রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন পরিষদের শ্রদ্ধা

ডেঙ্গু সচেতনতায় প্রচারণায় ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য বিভাগ

মো. আবদুল আলীম খান, বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম শনিবার, ১৫ জুলাই, ২০২৩
  • ৭২ দেখা হয়েছে

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। ভাইরাসজনিত এ মারাত্মক রোগের কারণে শঙ্কা বাড়ছে মানুষের মনে। তবে শুরু থেকে সচেতন থাকলে জটিলতা অনেকটাই এড়ানো সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এরই ধারাবাহিকতায় ডেঙ্গু প্রতিরোধে সবাইকে যার যার অবস্থান থেকে সক্রিয় ও সচেতন হওয়ার আহ্বান জানিয়ে মাঠ পর্যায়ে প্রচার-প্রচারণা চালাচ্ছে ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য বিভাগ।

 

শনিবার (১৫ জুলাই) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে ও উপজেলার বিভিন্ন এলাকায় ডেঙ্গুবিষয়ক সচেতনতামূলক কার্যক্রম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হাসনাত মোঃ মহিউদ্দিন মুবিনের নেতৃত্বে পরিচালনা করা হয়।

ডা. আবু হাসনাত মোঃ মহিউদ্দিন মুবিন বলেন, এ বছর ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। ব্রাহ্মণপাড়া উপজেলাকে ডেঙ্গু মুক্ত রাখতে কী করতে হবে তা সবার জানা দরকার, বোঝা দরকার যে ডেঙ্গু কতটা ভয়ংকর হতে পারে। যতক্ষণ না পর্যন্ত আমরা সঠিকভাবে জানতে পারব আমাদের কী করা উচিত, কোনো লাভ হবে না। শুধু শুনলাম কিন্তু বুঝলাম না বা যা করা দরকার সে কাজটা করলাম না, তাহলে কিন্তু লাভ হবে না। স্ব-স্ব অবস্থান থেকে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই এই সংকট থেকে উত্তরণ সম্ভব। এলাকার সচেতন সমাজকে ডেঙ্গু সচেতনতামূলক কার্যক্রমে সম্পৃক্ত হওয়া জরুরি বলে মনে করেন তিনি।

উপজেলার এই স্বাস্থ্য কর্মকর্তা আরও বলেন, ডেঙ্গু কোনো ছোঁয়াচে রোগ নয়। এটা একধরনের ভাইরাসজনিত মারাত্মক রোগ, যা কেবল এডিস মশার কামড়ের মাধ্যমে মানব দেহে প্রবেশ করে এবং মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। এই ভয়ংকর রোগ থেকে নিজেদের ও পরিবারের সদস্যদের বাঁচাতে নিজেদের আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। এডিস মশা নিধন এবং এডিশ মশা যাতে জন্মাতে না পারে সে বিষয়গুলোর উপর সজাগদৃষ্টি রাখতে হবে। ডেঙ্গু রোধ করার জন্য কোনো ভ্যাকসিন নেই। মশার কামড় থেকে বাঁচা এবং মশার সংখ্যা হ্রাস করাই এ রোগ থেকে রক্ষার সর্বোত্তম পদ্ধতি। এখন বর্ষাকাল, থেমে থেমে প্রায়ই বৃষ্টি হচ্ছে। এ জন্যে কোনো জায়গায় পানি জমে রয়েছে কিনা দেখা বা পানি জমতে পারে এমন জায়গার দিকে নজর দিতে হবে। ফুলদানি, ক্যান এই জাতীয় জিনিস নিয়মিত পরীক্ষা করা, খালি করা বা পরিবর্তন করতে হবে। বাড়ির আশেপাশে জমা পানি থাকলে পরিষ্কার করতে হবে। মশার কামড় এড়াতে লম্বা হাতা শার্ট এবং প্যান্ট ও মোজা পরতে হবে, খোলা জানালায় মসকিউটো নেট লাগাতে হবে, রাত্রে ঘুমানোর সময় মশারি ব্যবহার করতে হবে, মশা তাড়ানো ক্রিম বা ধুপ ব্যাবহার করা যেতে পারে। মনে রাখতে হবে এডিশ মশার বংশবিস্তার রোধই ভাইরাসজনিত এই মারাত্মক রোগ থেকে মুক্তি পাওয়ার এরকম উপায়।

ডেঙ্গু প্রতিরোধে প্রচার-প্রচারণার সময় উপস্থিত ছিলেনব্রাহ্মণপাড়া উপজেলার পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফারুক আহমেদ, অত্র স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. শঙ্খজিৎ সমাজপতি, ডা. অরুপ সিংহ, ডা. তরেকা রায়হানা জুঁই, ডা. তাসনোভা আজিজ নোভা, ইউনানি মেডিকেল অফিসার ডা. সোহেল রানা, উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মোঃ শাহ আলম, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মহিউদ্দিন, এ এইচ রকিব প্রমুখ।

Last Updated on July 15, 2023 7:53 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102