সোমবার, ২০ মে ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না

বিস্তীর্ণ মাঠজুড়ে সরিষার হলুদ ফুলে রঙিন মুরাদনগরের গ্রামগুলো

মনির হোসাইন মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি
  • আপডেট টাইম সোমবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৮৫ দেখা হয়েছে

কুমিল্লার মুরাদনগর উপজেলা জুড়ে সরিষার বাম্পার ফলনে বেশ খুশি স্থানীয় কৃষকরা। এবারে আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার ফলন গত বছরের চেয়ে বেশি হবে বলে আশা করছেন কৃষকরা। উপজেলার সবকটি ইউনিয়নেই বিস্তীর্ণ মাঠজুড়ে সরিষার হলুদ ফুলে রঙিন হয়ে উঠেছে গ্রামগুলো। ভোর থেকে শুরু হয়ে বিকেল অব্দি সরিষা ক্ষেতের পরিচর্যায় সময় পার করছেন কৃষকরা।

চলতি মৌসুমে পুরো উপজেলায় প্রায় ৯ হাজার ৫২ হেক্টর জমিতে আবাদ হয়েছে সরিষার। কৃষকের পছন্দ অনুযায়ী বিভিন্ন জাতের সরিষার আবাদ হলেও বারি ১৪-১৫-১৭-১৮ বিনা ৪-৯- ১১ সহ কয়েক জাতের সরিষার আবাদ হয়েছে সবচেয়ে বেশি।

উপজেলার রামচন্দ্রপুর উওর ইউনিয়নের বি-চাপিতলা কৃষক মফিজ মিয়া, কামাল্লা ইউনিয়নের হাসানপুর গ্রামের কৃষক হোসেন মিয়া, যাত্রাপুর ইউনিয়নের মোচাগড়া গ্রামের কৃষক আদম আলী, শ্রীকাইল ইউনিয়নের পেন্নুই গ্রামের রফিক মিয়া, আন্দিকোট ইউনিয়নের দেওরা গ্রামের করিম মিয়া জানান, জমি তৈরির করা থেকে ফলন গড়ে তোলা পর্যন্ত প্রায় এক বিঘা প্রতি জমিতে সরিষা চাষে খরচ হয়েছে ৫ থেকে ৬ হাজার টাকা। সরিষা ঘরে তোলা পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে এসব জমি থেকে এক বিঘাপ্রতি প্রায় ৫ মন থেকে ৬ মন সরিষার ফলন মিলবে।

উপজেলার মুরাদনগর সদর ইউনিয়নের সোনাপুর গ্রামের কৃষক জয়নাল বলেন, সরিষার বর্তমান বাজারদর মনপ্রতি প্রায় ২৮০০ থেকে ৩ হাজার টাকা। রোদে শুকিয়ে গুদামজাত করে পরে বিক্রি করতে পারলে সরিষার বাজার দর আরো বেশি পাওয়া যাবে বলে। কিন্তু আমাদের মতো কৃষকদের গুদামজাত করার সুযোগ না থাকায় এবং অভাব অনটন থাকায় সরিষা ঘরে তোলেই বিক্রি করে দিতে হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা পাভেল খাঁন পাপ্পু বলেন, সরিষা চাষের বিষয়ে আমরা কৃষকদের পরামর্শসহ বিভিন্ন দিকনির্দেশনা দিয়েছি। চলতি বছরে মুরাদনগর উপজেলায় প্রায় ৯ হাজার ৫২ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। চলতি মৌসুমে আবহাওয়া ভালো থাকায় সরিষার বাম্পার ফলন হয়েছে পুরো উপজেলায়। গত মৌসুমের তুলনায় এবার ৫ ভাগ বেশি সরিষার আবাদ হয়েছে। বিঘা প্রতি প্রায় ৫ হাজার ৮শ খরচ করে অন্তত ৫ মন করে সরিষার ফলন পাবেন চাষিরা। এবারে অল্প খরচে বেশ লাভবান হয়ে থাকবেন উপজেলার সরিষা চাষিরা।

Last Updated on February 5, 2024 6:51 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102