বুধবার, ০৮ মে ২০২৪, ১১:২৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা আইডিয়াল কলেজে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উদযাপন কুবিতে জরুরি সিন্ডিকেট সভা : পৃথক তদন্ত কমিটি গঠন কুমিল্লায় রবীন্দ্র স্মৃতি : এখনও সময় আছে সংরক্ষনের আজ বিশ্বকবির ১৬৩তম জন্মবার্ষিকী ।। দুইবারের আগমনের স্মৃতিতে কুমিল্লা দাউদকান্দিতে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগের সুফল ভোগ করছে প্রান্তিক পর্যায়ের মানুষরা : ইউএনও ব্রাহ্মণপাড়া মুরাদনগরে নামমাত্র মূল্যে নিলামে খাল খননের মাটি আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই

ভিক্ষুকের আত্মার মাগফিরাত কামনায় মানবপ্রেমের দৃষ্টান্ত

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম শনিবার, ৩১ অক্টোবর, ২০২০
  • ২৪৮ দেখা হয়েছে

একজন ভিক্ষুকের মৃত্যুতে শোকাহত উপজেলাবাসী।জীবদ্দশায় ওই ভিক্ষুক পরম ভালোবাসার সেতুবন্ধন তৈরি করেছিলেন উপজেলার মানুষজনের সাথে।তাইতো ওই ভিক্ষুকের মৃত্যুতে গভীর শোকাহত মানুষগুলো তার সৎকারে যেমন মানবিকতার দৃষ্টান্ত দেখিয়েছেন তেমনি মৃত্যুর চল্লিশদিন পর তার আত্মার মাগফিরাত কামনায় হাজারো মানুষের অংশগ্রহণে চল্লিশ দিনের দোয়া  অনুষ্ঠানের আয়োজন করে অনন্য নজির স্থাপন করলেন উপজেলাবাসী।চল্লিশ দিনের দোয়া  অনুষ্ঠানের উদ্ধোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

বলছি, গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলাবাসীর কথা। আইয়ুব পাগলা নামে এক ভিক্ষুকের প্রতি উপজেলাবাসীর এতোটা মানবিকতা ও দরদ সৃষ্টি হয়েছিল, যা তার মৃত্যুর পর আরও ব্যাপকভাবে বহি:প্রকাশ ঘটেছে।ওই উপজেলার ছোট বড় হাজার হাজার মানুষ আইয়ুব পাগলাকে ভীষন ভালবাসতো। আইয়ুবের নামটি ছাড়া আর কোন পরিচয় জানেন না উপজেলাবাসী।গত ২০ সেপ্টেম্বর ভিক্ষুক আইয়ুব পাগলা মৃত্যুবরণ করলে গোটা উপজেলায় শোকের ছায়া নেমে আসে।  লোকজন নিজেদের ব্যবস্থাপনায় আইয়ুব পাগলার কাফন দাফন সম্পন্ন করে।

আইয়ুব পাগলার মৃত্যুতে উপজেলাবাসী কেন এতোটা শোকাহত হয়ে পড়েছেন- এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা যায়, সাঘাটা ও ফুলছড়ি উপজেলার বিভিন্ন এলাকায় মানুষের দ্বারে দ্বারে ঘুরে আইয়ুব পাগলা বলতেন ‘একটা ট্যাকা দে, মুই ভাত খামো।’ আইয়ুব পাগলার জন্ম কোথায় আর কীভাবে তিনি সাঘাটার উল্যাবাজারে এসেছিলেন এর সঠিক কোনো তথ্য জানা না থাকলেও এখানে অনেক দিন বসবাস করেছেন। তার প্রতি সাধারণ মানুষের ব্যাপক ভালোবাসা, মমতা সৃষ্টি হয়। আইয়ুব পাগলা কারও ক্ষতি করতো না। ক্ষুধা লাগলে মানুষের কাছে খাবার চাইতো সবাই ওকে ভালোবেসে খাবার দিত, টাকা দিত।  মাঝে মাঝে আইয়ুব পাগলা অদৃশ্য হয়ে যেত। ১০-২০ দিন আবার কখনও ১-২ মাস পর আমাদের মাঝে হাজির হতো। এমনিভাবে মানুষের হৃদয়ের মনিকোঠায় স্থান করে নেয় আইয়ুব পাগলা।

ভিক্ষুক আইয়ুব পাগলার মৃত্যুর পর এলাকাবাসীর সিদ্ধান্তে স্থানীয় দানশীল ব্যক্তিদের অর্থায়নে ৪০ দিন পরে (৩০ অক্টোবর) শুক্রবার সকালে সাঘাটার ঐতিহ্যবাহী ভরতখালী উচ্চ বিদ্যালয় মাঠে ব্যাপক পরিসরে ‘আইয়ুব-এর মজলিস’ বা চল্লিশ দিনের দোয়া অনুষ্ঠান  সম্পন্ন হয়। মুসলিমদের পাশাপাশি হিন্দু সম্প্রদায়ের লোকজনও ওই অনুষ্ঠানে  অংশগ্রহণ করেন। সেখানে মুসলমাদের জন্য তিনটি গরু ও একটি খাসি এবং হিন্দুদের জন্য দুটি খাসি আলাদা রান্না করা হয়েছিল।

সাঘাটার ভরতখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামছুল আজাদ শীতল বলেন, এই পাগলের প্রতি হাজার হাজার মানুষের ভালোবাসার প্রমাণ মিলেছে তার আত্মার মাগফিরাতের দোয়া অনুষ্ঠানের চিত্র দেখে। সবই আল্লাহর ইচ্ছা।

জাতীয় সংসদ ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেন, আইয়ুবের জানাজার পর আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম মজলিস (চল্লিশদিনের দোয়া অনুষ্ঠান) করা হবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার এটি করা হল। পরপারে আইয়ুব যেন শান্তিতে থাকে সেই দোয়া করি। আইয়ুব পাগলা সবার হৃদয়ে চিরকাল বেঁচে থাকবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy news ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন নিউজ পেতে অ্যাকটিভ থাকুন। 

Last Updated on October 31, 2020 1:57 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102