সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন পরিষদের শ্রদ্ধা

কুমিল্লার ১৪ উপজেলায় ৩৪ কুষ্ঠরোগী

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম শনিবার, ২২ জুলাই, ২০২৩
  • ১৬৪ দেখা হয়েছে

কুমিল্লায় গত পাঁচ বছরে ২৩৩জন কুষ্ঠরোগীকে চিকিৎসার আওতায় এনে পরিপূর্ণ পরিচর্যা দেয়া হয়েছে। এর মধ্যে বর্তমানে কুমিল্লার ১৪ উপজেলায় কুষ্ঠরোগে আক্রান্ত ৩৪ জনকে বিনা খরচে  চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

 

শনিবার বেলা ১২টায় অনুষ্ঠিত  কুমিল্লা জেনারেল হাসপাতাল ভবনের সদর উপজেলা স্বাস্থ্য অফিস মিলনায়তনে গণমাধ্যমের কর্মীদের নিয়ে অনুষ্ঠিত  কুষ্ঠরোগ বিষয়ক গণসচেতনতামূলক মতবিনিময় সভায় এ তথ্য জানান আয়োজক কর্মকর্তারা।

 

এখনই কাজ শুরু করি- কুষ্ঠরোগ নির্মূল করি’- এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দ্য লেপ্রোসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহযোগিতায়  মতবিনিময় সভায় স্বাস্থ্য পরিদর্শক জীবন কুমার চক্রবর্তী বলেন, কুষ্ঠ কোনো অভিশাপ নয়, এটি জীবানুঘটিত একটি সংক্রামক রোগ। এটি নির্মূলে  কেবল প্রয়োজন সামাজিক সচেতনা বৃদ্ধি করা। প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও হাসপাতালে বিনামূল্যে কুষ্ঠরোগের চিকিৎসাসেবা দেওয়া হয়।

 

সভায় কুমিল্লায় কুষ্ঠরোগীর সংখ্যা, চিকিৎসা  পরিচর্যাসহ বিভিন্ন উপজেলায় কুষ্ঠরোগীর অবস্থান সম্পর্কে প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপনা করেন দ্য লেপ্রোসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশের কুমিল্লা ও নারায়ণগঞ্জের টেকনিক্যাল অফিসার এন্থনী কইয়া। তিনি বলেন, কুমিল্লা ১৭ উপজেলার মধ্যে দেবিদ্বার, দাউদকান্দি ও লালমাই ছাড়া বাকি ১৪ উপজেলায় বর্তমানে ৩৪ জন কুষ্ঠরোগী চিকিৎসাসেবা নিচ্ছেন। উপজেলাগুলোর মধ্যে কুমিল্লা সদর ও চৌদ্দগ্রামে ৪ জন করে। সদর দক্ষিণে ৩ জন এবং লাকসাম, নাঙ্গলকোট, বুড়িচং, মুরাদনগর, তিতাস ও মেঘনায় ২ জন করে। ব্রাহ্মণপাড়া, মনোহরগঞ্জ, বরুড়া ও চান্দিনায় ১ জন করে কুষ্ঠরোগী চিকিৎসা নিচ্ছেন।এর মধ্যে ২৪ জন পুরুষ ১১ জন নারী রয়েছেন।

 

সভায় এন্থনি কইয়া জানান, ইতিপূর্বে নীলফামারীতে কুষ্ঠরোগের বিশেষায়িত হাসপাতালে কুমিল্লার চার রোগীকে পরিপূর্ণ পরিচর্যায় রেখে সেবা দিয়ে সম্পূর্ণ নিরাময় যোগ্য করে তোলা হয়েছে।কুষ্ঠরোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে তিনি গণমাধ্যম কর্মীদের ভূমিকা রাখার আহ্বান জানান।

সভায় কুমিল্লা জেনারেল হাসপাতালের টিবি ও লেপ্রোসি বিভাগের প্রোগ্রাম অর্গানাইজার কামরুজ্জামান উপস্থিত ছিলেন।

 

মতবিনিময় সভায় কুমিল্লায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা অংশগ্রহন করেন।

Last Updated on July 22, 2023 4:26 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102