রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন পরিষদের শ্রদ্ধা

চামড়ার দরপতনে ধরাশায়ি কুমিল্লার মৌসুমি ব্যবসায়িরা

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ১ আগস্ট, ২০২০
  • ২৯৮ দেখা হয়েছে

ছবি: কুমিল্লা শহরের ঋষিপট্টি থেকে বিকাল ৪টায় তোলা ।।

কুমিল্লা শহর ও শহরতলীর বিভিন্ন এলাকার কোরবানিদাতাদের বাড়ি বাড়ি ঘুরে মাঝারি ও বড় সাইজের চামড়া সংগ্রহ করে পাইকারদের কাছে বিক্রি করতে এসে হতাশ হয়ে পড়েন মৌসুমি ব্যবসায়িরা। লাভ তো দুরের কথা চামড়ার কেনা দর পেতে আকুতি মিনতি করতে হয়েছে চামড়ার পাইকারি ব্যবসায়িদের কাছে।

শনিবার (১আগষ্ট) ঈদুল আজহার দিন বেলা ১টা থেকে শহরের ঋষিপট্টি ও রাস্তার মোড়ে মোড়ে বসা চামড়া ব্যবসায়িদের কাছে মৌসুমি ব্যবসায়িদের এমন আকুতির দৃশ্য দেখা গেছে বিকাল সাড়ে চারটা পর্যন্ত। কেবল মৌসুমি ব্যবসায়িই নয়, কোরবানিদাতা পরিবারের অনেকেই চামড়া বিক্রি করতে এসে দাম শুনে ‘বোবা’ হয়ে গেছেন।

শনিবার কুমিল্লা শহরের প্রকৃত চামড়া ব্যবসায়িরা ৫০ হাজার থেকে ১ লাখ টাকা মূল্যের গরুর চামড়া ১৫০টাকা থেকে ৩শ’ টাকা দরে কিনেছেন। আর দেড় থেকে দুই লাখ টাকা দামের গরুর চামড়া কিনেছেন মাত্র ৪শ’ থেকে সাড়ে ৫শ’ টাকায়।

গতবারের লোকসানের কষ্ট ভুলে এবারে লাভের আশায় চামড়া ব্যবসায় নামে মৌসুমি ব্যবসায়িরা। কিন্তু এবারেও তাদের কপাল খুলেনি। পাইকার ও আড়তে চামড়া বিক্রি করতে এসে হাহাকার ফুটে ওঠে মৌসুমি ব্যবসায়িদের চোখেমুখে।

মৌসুমি ব্যবসায়িদের অভিযোগ সিন্ডিকেটের কারসাজিতে কোরবানির গরুর চামড়ার এমন দরপতন ঘটেছে। গত বছরের মতো এবারও সিন্ডিকেটধারিরা চামড়া বাজারের অবস্থা অস্থির করে তুলেছে। চামড়ার পাইকারি ব্যবসায়ি ও আড়তদারদের কারসাজিতে এবারেও তারা লোকসানে পড়েছেন।

এদিকে মৌসুমি ব্যবসায়িদের অভিযোগ নাকচ করে কুমিল্লার ঋষিপট্টির চামড়া ব্যবসায়ি ভজন ঋষি ও রতন ঋষি জানান, প্রতি চামড়ায় লবন ও মুজুরি খরচ দুইশো টাকার উপরে পড়ে। সেই হিসেব করেই পাইকারি দরে চামড়া কেনা হচ্ছে।

Last Updated on August 1, 2020 11:12 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102