সোমবার, ২০ মে ২০২৪, ০৩:২০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না

ড্রেজারের মহোৎসব মুরাদনগরে

রায়হান চৌধুরী, স্টাফ রিপোর্টার
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩
  • ৭৫ দেখা হয়েছে

“ড্রেজার ব্যবসায়ি সোহেল খান বললেন উপজেলা ভূমি অফিস, থানা পুলিশ, ইউনিয়ন ভূমি অফিস ও কতিপয় সাংবাদিক ম্যানেজ করেই ড্রেজার চলে”

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা বললেন “এ উপজেলার কিছু মানুষের ড্রেজারপ্রীতি রয়েছে”

——————

কুমিল্লার মুরাদনগরে অবৈধ ড্রেজার দিয়ে চলছে মাটি কাটার মহোৎসব। এতে বিলীন হচ্ছে উপজেলার তিন ফসলি কৃষি জমি। ক্ষতিগ্রস্ত জমির মালিকগণ ড্রেজার ব্যবসায়ি চক্রের কাছে জিম্মি হয়ে পড়েছেন।

 

জানা যায়, মুরাদনগর উপজেলার ২২টি ইউনিয়নের প্রায় শতাধিক গ্রামের কোন না কোন স্থানে অবৈধ ড্রেজার মেশিন চালাচ্ছে স্থানীয় প্রভাবশালী ভূমিখেকো চক্র। অবৈধ ড্রেজিংয়ের কারনে ৫০/৬০ ফুট গভীর থেকে মাটি ও বালি উত্তোলনের ফলে আশ-পাশের তিন ফসলের জমিগুলো কূপে পরিনত হয়েছে।

 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় চাষাবাদযোগ্য জমির পরিমান ২৩ হাজার ৯৫০ হেক্টর। এর মধ্যে বেশীর ভাগই দুই থেকে তিন ফসলী জমি। অথচ পুকুর ও ডোবা করার কারণে মাঠের এক প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত অনাবাদি রয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা রুবেল খান পাপ্পু বলেন, ড্রেজার ও ভেকু দিয়ে মাটি কাটার অবস্থা দেখে আমি উদ্ধিগ্ন ও আতংকিত। কেননা তিন ফসলি জমির টপসয়েল্ট (উর্বর মাটির উপরের অংশ) ব্যাপক হারে কেটে নেওয়া হয়েছে। এ ধারা অব্যাহত থাকলে ভবিষ্যতে চাষাবাদের জন্য জমি পাওয়া যাবে না। অথচ মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তর থেকে কঠোর নিষেধাজ্ঞা রয়েছে কৃষি জমির মাটি কেটে অন্য কোথাও ব্যবহার করা যাবে না।

 

উপজেলার মুগসাইর গ্রামের জহিরুল ইসলামের ছেলে ড্রেজার ব্যবসায়ি সোহেল খান বলেন, ‘আমরা উপজেলা ভূমি অফিস, থানা পুলিশ, ইউনিয়ন ভূমি অফিস ও কতিপয় সাংবাদিক ম্যানেজ করেই ড্রেজার চালাই।’

 

ধামঘর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা তাছলিমা আক্তার বলেন, আমরা সবসময় ড্রেজারের বিপক্ষে। ড্রেজার ব্যবসায়িদের কাছ থেকে টাকা নেওয়ার প্রমান করতে পারলে চাকুরি ছেড়ে দেব।

 

মুরাদনগর থানার ওসি প্রভাষ চন্দ্র ধর বলেন, ড্রেজার ব্যবসায়িদের কাছ থেকে পুলিশের টাকা নেওয়ার বিষয়টি সঠিক নয়। ড্রেজার মালিকদের বিরুদ্ধে একাধিক মামলা রুজু করা হয়েছে।

 

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসরিন সুলতানা নিপা বলেন, ড্রেজারের বিরুদ্ধে আমাদের নিয়মিত অভিযান অব্যাহত আছে। নির্বাচনের এ সময়েও অবৈধ ড্রেজার বন্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। ভূমি অফিসের নামে কেউ ড্রেজার ব্যবসায়িদের কাছ থেকে টাকা নেওয়ার প্রমান পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ শিকদার বলেন, ‘আমি যোগদানের পর বুঝতে পেরেছি এ উপজেলার কিছু মানুষের ড্রেজারপ্রীতি রয়েছে। ড্রেজারমুক্ত করার জন্য নিয়মিত অভিযান চলছে। ড্রেজার ব্যবসায়িদের দৌড় শুরু হয়ে গেছে।’

Last Updated on December 28, 2023 9:06 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102