কুল পর্যন্ত এলাকা।

বৈশাখের প্রথমদিন ভোরের সুর্য উঠার আগেই মৎস্য আড়তগুলোতে হাকডাক শুরু। আর ভোর ছয়টা থেকেই বিক্রেতারা বড় থালা-ঢালায় মাছ সাজানোর কাজ শুরু করেন। বৈশাখের প্রথম দিনে রাজগঞ্জ বাজার ও সংলগ্ন সড়কে মাছের মেলার এমন দৃশ্য কেবল ক্রেতাই নয়, শিশু-কিশোরাও উপভোগ করেছে। বৈশাখি মাছের মেলা নতুন প্রজন্মের চোখে সৃষ্টি করেছে বিস্ময়। অনেকে বড় আকারের মাছের সাথে সেলফি তুলে উল্লাস প্রকাশ করেছে।

 

রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ উদযাপন হয় সারা দেশে। এদিন রাজগঞ্জসহ নগরীর অন্যান্য বাজারে বড় আকারের মাছ কেনার জন্য হুমড়ি খেয়ে পড়েন ক্রেতারা। নগরীর বাজারগুলোতে ভোর ৬টা থেকে বিকেল পর্যন্ত কাতল, রুই, চিতল, ব্রিগেড, ঘাসকার্প, সিলভারকার্প ও বোয়াল মাছের মেলা জমে উঠে। তিন কেজি থেকে শুরু করে সর্বোচ্চ বিশ কেজি ওজনের মাছ বিক্রেতাদের থালায়-ঢালায় ঠাঁই পেয়েছে। তিনশো থেকে দেড় হাজার টাকা কেজি দরে বিক্রি হয়েছে মাছ। আবার বড় বড় হাফড্রামে পানিতে রেখে জীবিত মাছও খুশি মনে কিনেছেন ক্রেতারা। এসব মাছ যশোর, রাজশাহী, খুলনা, ব্রাহ্মণবাড়িয়া, ভৈরব, আশুগঞ্জ থেকে ট্রাকযোগে ‘বিশেষ পদ্ধতিতে’ জীবিত রেখে বাজারে আনা হয়।

 

দেশিয় মাছ দাউদকান্দি, চান্দিনা, দেবিদ্বার, চান্দিনা, লাকসাম, ব্রাহ্মণপাড়া থেকে রাজগঞ্জসহ নগরীর অন্যান্য বাজারে স্থান পায়। নগরীতে রাজগঞ্জ, চকবাজার, নোয়াপাড়ায় প্রায় ৩৫টি মাছের আড়ত রয়েছে। আড়তের বাইরে পুকুর-দিঘী থেকে ধরা মাছও বাজারে তুলেছেন বিক্রেতারা।

 

মাছ বিক্রেতা আনিস জানান, সে রাজগঞ্জ বাজারের ভেতরে মাছ বিক্রি করে। পহেলা বৈশাখ ঘিরে তারা কয়েকজন মিলে সড়কের পাশে ঢালা পেতে বসেছে। দেবিদ্বার, মুরাদনগর, ব্রাহ্মণপাড়া থেকে তারা মাছ আনেন। মাছের দাম কম-বেশি বড় কথা নয়, বৈশাখের প্রথম দিন সবাই আনন্দের সঙ্গে মাছ কিনে থাকেন।

 

নগরীর রাজগঞ্জ বাজারের মৎস্য আড়তদার মোবারক জানান, এবারে নববর্ষের প্রথমদিন রাজগঞ্জে যে পরিমান মাছ স্থান পেয়েছে তা অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে। বিভিন্ন প্রজাতির মধ্যে ৮০ভাগই বিক্রি হয়েছে কাতল মাছ। মুলত বৈশাখে মাছের মেলায় কাতলের দিকেই ক্রেতাদের দৃষ্টি বেশি পড়ে।

Last Updated on April 14, 2024 8:29 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102