সোমবার, ২০ মে ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না

পলিনেটে সবজি চাষে নতুন দিগন্ত সৃষ্টি করেছেন কুমিল্লার কৃষকরা

সাদিক মামুন
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০২৪
  • ৬৯ দেখা হয়েছে

উন্নতমানের পলিথিনের ছাউনি বা আচ্ছাদনের মাধ্যমে পলিনেট পদ্ধতিতে সবজিজাত ফসল উৎপাদনে কুমিল্লার কৃষকরা নতুন দিগন্ত সৃষ্টি করেছেন। চাষিরা বলছেন অতিবৃষ্টি, অনাবৃষ্টি কিংবা প্রখর তাপপ্রবাহ থেকে ফসল রক্ষা করে উৎপাদন বৃদ্ধিতে বেশ সহায়ক এই পলিনেট পদ্ধতি।

 

কৃষি কর্মকর্তারা বলছেন এই পদ্ধতিতে বীজ থেকে চারা উৎপাদন এবং চারা থেকে ফসল উৎপাদন, আবার কীটপতঙ্গ থেকে বীজতলা ও ফসল রক্ষা করতে বেশ কার্যকর। বারোমাসি সবজির পাশাপাশি চারা উৎপাদনেও এ পদ্ধতির ব্যবহার অনেক বৃদ্ধি পাচ্ছে।পলিনেট পদ্ধতি ব্যবহার করে উন্নতমানের বীজ উৎপাদনে চাষিরা বেশ সফলতা পাচ্ছেন।

 

কুমিল্লার দেবিদ্বার ও বুড়িচং উপজেলার বেশ কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে, পলিনেটে সাধারণত উচ্চমূল্যের ফসল ক্যাপসিকাম, ব্রোকলি, রঙিন ফুলকপি, বাঁধাকপি, পুদিনা, রক মেলন ও লেটুস উৎপাদন হলেও বর্তমানে সাধারণ সবজি চাষেও এই পদ্ধতির ব্যবহার বাড়ছে। ওই দুই উপজেলার পাশাপাশি চান্দিনা, বরুড়া, লালমাই এবং লাকসাম উপজেলাতেও এ পদ্ধতির প্রসার ঘটেছে।সম্প্রতি দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ, ভিংলাবাড়ী, আলমপুর ও দামঘর, বুড়িচং উপজেলার পিহর ও নিমসার এবং চান্দিনার চিলরা ও এতবারপুর এলাকা ঘুরে চাষিদের জমিতে বেশ কয়েকটি পলিনেট পদ্ধতিতে ফসল উৎপাদনের পরিবেশ দেখা গেছে।

 

ওইসব উপজেলার চাষি ও কৃষি কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, পলিনেট পদ্ধতিতে সারা বছর সবজি চাষ সম্ভব। ফলে গ্রীষ্মকালেও শীতকালীন সবজি মুলা, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, বেগুন, গাজর ইত্যাদি ফসল যেমন উৎপাদন করা যাবে তেমনি শীতকালেও গ্রীষ্মের ফসল উৎপাদন করা যাবে।

 

কুমিল্লা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আইউব মাহমুদ জানান, পলিনেট পদ্ধতিতে বারোমাসি সবজি উৎপাদনে এটি দেশে আধুনিক কৃষিপ্রযুক্তিতে এক নতুন দিগন্ত। এই পদ্ধতিতে ফসলের উৎপাদন খরচ অত্যন্ত কম হবে। বিশেষ করে পলিনেট পদ্ধতিতে বীজ বা ফসল উন্নতমানের পলিথিনের আচ্ছাদন দিয়ে মোড়ানো থাকায় সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি ভেতরে প্রবেশ করে ফসলের ক্ষতি করতে পারে না। এ জন্য অতিবৃষ্টি, অনাবৃষ্টি কিংবা প্রাকৃতিক দুর্যোগেও ফসল অক্ষত থাকে। আর এই পদ্ধতিতে চাষি সারা বছর সবজি চাষ করতে পারবেন।শুরুতে খরচ একটু বেশি পড়লেও পরবর্তীতে খরচ কমে সহনীয় পর্যায়ে দাঁড়ায়। আমরা জেলা ও উপজেলা পর্যায়ে কৃষি কর্মকর্তাদের মাধ্যমে এ পদ্ধতি ব্যবহারে আগ্রহী চাষিদের সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দিয়ে আসছি। আমি মনে করি, পলিনেট পদ্ধতিতে সবজি চাষে একধরনের বৈচিত্র্য আসছে এবং চাষিদের আয়ের নতুন নতুন উৎসের সন্ধান মিলছে।

Last Updated on January 11, 2024 1:33 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102