সোমবার, ২০ মে ২০২৪, ০৫:১৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না

মুরাদনগরে ফসলি জমির উপরিভাগের মাটি যাচ্ছে ইটভাটায়

মনির হোসাইন, মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি
  • আপডেট টাইম মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০২৪
  • ৯৮ দেখা হয়েছে
দিনের আলোয় এভাবেই ফসলি জমির উপরিভাগের মাটি কেটে ইটভাটায় নেওয়র জন্য সাবাড় করা হচ্ছে।

কুমিল্লার মুরাদনগরে ফসলি জমির উপরিভাগের (টপসয়েল) মাটি কেটে ইটভাটায় বিক্রি করা হচ্ছে। এতে জমির উর্বরাশক্তি নষ্ট হওয়ার পাশাপাশি চলাচলের রাস্তা ক্ষতিগ্রস্ত হয়ে দুর্ভোগে পড়ছেন এলাকাবাসী। মুরাদনগর উপজেলার ২২টি ইনিয়নের বিভিন্ন গ্রামের তিন ফসলি জমির উপরিভাগের মাটি নানা কৌশলে কৃষকের কাছ থেকে কম দামে কিনে একটি প্রভাবশালি চক্র উপজেলার অন্তত ৪০টি ইটভাটায় বিক্রি করছে। এতে অন্যান্য জমির যেমন ক্ষতি হচ্ছে তেমনি ধুলায় চারদিক আচ্ছন্ন হয়ে পড়েছে। আর এলাকাবাসী শ্বাসকষ্টে আক্রান্ত হচ্ছেন। এভাবে ফসলি জমির উপরিভাগের মাটি কেটে নেওয়ার পেছনে সিন্ডিকেটের সঙ্গে উপজেলা প্রশাসনের কিছু অসাধু লোকজনের যোগসাজেশ রয়েছে বলে অভিযোগ রয়েছে।

 

সরেজমিন ঘুরে দেখা গেছে, মাটিকাটা সিন্ডিকেট জমির মালিকদের বোকা বানিয়ে মাটি কেটে পুকুরের মতো খনন করছে জমি। ফলে আশপাশের জমিতে ফষল উৎপাদন ব্যহত হয়ে পড়ার আশঙ্কায় বাধ্য হয়ে অন্যরাও জমির মাটি বিক্রি করতে হচ্ছে। কৃষকদের অভিযোগ, তাদের জমির ওপর দিয়ে জোর করে রাস্তা বানিয়ে ইটভাটায় মাটি নেওয়া হচ্ছে। ক্ষমতার দাপট দেখিয়ে তাঁদের ক্ষতি করে এই ব্যবসা করা হচ্ছে। প্রশাসন দেখেও না দেখার ভান করে। কেউ জোরালোভাবে বাধা দিলে তাকে টাকা দিয়ে ম্যানেজ করা হয় বলেও জানান তারা। প্রতিনিয়ত দিনে রাতে ট্রাক্টর, ড্রামট্রাকে ভরে মাটি যাচ্ছে ইটভাটায়। কিন্তু দেখার কেউ নেই।

 

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার দারোরা ইউনিয়নের কাজিয়াতল এলাকায় আলাউদ্দিন আলা, আজিজ, ছালিয়াকান্দি ইউনিয়নের হারুন মুন্সি, লুঙ্গি জসিম, বাবুটিপাড়া ইউনিয়নে রকিব, মোশাররফ, বাঙ্গরা পশ্চিম ইউনিয়নে যুবলীগ নেতা বিপ্লব হোসেন, নাছির উদ্দিন, দিঘির পাড়ের সারোয়ার হোসেন, নবীপুর পশ্চিম ইউনিয়নের পৈয়াপাথর, গুনজুর গ্রামের কিবরিয়া, মামুন এবং দক্ষিণ ত্রিশ এলাকায় ছাত্রলীগ নেতা সফিক তুহিনসহ মাটি সিন্ডিকেটের সদস্যরা ভেকু মেশিন দিয়ে ট্রাক্টর এবং ড্রাম ট্রাকযোগে গোমতী চরের ও তিন ফসলি জমির উপরিভাগের (টপসয়েল) মাটি কেটে নিচ্ছে।

 

মাটিকাটা সিন্ডিকেটের সদস্য শাকিল, আলা, আমির হোসেন জানান, তারা কৃষকদের ন্যায্য মূল্য দিয়েই জমির মাটি ক্রয় করছেন। কাউকে জোর জবরদস্তি করা হয় না। তাছাড়া সব সেক্টর ম্যানেজ করেই তারা মাটি কিনে ইটভাটায় বিক্রি করছেন।

 

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুস সামাদ বলেন, ফসলি জমি থেকে মাটি কেটে তা ইটভাটায় নেওয়ার সুযোগ নেই। মাটিকাটা সিন্ডিকেট কিংবা ইটভাটা মালিকদের সঙ্গে আমার পরিচয় নেই। প্রশাসনের সঙ্গে তাদের যোগসাজেশ রয়েছে কথাটি সঠিক নয়। এসব মাটিকাটা সিন্ডিকেটের বিরুদ্ধে আমরা প্রায়ই অভিযান পরিচালনা করছি।

Last Updated on January 30, 2024 2:21 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102