সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:১১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মুরাদনগরে নামমাত্র মূল্যে নিলামে খাল খননের মাটি আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক

বুড়িচংয়ে ৮ম শ্রেণীর শিক্ষার্থীর বিয়ে বন্ধ করল প্রশাসন

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ২৯৩ দেখা হয়েছে

বরপক্ষের দেখাদেখি, দেহমোহরের পরিমাণ ধার‌্য, কনের বাড়িতে বিয়ের দিন বরপক্ষের কত লোক আসবে- সব আলোচনা আগেই সেড়ে ফেলেছেন দুইপক্ষ।বিয়ের দিনক্ষণও ঠিক। আর সেই অনুযায়ি বুধবার রাতে ঘরোয়া আয়োজনেই মেয়ের গায়েহলুদ হয়।বৃহস্পতিবার ভোর থেকেই রান্না-বান্নার আয়োজন শুরু হয়। দুপুরে বর আসার আগেই উপজেলা প্রশাসনের কানে পৌঁছে বাল্যবিয়ের আয়োজনের খবর। ব্যাস, প্রশাসনের লোকজন হাজির বিয়ে বাড়িতে। এখবর পৌঁছে যায় বরের বাড়িতে।অবশেষে বরপক্ষও আর আসেনি। বন্ধ হয় একটি অপরিণত বয়সের ৮ম শ্রেণি পড়ুয়া মাদরাসা ছাত্রীর বিয়ের সব আয়োজন।

ঘটনাটি কুমিল্লার বুড়িচং উপজেলার পীর যাত্রাপুর গ্রামের। ওই গ্রামের প্রবাসী জয়নাল আবেদীন ও তার পরিবার ১৩ বছর বয়সী মেয়ে তানিয়া আক্তারকে একই উপজেলার ময়নামতি ইউনিয়নের জিয়াপুর গ্রামে বিয়ে দেওয়ার সব প্রস্তুতি নেন। তানিয়া বুড়িচং সাদকপুর মাদরাসার ৮ম শ্রেণিতে অধ্যয়নরত। অপরিণত বয়সে তানিয়ার বিয়ে হচ্ছে এমন খবর পৌঁছে বুড়িচং উপজেলা প্রশাসনে।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) দুপুরে খবর পেয়ে জয়নাল আবেদীনের বাড়িতে বরপক্ষের বদলে থানার পুলিশ ফোর্স নিয়ে হাজির হন বুড়িচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার।

তিনি মাদরাসা ছাত্রী তানিয়া ও তার বাবা-মায়ের সাথে কথা বলেন। মেয়ের বয়স ১৮ বছর না হওয়ায় এবিয়ের আয়োজন বাল্যবিবাহ হিসেবে গণ্য হওয়ায় মোবাইলকোর্ট পরিচালনা করে বিয়ের আয়োজন বন্ধ করেন এবং জয়নাল আবেদীনকে জরিমানা করেন।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার বলেন, তানিয়া আক্তার নামে অষ্টম শ্রেণীর এক ছাত্রীর বাল্য বিবাহ বন্ধ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এই বিবাহের আয়োজন করা হয়েছিল।  খবর পেয়ে আমরা পুলিশ ফোর্স নিয়ে ওই বাড়িতে উপস্থিত হই। স্কুল ছাত্রীর জন্মসনদ যাচাই করি।  মেয়ের বাবা ও তার পরিবারকে সতর্ক করার পাশাপাশি তাদের কাছ থেকে  মুচলেকা নেয়া হয় এই মর্মে যে, ১৮ বছরের আগে তানিয়াকে বিবাহ দেবেন না।  মেয়েটির পরিবারকে জরিমানা করা হয় এবং স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় দেওয়া হয়েছে। মুচলেকা ভঙ্গ করে মেয়ের বিয়ে দেয়া হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy news ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন নিউজ পেতে অ্যাকটিভ থাকুন। 

Last Updated on November 5, 2020 8:22 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102