সোমবার, ২০ মে ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন পরিষদের শ্রদ্ধা

রোজার প্রথম জুমায় মসজিদগুলোতে মুসল্লিদের উপচেপড়া ভিড়

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪
  • ২৯ দেখা হয়েছে
রোজার প্রথম জুমায় নগরীর বজ্রপুরে শাহ আবদুল্লাহ গাজীপুরী রহ. মাজারশরীফ সংলগ্ন দারোগাবাড়ি জামে মসজিদের দৃশ্য

ধমীয় ভাবগাম্ভীর্য পরিবেশে রমজানের প্রথম জুমাবারে কুমিল্লায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল নেমেছিল। ইবাদত বন্দেগির বিশেষ মাস হিসেবে রমজানে প্রতিটি ওয়াক্তেই মসজিদে মুসল্লির সংখ্যা বেশি থাকে। তবে রোজায় জুমার নামাজে দেখা মিলে মুসল্লিদের ব্যতিক্রম দৃশ্য।

 

শুক্রবার (১৫ মার্চ, ৪ রমজান) আজান দেয়ার আগে থেকেই মুসল্লিরা মসজিদের দিকে ছুটতে থাকেন। নামাজ শুরুর আগেই কুমিল্লা নগরী ও আশপাশের এলাকার প্রত্যেকটি জামে মসজিদ মুসল্লিতে কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মসজিদের ভেতরে স্থান সংকুলান না হওয়ায় জুমার নামাজের জামাত রাস্তায় ছড়িয়ে পড়ে। মসজিদের ভেতরে জায়গা না পেয়ে মুসল্লিরা মসজিদের ছাদ, খোলা জায়গা ও রাস্তায় দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন। রোজার প্রথম জুমায় নগরজুড়ে সব মসজিদেই এমন দৃশ্য দেখা গেছে।

 

রমজানের প্রথম জুমায় কুমিল্লা নগরী ও আশপাশের এলাকার বেশির ভাগ মসজিদের ভেতর ও বারান্দায় স্থান সংকুলান না হওয়ায় মুসল্লিদের ভিড় উপচে পড়ে তা বাইরে চলে আসে। নগরীর বজ্রপুরে শাহ আবদুল্লাহ গাজীপুরী রহ. মাজারশরীফ সংলগ্ন দারোগাবাড়ি মসজিদের ভেতর, বারান্দা ও ছাদ ছাপিয়ে মুসল্লীদের জামাত মসজিদের দুইপাশের রাস্তায় এসে দাঁড়ায়।

 

এছাড়াও নগরীর কান্দিরপাড় জামে মসজিদ, নিউ মার্কেট জামে মসজিদ, মোগলটুলি শাহ সুজা মসজিদ, নতুন চৌধুরীপাড়া জামে মসজিদ, মুন্সেফবাড়ি জামে মসজিদ, গণপূর্ত জামে মসজিদ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর জামে মসজিদ, কুমিল্লা হাই স্কুল জামে মসজিদ, জিলা স্কুল জামে মসজিদ, ভিক্টোরিয়া কলেজ জামে মসজিদ, গর্জনখোলা মদিনাতুল জামে মসজিদ, শুভপুর জামে মসজিদ, চকবাজার জামে মসজিদ, নুরপুর জামে মসজিদ, গাংচর আফতাব উদ্দিন জামে মসজিদ, হারুন স্কুল সংলগ্ন ফেরিঘাট জামে মসজিদ, পুলিশ লাইন্স জামে মসজিদ, কালেক্টরেট জামে মসজিদ, বাগিচাগাঁও বড় মসজিদ, রাণীর বাজার জামে মসজিদ, কাসেমুল উলুম মাদরাসা মসজিদ, দ্বিতীয় মুরাদপুরে জানুমিয়া জামে মসজিদ, কালিয়াজুরি জামে মসজিদে মুসল্লিদের ছিল উপচেপড়া ভিড়। মসজিদের ভেতরে কোথাও ছিল না তিল ধারণের ঠাঁই। এসব মসজিদের ভেতর আবার কোনটির দ্বিতীয় তৃতীয় তলা মুসল্লিতে পরিপূর্ণ হওয়ার পর বাইরে মসজিদ আঙ্গিনা বা রাস্তায় মেট, জায়নামাজ, চাদর বিছিয়ে নামাজ আদায় করা হয়েছে।

 

মসজিদগুলোতে জুমার খুতবার আগে বয়ানে মাহে রমজানের ফজিলত ও তাৎপর্য তুলে ধরা হয়। ইমাম সাহেবগণ রোজার বিষয়ে হাদিস উদ্ধৃত করে এ মাসে ধৈর্য ও সহানুভূতির শিক্ষা গ্রহণ করতে মুসল্লিদের আহবান জানান। একই সঙ্গে দ্রব্যমূল্যের দাম সহনীয় রেখে সাধারণ মানুষের যাতে কেনাকাটায় নাভিশ্বাস না ওঠে এ ব্যাপারেও বয়ানে সকল ব্যবসায়িদের প্রতি আহবান জানানো হয়। নামাজ শেষে নগরীর সব মসজিদে জুমার মুনাজাতে দেশ, জাতি ও বিশ্বের সব মানুষের শান্তি এবং সমৃদ্ধির জন্য দোয়া করা হয়। কায়মনোবাক্যে মহান আল্লাহর সাহায্য প্রার্থনা কামনা করা হয় মুনাজাতে।

Last Updated on March 15, 2024 4:57 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102