সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন পরিষদের শ্রদ্ধা

কুমিল্লার ৬টি আসনে নৌকা জয়ের আভাস, ৫টিতে আ.লীগ প্রার্থীর সঙ্গে স্বতন্ত্রের হাড্ডাহাড্ডি লড়াই

সাদিক মামুন
  • আপডেট টাইম সোমবার, ১ জানুয়ারী, ২০২৪
  • ৮৪ দেখা হয়েছে

দেশের বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি ও তাদের সমমনা দলগুলো ছাড়াই আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। বিশ^ব্যাপী আলোচিত সামালোচিত এ নির্বাচনে জাতীয়পার্টির একটি অংশসহ ছোটখাটো কিছু রাজনৈতিক দল অংশ নিলেও ভোটের মাঠে দেশজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দু ‘আওয়ামী লীগের প্রতিদ্বন্ধি আওয়ামী লীগ’। কুমিল্লার ১১টি আসনের মধ্যে আটটিতে নৌকার প্রতিদ্বন্ধি হিসেবে রয়েছে আওয়ামী লীগ ঘরনার ১২ জন স্বতন্ত্র প্রার্থী। নির্বাচনী পরিবেশের অবস্থাদৃষ্টে ও জেলার রাজনৈতিক বিশ্লেষকদের মতে, কুমিল্লার ১১টি আসনের ৬টি তে নৌকা জয়ের আভাস মিলছে। এরমধ্যে জয় নিয়ে নির্ভার সাবেক ও বর্তমান তিন মন্ত্রী।

 

কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) আসনে নৌকার প্রার্থী চার বারের এমপি ও বর্তমান এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম। এখানে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী নেই। জাসদ, জাতীয় পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, কৃষক শ্রমিক জনতা লীগ ও বাংলাদেশ ইসলামী ফ্রন্টের যারা নির্বাচন করছেন সেখানেও নেই হেভিওয়েট কোন প্রার্থী। ফলে আসনটিতে জয় নিয়ে নির্ভার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

 

কুমিল্লা-১০ ((নাঙ্গলকোট, সদর দক্ষিণ ও লালমাই) আসনে আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী চার বারের এমপি ও বর্তমান অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামালের সঙ্গে প্রতিদ্বন্ধিতা করছেন বিএসপি, জাতীয় পার্টি, বাংলাদেশ কংগ্রেস ও গণফোরামের প্রার্থীরা। এখানে যারা অংশ নিচ্ছেন তাদের পরিচিতি হেভিওয়েট প্রার্থীর তালিকায় না থাকায় এখানে নৌকার জয় নিশ্চিত বলে মনে করছেন দলীয় লোকজন।

 

কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসনে বর্তমান এমপি সাবেক রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক আওয়ামী লীগের প্রার্থী। এ আসনে আওয়ামী লীগ ঘরনার স্বতন্ত্র প্রার্থী থাকলেও মুজিবুল হকের নির্বাচনী কৌশল ও সাংগঠনিক দক্ষতার কাছে ধরাশায়ী হবেন। আর আসনটিতে গণফোরাম, বাংলাদেশ ন্যাশনাল ফ্রন্ট, ইসলামী ঐক্যজোট ও জাতীয় পার্টির তেমন হেভিওয়েট প্রার্থী না থাকায় দুশ্চিন্তামুক্ত ভোটের মাঠে এবারও জয় পেতে পারেন সাবেক রেলপথমন্ত্রী।

 

কুমিল্লা-৬ (আদর্শ সদর, সিটি করপোরেশন) আসনে আওয়ামী লীগের প্রার্থী তিনবারের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার। এ আসনে স্বতন্ত্র প্রার্থী মহানগর আওয়ামী লীগের উপদষ্টা ও সরক্ষিত মহিলা আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা সহ জাতীয় পার্টির এয়ার আহমেদ সেলিম এবং বিএসপি ও জাকের পার্টির প্রার্থী রয়েছেন। প্রচার-প্রচারণার দিক থেকে সীমার ঈগল প্রতীক ও বাহারের নৌকা প্রতীকের মধ্যে লড়াইয়ের সম্ভাবনা দেখা গেলেও জেলার রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ভোটের মাঠে এমপি বাহারের দীর্ঘ রাজনৈতিক বিচক্ষনতা, নিবাচনী অভিজ্ঞতা, কলাকৌশল ও তৃণমূল নেতাকর্মী এবং সাধারণ মানুষের কাছে ব্যাপক গ্রহণযোগ্যতা থাকায় চতুর্থবারের মতো টানা জয় পেতে পারেন তিনি।

 

কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান এমপি ইউসুফ আবদুল্লাহ হারুন নৌকা প্রতীক নিয়েলড়ছেন। তার সঙ্গে একই দলের স্বতন্ত্র প্রার্থী সহ বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, কৃষক শ্রমিক জনতা লীগ, জাকের পার্টি, তরিকত ফেডারেশন, গণফ্রন্ট, বাংলাদেশ কংগ্রেস, জাতীয় পার্টি, সাংস্কৃতিক মুক্তিজোট ও ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের প্রার্থীরা প্রতিদ্বন্ধিরা করছেন। আসনটিতে গত দশ বছরে এমপি হারুনের উন্নয়ন কর্মকান্ড এবং তৃণমূল নেতাকর্মীদের মূলায়নসহ সাংগঠনিক ভিত মজবুত করে তোলায় তার বিকল্প অন্য কাউকে ভাবছে না মুরাদনগর আওয়ামী লীগ। সেই দৃষ্টিকোন থেকে এবারও এমপি হওয়ার পথে ইউসুফ আবদুল্লাহ হারুন।

 

কুমিল্লা-৮ (বরুড়া) আসনে আওয়ামী লীগের নতুন মুখের প্রার্থী বিশিষ্ট শিল্পপতি আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিনের সঙ্গে প্রতিদ্বন্ধিতায় তেমন হেভিওয়েট প্রার্থী না থাকায় আসনটিতে নৌকা জয়ের পথে কোন বাধা নেই বলে মনে করছেন স্থানীয়রা। আাসনটিতে জাতীয়পার্টিসহ অন্যান্য দলের ১০ প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।

 

এদিকে কুমিল্লা-১ (দাউদকান্দি-তিতাস), কুমিল্লা-২ (হোমনা-মেঘনা), কুমিল্লা-৪ (দেবিদ্বার), কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) এবং কুমিল্লা-৭ (চান্দিনা) আসনে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীদের সঙ্গে স্বতন্ত্র প্রার্থীদের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরিবেশ সৃষ্টি হয়েছে। এরমধ্যে চান্দিনায় নৌকা ও ঈগল সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি বেশ কয়েকটি সহিংস ঘটনায় সেখানকার ভোটের মাঠ উত্তপ্ত হয়ে ওঠেছে।

Last Updated on January 1, 2024 9:24 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102