বুধবার, ০৮ মে ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দাউদকান্দিতে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগের সুফল ভোগ করছে প্রান্তিক পর্যায়ের মানুষরা : ইউএনও ব্রাহ্মণপাড়া মুরাদনগরে নামমাত্র মূল্যে নিলামে খাল খননের মাটি আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল

কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজ : অনলাইন ভর্তিতে ডিজিটালজেশনের সফল বাস্তবায়ন

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০
  • ৫০৬ দেখা হয়েছে

কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজ। লেখাপড়াতেও মডেল, ফলাফলেও মডেল এবং ডিজিটালজেশনে সফল। এ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের পাঠদান শিক্ষার্থীদের দারুণভাবে আকৃষ্ট করে থাকে। আর এখানকার শৃঙ্খলা নিয়মানুবর্তিতা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রকৃত মানুষ হওয়ার পথ দেখাচ্ছে। কুমিল্লা শহরের দক্ষিণ-পশ্চিম প্রান্তে কোটবাড়ি সড়কের শাকতলায় নিরিবিলি মনোরম পরিবেশে প্রতিষ্ঠিত কুমিল্লা শিক্ষাবোর্ড  সরকারি মডেল কলেজ এখন সময়োপযোগী এক আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান।

কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজ : অনলাইন ভর্তিতে ডিজিটালজেশনের সফল বাস্তবায়নকুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম চলছে স্বাস্থ্যবিধি মেনে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে। শিক্ষার্থী বা অভিভাবক প্রতিষ্ঠানে না এসে অনলাইনে ভর্তির কাজ সম্পন্ন করতে পারছেন। এতে করে একদিকে শিক্ষার্থী চলমান মহামারী করোনা ঝুঁকি এড়াতে পারছেন অপরদিকে সরকার ঘোষিত ডিজিটালজেশনের সফল বাস্তবায়ন ঘটেছে। এবার ভর্তি ফিও নেয়া হচ্ছে সহনীয় মাত্রায়। কলেজটি সরকারিকরণের সুফল পাচ্ছেন অভিভাবকরা। এতে খুশি শিক্ষার্থী অভিভাবক মহল।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজে অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে। কলেজে আসতে হচ্ছে না। নোটিশ দিয়ে বরং কলেজ কর্তৃপক্ষ বলে দিয়েছে মুক্তিযোদ্ধা কোটায় নির্বাচিত শিক্ষার্থী ব্যতিত কাউকে কলেজে আসতে হবে না।

কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজে অনলাইন ভর্তি প্রক্রিয়াটি হচ্ছে এ রকম- নির্বাচিত শিক্ষার্থী কলেজ ওয়েবসাইটে প্রবেশ করে ভর্তির আবেদন ফরমের লিংক ক্লিক করে ফরমটি পূরণ করে সাবমিট করেন।তার পর প্রাপ্ত আবেদন পত্রটি কলেজ ভর্তি কমিটি যাচাই বাচাই করে তথ্যগুলো কলেজের সফটওয়ারে ইনপুট দিয়ে থাকেন। এর পর শিক্ষার্থীর মোবাইলে শিক্ষার্থীর ১৪ ডিজিটের একটি স্টুডেন্ট আইডি, ফি পরিশোধের পরিমান এবং বিকাশের মাধ্যমে ফি পরিশোধের প্রক্রিয়া অবহিত করে মেসেজ প্রেরণ করা হয়।

একই সাথে কলেজ ওয়েবসাইটেও অনলাইনে আবেদনকারীর নাম, পিতার নাম, মাতার নাম, স্টুডেন্ট আইডি ও খাতওয়ারী ফি এর পরিমাণ উল্লেখ করে তালিকা প্রদর্শন করা হয়।র্  বিকাশের মাধ্যমে ফি পরিশোধ করা হলে প্রাপ্তি স্বীকার করে  কলেজ কর্তৃপক্ষ মেসেজ প্রেরণ করেন।শুধু তাই নয় শিক্ষার্থী অনলাইনে ফি পরিশোধের রশিদও সংগ্রহ করতে পারছেন।

পরবর্তীতে ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ হলে শিক্ষার্থীকে অভিনন্দন জানিয়েও মেসেজও প্রেরণ করা হবে বলে কলেজ সূত্র জানিয়েছেন।তাছাড়া প্রতিদিন কলেজ ওয়েবসাইটে ভর্তি হওয়া শিক্ষার্থীদের আপডেট তালিকা প্রকাশ করা হচ্ছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সরজমিনে কলেজ ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, ক্যাম্পাসে সুনসান নিরবতা। শুধু কলেজ অধ্যক্ষ ও ভর্তি কমিটি অনলাইনে কাজ করছেন। এবার ভর্তি ফিও নেয়া হচ্ছে সহনীয় মাত্রায়। মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তি ফি ২২৪৬/-টাকা এবং বিজ্ঞান বিভাগে ২৩৪৬/-টাকা।

ভর্তি কমিটির আহŸায়ক কাজী মোহাম্মদ ফারুক জানান, “ভর্তির অনলাইন এ প্রক্রিয়াটির পুরো কৃতিত্ব আমাদের অধ্যক্ষ মহোদয়ের।স্যার অনেক আগেই পুরো প্রস্তুতি নিয়ে রেখেছিলেন।এর সুফল পাচ্ছেন শিক্ষার্থীরা”। করোনাকালিন পরিস্থিতিতে শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দও কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজের অধ্যক্ষ ড. এ কে এম এমদাদুল হকের অনলাইন ভর্তি কার্যক্রমের প্রশংসা করেছেন।

একাদশে ভর্তি হওয়া নবাগত শিক্ষার্থী ফারহানা ইসলাম তাসনুভা জানায়,আমরা জেনেছি এ প্রতিষ্ঠানের জুম ও ফেসবুক লাইফে সকল শ্রেনির অনলাইন ক্লাস রুটিন অনুসারে নিয়মিত হচ্ছে। শুনেছি আমাদের জন্যও এই সংকটময় সময়ে ক্লাস রুটিনসহ একাডেমিক ক্যালেন্ডার তৈরী হয়ে গেছে। একটি সুশৃংখল ডিজিটাল প্রতিষ্ঠানে ভর্তি হতে পেরে আমি আনন্দিত।

কলেজ অধ্যক্ষ ড. এ কে এম এমদাদুল হক জানান, বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থীর স্বাস্থ্য ঝুকি বিবেচনা করে আমরা বর্তমান সরকারের দেয়া ডিজিটাল পদ্ধতির প্রয়োগ করেছি মাত্র।এতে শিক্ষার্থী ও অভিভাবকগণ উপকৃত হচ্ছেন।তাছাড়া ডিজিটাল পদ্ধতির প্রয়োগের কারণে  স্বচ্ছতা ও জবাবদিহিতাও নিশ্চিত হয়েছে।

# দেশবিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন

Last Updated on September 16, 2020 2:39 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102