সোমবার, ২০ মে ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন পরিষদের শ্রদ্ধা

করোনায় শেষ বিদায়ের সম্মুখযোদ্ধা ‘বিবেক’ টিম

সাদিক মামুন
  • আপডেট টাইম রবিবার, ১২ জুলাই, ২০২০
  • ৭২৮ দেখা হয়েছে

করোনায় মৃত্যু! যেনো সবকিছু বদলে দিয়েছে। দুর থেকে আপনজনের বুকফাটা কান্নার আওয়াজ। এদৃশ্য বড়ই হৃদয় বিদারক। সংক্রমনঝুঁকি বা মৃত্যুর ভয়ে প্রিয়জনের লাশ কাঁধে নিতে এবং কবরস্থান যেতেও চায়না স্বজনরা। কিন্তু কুমিল্লায় দাফনের এ ভয় জয় করে মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছে সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব ইউসুফ মোল্লা টিপুর নেতৃত্বাধীন স্বেচ্ছাসেবি সংগঠন ‘বিবেক’। সোশ্যাল মিডিয়ায় টিপু ও বিবেক টিমকে সংগ্রামি স্যালুট আর শুভকামনা জানাচ্ছে হাজারো মানুষ। সংগঠনটি কেবল লাশ দাফনই নয়, ফ্রি অ্যাম্বুলেন্স সেবা, ফ্রি অক্সিজেন সেবা এবং প্লাজমা ডোনেটের মতো মানবিক কাজটিও করছে।

করোনাকালের এমন দু:সময়ে লাশের পাশে যখন কেউ নেই তখন কুমিল্লায় ধর্মবর্ণ, দলমতের উর্ধ্বে থেকে জীবনবাজী রেখে লাশ দাফন বা সৎকারে মানবিকতার অনন্য নজির স্থাপন করেছে স্বেচ্ছাসেবি সংগঠন বিবেক। ‘নো মোর হিউম্যান ক্রাই’ এ শ্লোগানকে সামনে রেখে কুমিল্লা মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপুর নেতৃত্বে সংগঠনের ১২ সদস্য করোনায় মৃত্যুবরণ করা লাশের সৎকার কার্যক্রম অব্যাহত রেখেছে। মাত্র ১২জন নিয়ে শুরু করা এ সংগঠনে এখন মানবিক কাজে যুক্ত হওয়ার জন্য ৫০জনের বেশি সদস্য দাঁড়িয়েছে।

করোনায় মারা যাওয়া ব্যক্তির কাফন-দাফনের ভয় জয় করে দুর্যোগ মূহুর্তে এগিয়ে চলছে বিবেক। বিশ্বব্যাপী করোনা মহামারিতে মৃত্যুর স্বাভাবিক চিত্র বদলে গেছে। স্বজন প্রিয়জনরা লাশের ধারে কাছেও আসতে চায়না। এমনকি জানাজায় অংশ নিতেও দ্বিধাগ্রস্ত থাকে। কুমিল্লা নগরীতে গত আড়াই মাসের বেশি সময়ে এমন দু:খজনক দৃশ্যের বিপরীতে দেখা গেছে স্বেচ্ছাসেবি সংগঠন বিবেকের মানবিকতার অনন্য উদাহরণ।

বিবেকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইউসুফ মোল্লা টিপুর নেতত্বে তাঁর সাথে টিমে রয়েছে মুফতি হেলাল উদ্দিন, সাইফুল ইসলাম রনি, রোমান হাসান, মহিউদ্দিন হোসেন, আসিফ ইকবাল ফারিয়াল, মাহমুদুল হাসান, আজহার বাবু, হাবিবুছ ছালিহিন সমাপ্ত, সালেহ আহমেদ, সহিদুল ইসলাম ছোটন ও মো. হাদীসহ ১২ করোনাযোদ্ধা। করোনায় মৃতব্যক্তির দাফন বা সৎকারের ফোনকল পেলেই সুরক্ষা সামগ্রী পড়ে লাশ সৎকারের সকল উপকরণ নিয়ে শেষবিদায়ের দায় নিতে ছুটে চলে বিবেকের ১২ সদস্য। করোনায় মৃত ব্যক্তির সৎকারে মানবিকতার প্রতীক হয়ে দাঁড়িয়েছে বিবেকের এ টিম।

বিবেকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও কুমিল্লা মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপু অনলাইন নিউজপোর্টাল প্রতিসময়কে জানান, ‘আমাদের ভাবনায় হিন্দু-মুসলিম, খ্রিষ্টান বা ধর্ম বর্ণ নেই। আমরা কুমিল্লায় শনিবার পর্যন্ত ৫০টির বেশি লাশ দাফন করেছি। ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস রয়েছে আমাদের টিমের। এছাড়াও ফ্রি অক্সিজেন সেবা এবং প্লাজমা ডোনেটের মতো সেবাটি আমরা দিচ্ছি। গত ১৮ মে থেকে বিবেকের ১২জন সদস্য মানবিক-সামাজিক দায়বোধ থেকে লাশ দাফনের সামগ্রিক কাজটি করে আসছি। বর্তমানে সদস্য সংখ্যা ৫০ ছাড়িয়েছে।

করোনা পরিস্থিতিতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া মানুষগুলোর শেষ বিদায়ের সকল আনুষ্ঠানিকতা পরিপূর্ণভাবে সারতে আমরা ফ্রন্ট লাইনে থাকতে পারছি,   এটাই বড় প্রাপ্তি  বড় মানসিক প্রশান্তি’।

 

 

 

Last Updated on July 12, 2020 7:14 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102